ঢাকা, শুক্রবার, ৭ আষাঢ় ১৪২৬, ২১ জুন ২০১৯
bangla news
দ্বিতীয় পদ্মা সেতুর কাজ শুরু করার দাবি

দ্বিতীয় পদ্মা সেতুর কাজ শুরু করার দাবি

জাতীয় সংসদ ভবন থেকে: পাটুরিয়া-দৌলতদিয়া দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের কাজ শুরু করার আহ্বান জানিয়েছেন সরকার দলীয় সংসদ সদস্য কাজী কেরামত আলী।


২০১৯-০৬-১৯ ৯:৩৭:১৭ পিএম
পদ্মাসেতুতে বরাদ্দ ৫৩৭০ কোটি, মেট্রোরেলে ৭২১২ কোটি টাকা

পদ্মাসেতুতে বরাদ্দ ৫৩৭০ কোটি, মেট্রোরেলে ৭২১২ কোটি টাকা

ঢাকা: বাস্তবায়নাধীন দেশের বড় দুই মেগা প্রকল্প পদ্মাসেতু ও মেট্রোরেলে আসন্ন অর্থবছরে বড় অংকের বরাদ্দ রাখা হয়েছে। ২০১৯-২০ অর্থবছরের এ বাজেটে সেতু বিভাগে মোট ৮ হাজার ৫৬৪ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে, এরমধ্যে পদ্মাসেতুর জন্যই বরাদ্দ থাকছে ৫ হাজার ৩৭০ কোটি টাকা। অন্যদিকে সড়ক বিভাগে মোট বরাদ্দ রাখা হয়েছে ২৯ হাজার ২৭৪ কোটি টাকা, এরমধ্যে মেট্রোরেলের জন্য থাকছে ৭ হাজার ২১২ কোটি টাকা।


২০১৯-০৬-১৩ ৯:২৬:৪৬ পিএম
পদ্মাপাড়ে গুলশান-বনানীর সুবিধা

পদ্মাপাড়ে গুলশান-বনানীর সুবিধা

পদ্মাসেতু প্রকল্প এলাকা ঘুরে: পদ্মাসেতুর মূল কাজ পাঁচ ভাগে বিভক্ত। এগুলো হচ্ছে মূল সেতু নির্মাণ, নদীশাসন, পুনর্বাসন কেন্দ্র নির্মাণ, দুই তীরে দু’টি সংযোগ সড়ক নির্মাণ এবং নির্মাণকাজের অবকাঠামো তৈরি। এসব কাজের মধ্যে সবচেয়ে গুরুত্ব দেওয়া হয়েছে ভিটে-মাটি হারানো মানুষের জন্য পুনর্বাসন কেন্দ্র নির্মাণে। প্রকল্প এলাকায় ভিটে-মাটি হারানো মানুষগুলো যেন পুনর্বাসন কেন্দ্রে ভালো মতো বসবাস করতে পারেন, কোনোভাবেই যেন বাপ-দাদার হারানো ভিটে-মাটির কথা মনে না পড়ে, সে বিষয়ে সচেষ্ট সরকার। 


২০১৯-০৬-০৯ ১০:২৫:১৯ এএম
অচিরেই স্বপ্নপূরণ হবে পদ্মাপাড়ের মানুষের

অচিরেই স্বপ্নপূরণ হবে পদ্মাপাড়ের মানুষের

পদ্মাসেতু প্রকল্প এলাকা ঘুরে: পদ্মাসেতুর কাজ শেষ হওয়া যেন এখন কেবল সময়ের ব্যাপার। কারিগরি কোনো জটিলতা না থাকায় দ্রুতগতিতে এগিয়ে চলেছে স্প্যান বসানো, এর সঙ্গে সঙ্গে সড়ক ও রেলের স্ল্যাব বসানোও। তাই বলাই যাচ্ছে, অচিরেই পূরণ হতে যাচ্ছে পদ্মাপাড়ের বাসিন্দাদের বহুদিনের লালিত স্বপ্ন। উন্নত অর্থনৈতিক অবস্থা, রাজধানী ঢাকার সঙ্গে সহজ সড়ক যোগাযোগ এবং নগরের মতো আধুনিক সেবার সুবিধাসমূহ অপেক্ষা করছে দুই পাড়ের বাসিন্দাদের জন্য।


২০১৯-০৬-০৯ ১০:১৯:০১ এএম
মূল সেতুর মতোই চ্যালেঞ্জিং নদীশাসন, অগ্রগতি ৬০ শতাংশ

মূল সেতুর মতোই চ্যালেঞ্জিং নদীশাসন, অগ্রগতি ৬০ শতাংশ

ঢাকা: সব চ্যালেঞ্জ জয় করে দ্রুতগতিতে এগিয়ে চলেছে পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের কাজ। মূল সেতুর সঙ্গে তাল মিলিয়ে নদীশাসন কাজও এগিয়ে চলেছে।  বিশ্বের অন্যতম দীর্ঘ এ সেতুকে উত্তাল পদ্মার ঢেউ থেকে নিরাপদ রাখতে উভয়পাড়ে কংক্রিট ব্লক ও বালুভর্তি জিও ব্যাগ ফেলে চলছে এ নদীশাসন। প্রকল্প সংশ্লিষ্টদের ভাষ্যে, নদীশাসনের কাজ প্রায় ৬০ শতাংশ সম্পন্ন হয়ে গেছে। 


২০১৯-০৬-০৯ ১০:১৬:৩৬ এএম
ইতিহাসের অংশ তারাও

ইতিহাসের অংশ তারাও

পদ্মাসেতু প্রকল্প এলাকা ঘুরে: ২০১৪ সালে নির্মাণ কাজ শুরু হওয়ার পর পূর্ণতা পেতে যাচ্ছে বাংলাদেশের গর্বের পদ্মা বহুমুখী সেতু। প্রায় দুই কিলোমিটার অংশ দৃশ্যমান হওয়া সেতুটির ওপর দিয়ে যানবাহন ও ট্রেন চলাচলের দৃশ্য দেখা যেন এখন সময়ের ব্যাপার। দেশের ইতিহাসের সবচেয়ে বড় এ প্রকল্প বাস্তবায়নে নকশাকার এবং নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে যাদের নামই আগে আসুক না কেন, ইতিহাসের অংশ হয়ে থাকবেন সাধারণত শ্রমিকেরা।


২০১৯-০৬-০২ ১০:২৫:১২ এএম
বাস-ট্রেন ছুটবে, বসছে স্ল্যাব

বাস-ট্রেন ছুটবে, বসছে স্ল্যাব

পদ্মাসেতু প্রকল্প এলাকা ঘুরে: পদ্মার দুই পাড়, ঢাকার দিকে মুন্সিগঞ্জের মাওয়া আর নদীর ওপারে শরীয়তপুরের জাজিরা পয়েন্ট। খরস্রোতা এই পদ্মার ওপর চলছে সেতু তৈরির মহাযজ্ঞ। কাজও এগিয়েছে অনেকটা। সাধারণ বাহনের পাশাপাশি এই সেতুর ওপর দিয়ে চলবে ট্রেনও।


২০১৯-০৬-০২ ১০:১৭:২৬ এএম
অজস্র বাধা ডিঙিয়েই বাস্তব হচ্ছে স্বপ্ন

অজস্র বাধা ডিঙিয়েই বাস্তব হচ্ছে স্বপ্ন

পদ্মাসেতু প্রকল্প এলাকা ঘুরে: ধূসর রঙের ৩ হাজার ১৪০ টন ওজনের ত্রয়োদশ স্প্যানটি বসানোর জন্য কনস্ট্রাকশন ইয়ার্ডঘেঁষে জেটি, রেল হুইল এবং ক্রেনের কার্যক্রম শুরু হয় আগের রাতেই। পরদিন সকাল সাড়ে ৬টা থেকে ক্রেন সংশ্লিষ্ট প্রকৌশলী ও কর্মীরা ব্যস্ত হয়ে যান ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটি ৪০-৪৫ মিনিট দূরত্বে সেতুর ১৪ ও ১৫ নম্বর পিলারের কাছে নিয়ে যেতে। কিন্তু উত্তাল পদ্মার স্রোত এতো তীব্র যে ক্রেনের প্রকৌশলীরা স্প্যানের নোঙর ছেড়ে দিতে সাহস করছিলেন না, যদি স্রোতের তোড়ে এটি ভারসাম্য হারিয়ে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে যায়! দু’টি নোঙর ছেড়েও তৃতীয় নোঙরটি অনেকক্ষণ ধরে রাখতে হলো তাদের। এক পর্যায়ে দেখা গেলো স্প্যানটির ভারসাম্য রাখার জন্য সামনে থেকে ক্রেনকে সহায়তা করছে সি-ট্রাক। কয়েকঘণ্টা এভাবে একপ্রকার যুদ্ধ চললো। 


২০১৯-০৬-০২ ১০:০২:৪৯ এএম
দৃশ্যমান হলো পদ্মাসেতুর ১৯৫০ মিটার

দৃশ্যমান হলো পদ্মাসেতুর ১৯৫০ মিটার

মুন্সিগঞ্জ পদ্মাসেতু এলাকা থেকে: প্রতিকূলতা কাটিয়ে অপেক্ষার প্রহর শেষে পদ্মাসেতুর ত্রয়োদশ স্প্যান ‘৩বি’ সেতুর ১৪ ও ১৫ নম্বর পিলারের উপর বসিয়ে ১৯৫০ মিটার দৃশ্যমান হয়েছে।


২০১৯-০৫-২৫ ১০:০৪:৩২ এএম
শুক্রবার বসছে না পদ্মাসেতুর ত্রয়োদশ স্প্যান ‘৩বি’

শুক্রবার বসছে না পদ্মাসেতুর ত্রয়োদশ স্প্যান ‘৩বি’

মুন্সিগঞ্জ: প্রতিকূল আবহাওয়ার কারণে পদ্মাসেতুর ত্রয়োদশ স্প্যান ‘৩বি’ সেতুর ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর শুক্রবার (২৪ মে) বসছে না। শনিবার (২৫ মে) সকাল থেকে আবার শুরু হবে স্প্যান বসানোর কার্যক্রম।


২০১৯-০৫-২৪ ৩:০০:৪৩ পিএম
স্প্যান ‘৩বি’ পিলারে বসানোর কার্যক্রম শুরু

স্প্যান ‘৩বি’ পিলারে বসানোর কার্যক্রম শুরু

মুন্সিগঞ্জ: পদ্মাসেতুতে ত্রয়োদশ স্প্যান ‘৩বি’ বসানোর কার্যক্রম চলছে। মাওয়া প্রান্তে সেতুর ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর ‘৩বি’ স্প্যানটি স্থায়ীভাবে বসানো হচ্ছে।


২০১৯-০৫-২৪ ১১:৩৪:১১ এএম
‘তিয়ান ই’তে রওনা হয়েছে ত্রয়োদশ স্প্যান

‘তিয়ান ই’তে রওনা হয়েছে ত্রয়োদশ স্প্যান

পদ্মাসেতু এলাকা থেকে: মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে বিশ্বের সবচেয়ে বড় ভাসমান ক্রেন ‘তিয়ান ই’ তে রওনা হয়েছে ত্রয়োদশ স্প্যান ‘৩বি’। ক্রেনটি সেতুর ১৪ ও ১৫ নম্বর পিলারের কাছে পৌঁছালে শুরু হবে পিলারের উপর স্প্যান বসানোর কার্যক্রম।


২০১৯-০৫-২৪ ১০:৪৯:১৬ এএম
পদ্মাসেতুর ত্রয়োদশ স্প্যান বসানোর কাজ শুরু শুক্রবার

পদ্মাসেতুর ত্রয়োদশ স্প্যান বসানোর কাজ শুরু শুক্রবার

মুন্সিগঞ্জ: পদ্মাসেতুর ত্রয়োদশ স্প্যান ‘৩-বি’ মাওয়া প্রান্তের ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর বসানোর কার্যক্রম শুরু হবে ২৪ মে (শুক্রবার)। এর আগে নাব্যতা-সংকট আর লিফটিং ক্রেনের স্বল্পতার কারণে কয়েক দফায় এ স্প্যানটি বসানোর শিডিউল পরিবর্তন করে সংশ্লিষ্ট সেতু কর্তৃপক্ষ।


২০১৯-০৫-২৩ ১:৫৫:২৭ পিএম
পদ্মাসেতু ৫৩৭০, মেট্রোরেল পাচ্ছে ৭২১২ কোটি টাকা

পদ্মাসেতু ৫৩৭০, মেট্রোরেল পাচ্ছে ৭২১২ কোটি টাকা

ঢাকা: স্বপ্নের পদ্মাসেতুর কাজ আরো এগিয়ে নিতে আগামী অর্থবছরের (২০১৯-২০) জন্য উন্নয়ন বাজেটে ৫ হাজার ৩৭০ কোটি ৬৯ লাখ টাকা বরাদ্দ রাখা হবে। একই সঙ্গে মেট্রোরেল প্রকল্পে ৭ হাজার ২১২ কোটি টাকা বরাদ্দ রাখা হচ্ছে।


২০১৯-০৫-২১ ৯:২৯:২৮ এএম
পদ্মাসেতুর ত্রয়োদশ স্প্যান বসানোর সময় পেছালো

পদ্মাসেতুর ত্রয়োদশ স্প্যান বসানোর সময় পেছালো

মুন্সিগঞ্জ: পদ্মায় নাব্যতা-সংকট আর লিফটিং ক্রেনের স্বল্পতার কারণে ত্রয়োদশ স্প্যান ‘৩-বি’ পিলারের ওপর বসানোর পরিকল্পনা পেছালো কর্তৃপক্ষ। এ স্প্যানটি মাওয়া প্রান্তের সেতুর ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর বসানোর কথা রয়েছে।


২০১৯-০৫-১৯ ১০:২৫:২২ পিএম