ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

থাইল্যান্ড

বাংলাদেশে বড় বিনিয়োগের প্রক্রিয়া শুরু: থাই পররাষ্ট্রমন্ত্রী

জেসমিন পাপড়ি, ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, জুন ১, ২০১৬
বাংলাদেশে বড় বিনিয়োগের প্রক্রিয়া শুরু: থাই পররাষ্ট্রমন্ত্রী

ব্যাংকক থেকে: বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কন্নোয়নের বিশেষ বার্তা দিয়েছে থাইল্যান্ড। উদীয়মান অর্থনীতির বাংলাদেশে বড় বিনিয়োগের কথাও ভাবছে দেশটি।

দেশটির রাজধানী ব্যাংককে তিন দিনব্যাপী অনুষ্ঠিত প্রথম বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট এক্সপো ২০১৬ শেষে এমন বার্তা এসেছে।

শেষ দিনে থাই পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক শেষে থাই পররাষ্ট্রমন্ত্রী ডন প্রামুদউইনাই বলেন, আমরা চাই, বাংলাদেশে থাইল্যান্ডের বড় প্রতিষ্ঠানগুলো বিনিয়োগ করুক। বিনিয়োগ করতে যে প্রক্রিয়া দরকার সে বিষয়গুলো নিয়ে বর্তমানে আমরা কাজ করছি। আমি মনে করি সে প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গেছে।

বাংলাদেশের সঙ্গে সরাসরি উপকূলীয় জাহাজ চলাচলের বিষয়ে তিনি বলেন, আরো কিছুদিন সময় লাগবে। আমি আশাবাদী এর মাধ্যমে দুই দেশের বাণিজ্য আরো বাড়বে।

বৈঠকে থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনিমও উপস্থিত ছিলেন।

পরে তিনি সাংবাদিকদের বলেন, দুই মন্ত্রীর মধ্যে কূটনৈতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে। উপকূলীয় জাহাজ চলাচল নিয়ে আমরা খুবই আশাবাদী। দুই দেশের মধ্যে একটি রাজনৈতিক ক্ষেত্র তৈরি হয়েছে।

ভিসা জটিলতা প্রসঙ্গে সাঈদা মুনা বলেন, থাইল্যান্ডের সঙ্গে আলোচনার মাধ্যমে থাই ভিসা সংক্রান্ত সমস্যা  কমিয়ে আনা গেছে।   ভিসার জটিলতাগুলো কাটাতে থাই সরকার শিগগির একটি প্রতিনিধি দল ঢাকা পাঠাবে।

প্রথমবারের মতো সফলভাবে সম্পন্ন বাণিজ্য মেলা নিয়ে রাষ্ট্রদূত মুনা বলেন, আমাদের মূল উদ্দেশ্য ছিলো যোগযোগ বৃদ্ধি করা। সেটা করতে এমন মেলা একটা সুযোগ তৈরি করে দেওয়া ছিলো আমার দায়িত্ব। যার মাধ্যমে দুই দেশ একে অপরের দিকে নতুনভাবে তাকাবে।

এর মাধ্যমে একটি ক্ষেত্র তৈরি হয়েছে জানিয়ে তিনি বলেন, আমরা প্লাটফর্ম তৈরি করেছি। আর ব্যবসায়ীরা ব্যবসা করবেন।

জানা যায়, বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও থাই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে দুই দেশের মধ্যে বাণিজ্য ও যোগাযোগ বাড়াতে ভিসা সহজীকরণের বিষয়টি গুরুত্ব  পেয়েছে। থাইল্যান্ড জানিয়েছে, ব্যবসায়ীদের ক্ষেত্রে বাংলাদেশ যদি থাই ব্যবসায়ীদের পাঁচ বছরের মাল্টিপল ভিসা দিতে সম্মত হয়, তবে বাংলাদেশের ব্যবসায়ীদেরও পাঁচ বছরের মাল্টিপল ভিসা দেবে থাইল্যান্ড।

কূটনৈতিক ভিসা সহজিকরণের বিষয়েও একমত হন দুই মন্ত্রী। এছাড়া উপকূলীয় জাহাজ চলাচল বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিসহ আঞ্চলিক ইস্যুও গুরুত্ব পায় বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, জুন ০১, ২০১৬
জেপি/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

থাইল্যান্ড এর সর্বশেষ