ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

থাইল্যান্ড

স্পেনে বৈশাখী মেলা অনুষ্ঠিত

বকুল খান, স্পেন থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
স্পেনে বৈশাখী মেলা অনুষ্ঠিত

স্পেন থেকে: স্পেনের বার্সেলোনায় বাঙালির প্রাণের  উৎসব ‘বৈশাখী মেলা ১৪২২’ অনুষ্ঠিত হয়েছে।  

শনিবার (১৩ জুন)  বার্সেলোনার মাকবা স্কয়ারে ‘আসোসিয়াসিয়ন কুলতুরাল  ইউমানিতারিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়া’র  উদ্যোগে এ মেলা অনুষ্ঠিত হয়।



মেলায় বার্সেলোনা ও পাশের শহরের বাঙালি নারী-পুরুষ, শিশু কিশোরদের বৈশাখী সাজে স্পেনের মাকবা স্কয়ারটি পরিণত যেন হয় ছোট্ট একটি বাংলাদেশে।

সকাল ১০টা থেকেই প্রবাসী বাঙালিরা সমবেত হতে থাকেন মাকবা স্কয়ারে। দুপুর ১টায় মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে  শুরু হলেও বিকেল ৪টা থেকে জমে ওঠে মেলা প্রাঙ্গণ।  

রাত ১০টা পর্যন্ত চলা এ মেলায় দেশীয় খাবার আর পণ্যসামগ্রী দিয়ে সাজানো স্টলগুলোতেও ছিলো উপচে পড়া ভিড়। খাবারের তালিকায় নানা রকমের পিঠা, চটপটি, ফুনকা, হালুয়া, ঝালমুড়ি ছিলো। বাদ পড়েনি পান সুপারিও।

বার্সেলোনার এ বৈশাখী মেলায় প্রধান অতিথি ছিলেন স্পেনে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত শাখাওয়াত হোসাইন। ‍বিশেষ অতিথি ছিলেন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের মহাসচিব কাজী এনায়েত উল্লাহ্ ইনু ও ফ্রান্সের তুলুজ বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সভাপতি ফকরুল আকম সেলিম।

মেলার আলোচনা ও সাংস্কৃতিক পর্ব উপস্থাপনা করেন বিধান চন্দ্রশীল, মেজবাহ উল চৌধুরী, বিউটি সুমি ও কায়েছ খান।

বাংলাদেশের সঙ্গীত শিল্পী ফাহমিদা নবী ও লুইপার পাশাপাশি স্থানীয় শিল্পী ইমরান, বিউটি, জিনাত, তিথী, মঞ্জু, রাজু, সুমি, বিধান, জিনিয়া, চন্দ্রিমা, দিবা, সিন্থিয়ার মন মাতানো সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন হাজারো প্রবাসী বাঙালি। শিশু কিশোরদের নাচে গানেও ছিলো বৈশাখের আমেজ।

মেলার আয়োজক সংগঠনের সভাপতি মাহারুল ইসলাম মিন্টু, সাধারণ সম্পাদক উত্তম কুমার ও সাংগঠনিক সম্পাদক শফিক খান জানান, প্রবাসে নতুন প্রজন্মের বাঙালিরা যাতে আমাদের ঐতিহ্য, সংস্কৃতির সঙ্গে পরিচিত হয়ে বেড়ে উঠতে পারে সেজন্যই এ বৈশাখী মেলার আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১০৫১ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
এসএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

থাইল্যান্ড এর সর্বশেষ