ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

তবলায় কথা বলতে পারেন জস স্টোন!

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৬
তবলায় কথা বলতে পারেন জস স্টোন!

‘তবলায়ও আমি কথা বলতে পারি! থা থারি কিতা থাকা থারিকিতা থা!’- প্রাণবন্ত কণ্ঠে বললেন জস স্টোন। মুম্বাইয়ে মহিন্দ্র ব্লুজ উৎসবে সংগীত পরিবেশন করতে এসে টাইমস অব ইন্ডিয়ার এক সাংবাদিকের কাছে এ অনুভূতি ব্যক্ত করেন তিনি।



জস আরও জানান, তবলায় তাকে উদ্বুদ্ধ করেছেন ব্রিটিশ-ভারতীয় সংগীতশিল্পী নিতিন সোনি। আগামীতে ঠুমরির আবহে গান তৈরির ইচ্ছে আছে ২৭ বছর বয়সী এই গায়িকার। কাজ করতে চান বাঁশি নিয়েও।

জস স্টোনের মিষ্টি গলায় আর সুরেলা পরিবেশনায় সৌল গান হয়ে ওঠে কেক! বিশ্বের প্রতিটি দেশে সৌল সংগীত পরিবেশনের লক্ষ্য নিয়ে ২০১৪ সালে ‘টোটাল ওয়ার্ল্ড ট্যুর’ শুরু করেছিলেন তিনি। যে দেশেই যাচ্ছেন, সেসব দেশের শিল্পীদের সঙ্গে নিয়েও গান করেন তিনি। এবার আসছেন বাংলাদেশে।

আগামী ২০ ফেব্রুয়ারি রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটির নবরাত্রি হলে লাইভস্কয়ার আয়োজিত ‘পপরিপাবলিক’ শীর্ষক কনসার্টে সংগীত পরিবেশন করবেন জস স্টোন। এখানে সৌলের পাশাপাশি রিদমঅ্যান্ডব্লুজ, ব্লুজ, জ্যাজ ও ফাঙ্ক ঘরানার গান গেয়ে শোনাবেন তিনি।

এসবের বাইরে রেগে ঘরানা নিয়েও কাজ করেছেন জস স্টোন। গত বছর প্রকাশিত হয় তার সপ্তম স্টুডিও অ্যালবাম ‘ওয়াটার ফর ইউর সৌল’-এর গানগুলোতে রেগে প্রভাব ছিলো লক্ষণীয়। সেই সঙ্গে পাওয়া গেছে আইরিশ ফ্লামেঙ্কো, ব্রাজিলিয়ান ছন্দ ও তবলার নির্যাস! যেমন ‘স্টাক অন ইউ’, ‘দ্য অ্যানসার’, ‘মলি টাউন’ গানগুলোর কথা বলা যায়।

জসের এ অ্যালবামে কাজ করেছেন কিংবদন্তি রেগে শিল্পী বব মার্লের পুত্রসন্তান ড্যামিয়েন মার্লে। ‘ওয়াটার ফর ইউর সৌল’ এখনও সুইস অ্যালবামস চার্ট, ইউকে ইন্ডিপেন্ডেন্ট অ্যালবামস ও ইউএস রেগে অ্যালবামস চার্টের শীর্ষে আছে।

সৌল সংগীতকে কোনো ঘরানা নয়, জস স্টোন মনে করেন এ এক আবেগ, অনুভূতি, বোধশক্তি, চেতনা। তার কথায়, ‘হিপ হপ, রিদমঅ্যান্ডব্লুজ; এগুলো হলো ঘরানা। সৌল হলো এমন কিছু যা শুধু অনুভূতি থেকেই পাওয়া যায়। ’ যোগ করে তিনি বললেন, ‘এমনকি চিত্রকর্ম আর রান্নাও হতে পারে ভাবপূর্ণ। ’

* কনসার্টে জশ স্টোনের ‘মলি টাউন’ পরিবেশনের ভিডিও :


বাংলাদেশ সময় : ২০৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ