ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

অস্কার মনোনীত সেরা ৮ ছবি কেমন?

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৬
অস্কার মনোনীত সেরা ৮ ছবি কেমন?

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের বিচারে অস্কারে এ নিয়ে টানা দুই বছর সেরা ছবির বিভাগে মনোনয়ন পেলো আটটি চলচ্চিত্র। আগামী ২৮ ফেব্রুয়ারি ৮৮তম অস্কার অনুষ্ঠানে কার ভাগ্যে জুটবে সেরা ছবির পুরস্কার তা নিয়ে এখন জল্পনা তুঙ্গে।

চলছে নানান বিশ্লেষণ। চলুন, জেনে নেওয়া যাক এবারের অস্কার মনোনীত আটটি ছবি সম্পর্কে।

দ্য রেভেন্যান্ট
হিংস্র এক ভাল্লুকের আঘাতে জর্জরিত সীমান্তবাসী হিউ গ্লাস কোনোরকম বেঁচে আছে। তাকে ওই অবস্থায় মরার জন্য ফেলে রেখে চলে যায় তার সতীর্থ  শিকারী দল। এরপর সে প্রতিশোধের নেশায় মত্ত হয়ে ওঠে। এটাই ‘দ্য রেভেন্যান্ট’-এর গল্প। মেক্সিকান নির্মাতা আলেহান্ড্রো গঞ্জালেজ ইনারিতু পরিচালিত ছবিটিতে অভিনয় করেছেন লিওনার্ডো ডিক্যাপ্রিও, টম হার্ডি, ডমন্যাল গ্লিসন, উইল পুলটার। এতে প্রাকৃতিক আলো ব্যবহার করা হয়েছে। এর বেশিরভাগ অংশ কানাডার উত্তরাঞ্চলে চিত্রায়িত। গোল্ডেন গ্লোবসে সেরা ছবি (ড্রামা), সেরা পরিচালক (ইনারিতু) ও সেরা অভিনেতা (ডিক্যাপ্রিও) ও সেরা মৌলিক সুর বিভাগে পুরস্কার জিতেছে ‘দ্য রেভেন্যান্ট’। অস্কারে সেরা চলচ্চিত্রসহ সর্বাধিক ১২টি মনোনয়ন পেয়েছে ছবিটি।

ম্যাড ম্যাক্স: ফিউরি রোড
অস্কারে ‘দ্য রেভেন্যান্ট’-এর শক্ত প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ান পরিচালক জর্জ মিলারের ‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’। ত্রিমাত্রিক প্রযুক্তিতে নির্মিত অ্যাকশনধর্মী ছবিটি মনোনয়ন পেয়েছে ১০টি। এ ছবির মাধ্যমে ৩০ বছর পর রূপালি পর্দায় ফিরছে দর্শকপ্রিয় চরিত্র ম্যাক্স। রহস্যময় মরুভূমির স্বৈরাচারী নেতা ইমমর্টান জো’র পাঁচ স্ত্রীকে মুক্ত করতে সামনে থেকে লড়াই করে ইমপারেটর ফিউরিওসা। তাকে সহযোগিতা করে পালিয়ে যাওয়া বন্দি ম্যাক্স। ছবিটিতে ম্যাড ম্যাক্স চরিত্রে প্রথমবার অভিনয় করেছেন টম হার্ডি। ফিউরিওসা হিসেবে আছেন শার্লিজ থেরন। তাদের সঙ্গে অভিনয় করেছেন নিকোলাস হল্ট, হিউ কিয়াইস-বায়ার্ন, রোজি হান্টিংটন-হুইটলি।

দ্য মার্শিয়ান
ত্রিমাত্রিক প্রযুক্তিতে নির্মিত আরেক ছবি ইংরেজ পরিচালক রিডলি স্কটের ‘দ্য মার্শিয়ান’ও বাজিমাত করতে পারে। এটি মনোনয়ন পেয়েছে ৭টি। এর গল্পে মঙ্গল গ্রহে অভিযানে যায় একদল নভোচারী। হঠাৎ ভীষণ বালুঝড়ে পৃথিবীতে ফিরে আসতে বাধ্য হন অভিযাত্রীরা। কেবল ছিটকে পড়েন মার্ক ওয়াটনি। তাকে ‘মৃত’ ধরে নেন সবাই। কিন্তু তিনি মরেননি! লাল গ্রহে একাকী বেঁচে থাকার জন্য নিজের উদ্ভাবনী ক্ষমতা, বুদ্ধি, সাহস ও প্রাণশক্তি ব্যবহার করেন মার্ক। ছবিটিতে মার্ক ওয়াটনি চরিত্রে অভিনয় করেছেন ম্যাট ডেমন। এ ছাড়াও আছেন জেসিকা চ্যাস্টেইন, শিউইটেল এজিওফর, কেট মারা। ‘দ্য মার্শিয়ান’-এ ব্যবহার করা হয়েছে সত্তর দশকে জনপ্রিয় হওয়া অ্যাবা, গ্লোরিয়া গেনর, ডোনা সামার ও প্রয়াত ডেভিড বোওয়ির ডিস্কো ধাঁচের গান। গোল্ডেন গ্লোবসে সেরা মিউজিক্যাল ছবি হয়েছে ‘দ্য মার্শিয়ান’।

ব্রিজ অব স্পাইস
অস্কারে সেরা ছবি হিসেবে মনোনীত হয়েছে এমন ৮টি ছবির প্রযোজক স্টিভেন স্পিলবার্গ। এবার ‘ব্রিজ অব স্পাইস’ দিয়ে সংখ্যাটা দাঁড়ালো ৯-এ। এর মধ্য দিয়ে এককভাবে সর্বাধিক অস্কার মনোনীত সেরা ছবির প্রযোজক হওয়ার রেকর্ড গড়লেন তিনি। অস্কারে ৬টি বিভাগে মনোনয়ন পেয়েছে এই ছবি। স্নায়ুযুদ্ধকালে সোভিয়েত ইউনিয়নে ভূপাতিত মার্কিন বৈমানিকের মুক্তির বিষয়ে সিআইএ’র পক্ষে ব্রুকলিনের আইনজীবী জেমস ডোনোভানের আলোচনার মাধ্যমে দুই দেশের মধ্যে বন্দি বিনিময়কে সেলুলয়েডের ফিতায় তুলে ধরেছেন স্পিলবার্গ। ডোনোভান চরিত্রে অভিনয় করেছেন দু’বার অস্কারজয়ী অভিনেতা টম হ্যাঙ্কস। এ ছাড়াও আছেন মার্ক রাইল্যান্স, অ্যালান অ্যালডা, অ্যামি রায়ান, অস্টিন স্টোয়েল।

স্পটলাইট
যুক্তরাষ্ট্রে বোস্টনের ম্যাসাচুয়েটসে ক্যাথলিক পুরোহিতের শিশু নির্যাতনকে দ্য বোস্টন গ্লোব পত্রিকার প্রতিবেদকরা অনুসন্ধান করে। তাদেরকে বলা হয় স্পটলাইট টিম। ২০০৩ সালে নিজেদের কাজের স্বীকৃতিস্বরূপ পুলিৎজার পুরস্কার জেতে। সেই সত্যি ঘটনা নিয়ে তৈরি হয়েছে মার্কিন নির্মাতা টম ম্যাককার্থি পরিচালিত ‘স্পটলাইট’। অস্কারে এটিও মনোনয়ন পেয়েছে ৬টি। জিতেছে ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ড। এতে অভিনয় করেছেন মাইকেল কিটন, র‌্যাচেল ম্যাকঅ্যাডামস, মার্ক রাফালো, লিভ শ্রেইবার, জন স্ল্যাটারি, স্ট্যানলি টুচি।

রুম
ছোট্ট একটি ঘরে বন্দি মা জয় ও পাঁচ বছর বয়সী পুত্রসন্তান জ্যাক। মর্মভেদী এই গল্পটি এমা ডোনোগহিউর লেখা উপন্যাসের। লেনি আব্রাহামসন পরিচালিত ‘রুম’ ছবিতে আছে এটি। অস্কারে সর্বাধিক মনোনয়ন পাওয়া ছবির তালিকায় নেই এটি। তরে এটাই সেরা ছবি হিসেবে পুরস্কার জিতে চমকে দিতে পারে। এতে মা জয় চরিত্রে অভিনয় করেছেন প্রথমবার মনোনীত মার্কিন অভিনেত্রী ব্রি লারসন। চরিত্রটির উপযোগী করে বন্দিদশার মানসিক আঘাতের ভেতর ঢুকতে মনোবিজ্ঞানীদের সঙ্গে সাক্ষাতসহ ১০, ১৪ ও ১৭ বছর বয়সে ডায়েরি লিখেছিলেন ব্রি। এতে আরও অভিনয় করেছেন জ্যাকব ট্রেমব্লে, জোয়ান অ্যালেন, শন ব্রিজার্স, উইলিয়াম এইচ ম্যাসি।

দ্য বিগ শর্ট
২০০৮ সালে যুক্তরাষ্ট্রে অর্থনৈতিক মন্দাবস্থায়ও চার বিনিয়োগকারী সরকার, সংবাদমাধ্যম ও বড়সড় ব্যাংকগুলোর চোখ ফাঁকি দিয়ে শত শত কোটি ডলার বাজি ধরেছিলেন। অ্যাডাম ম্যাককে পরিচালিত ‘দ্য বিগ শর্ট’ ছবিতে আছে সেই সত্যি গল্প। অস্কারে এটি মনোনয়ন পেয়েছে ৫টি। এতে অভিনয় করেছেন হলিউডের চার বাঘা তারকা ক্রিশ্চিয়ান বেল, স্টিভ ক্যারেল, ব্র্যাড পিট ও রায়ান গসলিং। স্বল্প উপস্থিতি আছে ‘দ্য উলফ অব ওয়াল স্ট্রিট’ ছবির তারকা মার্গট রবির।

ব্রুকলিন
আইরিশ লেখক কম টয়বিনের উপন্যাস অবলম্বনে পঞ্চাশ দশকের প্রেক্ষাপটে তৈরি হয়েছে জন ক্রাউলি পরিচালিত ‘ব্রুকলিন’। ছবিটির গল্প আইরিশ এক তরুণীকে ঘিরে। নিউইয়র্কের ব্রুকলিনে প্রাদেশিক জীবনযাপন করে সে। বাড়ির জন্য মন খারাপ হলেও প্রেমের মাঝে নতুন জীবন খুঁজে পায় সে। এ চরিত্রে অভিনয় করেছেন সাওয়ার্স রোনান। মজার বিষয় হলো, বাস্তবে তার মা-বাবা আমেরিকায় অভিবাসী ছিলেন। পরে নিউইয়র্কে জন্ম হয় রোনানের। তিনি বেড়ে উঠেছেন আয়ারল্যান্ডের মফস্বল ও ব্রুকলিনের একটি অংশে। তার বাড়ি থেকে ২০ মিনিট দূরত্বে ছবিটির দৃশ্যধারণ হয়েছে। এতে আরও আছেন ইমোরি কোহেন, ডোমন্যাল গ্লিসন, জিম ব্রডবেন্ট ও জুলি ওয়াল্টার্স।

বুধবার (২০ জানুয়ারি) তারার ফুলে পড়ুন :
* অস্কার নিয়ে আরও আয়োজন

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ