ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

তারার ফুল

বলিউড ২০১৬ (২)

যেসব ছবি মাতাবে বক্স অফিস

বৃষ্টি শেখ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৮ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৬
যেসব ছবি মাতাবে বক্স অফিস

কে শাসন করবেন ২০১৬? এবার থাকছে তিন খানেরই ছবি। পর্দায় আসবেন হৃতিক রোশনও।

বড় বাজেট ও তারকাসমৃদ্ধ ছবির অভাব নেই। নতুন বছরে ভক্তদের সত্যিকার অর্থেই বিনোদনের সাগরে ভাসাবে বলিউড। তাই পর্দা থেকে চোখ ফেরানোর কোনো সুযোগ নেই।
 
গত বছরটা ছিলো সালমান খানের। এ নিয়ে দ্বিমত পোষণ করা যাবে না কোনোভাবেই। ‘বজরঙ্গি ভাইজান’ ও ‘প্রেম রতন ধন পায়ো’র অভাবনীয় সাফল্যের সুবাদে ২০১৫ শাসন করেছেন তিনি। তাকে বলা যায় এই সময়ে বলিউডের সবচেয়ে লাভজনক তারকা।
 
২০১৬ সালে কি এটা ধরে রাখতে পারবেন সল্লু? নাকি গত বছর একটি ছবিও মুক্তি না পাওয়া তারকা আমির খান ‘দঙ্গল’ দিয়ে টপকে যাবেন তাকে? নাকি ২০১৬ সালে দুটি ছবি মুক্তির মিছিলে থাকা শাহরুখ খান বসে যাবেন সিংহাসনে?
 
নায়িকাদের অবস্থানই বা কেমন হবে? এ বছর মাত্র একটি ছবি মুক্তির তালিকায় দীপিকা পাড়ুকোনের কম উপস্থিতির সুযোগে প্রিয়াঙ্কা চোপড়া ও কঙ্গনা রনৌত কি এগিয়ে থাকবেন? ২০১৬ সালে ব্যবসাসফল হতে পারে এমন বড় বাজেটের ১০টি ছবির গল্প করা যাক।
 
ফ্যান
গত বছর শাহরুখ খানের ‘দিলওয়ালে’ ১০০ কোটির ক্লাবে ঢুকলেও অনেকের মন ভরাতে পারেনি। তবে এ বছর সে অপূর্ণতা ঘুচিয়ে নিতে তিনি সক্ষম হবেন বলে আশা করা হচ্ছে। এর মধ্যে সমালোচকদের প্রশংসা কুড়াতে পারে ‘ফ্যান’। এতে দ্বৈত চরিত্রে দেখা যাবে তাকে। একজন সত্যিকারের সুপারস্টার, অন্যজন তার অন্ধভক্ত গৌরব। ছবিটি পরিচালনা করেছেন ‘ব্যান্ড বাজা বারাত’খ্যাত মনীষ শর্মা। যদিও শাহরুখের আগের কয়েকটি ছবির মতো ‘ফ্যান’ ব্লকবাস্টার হবে কিংবা ২০০ কোটি রুপির ক্লাবে না-ও ঢুকতে পারে। এ ছবি আসবে ১৫ এপ্রিল।
 
রায়ীস
‘ফ্যান’ মুক্তির কয়েক মাস পর ‘রায়ীস’ ছবিতে শাহরুখকে পাওয়া যাবে আশির দশকের এক গুজরাটি ডনের মতো কঠিন চরিত্রে। এর টিজার দেখে মনে হচ্ছে শুরুতেই সোরগোল ফেলে দেবে এটি। তাকে সচরাচর যে ধরনের ছবিতে দেখা যায়, এটাও ব্যতিক্রম। রাহুল ধোলাকিয়ার পরিচালনায় এতে আরও আছেন শক্তিমান অভিনেতা নওয়াজুদ্দিন সিদ্দিকি ও পাকিস্তানি অভিনেত্রী মাহিরা খান। এটি যৌথভাবে প্রযোজনা করেছে রেড চিলিস ও ফারহান আখতারের এক্সেল এন্টারটেইনমেন্ট। ‘রায়ীস’ ও সালমান খানের ‘সুলতান’ একসঙ্গে রোজার ঈদে মুক্তি পাওয়া কথা ছিলো। তবে ‘সুলতান’ অক্টোবরে পিছিয়ে যাবে বলে শোনা যাচ্ছে। ফলে ঈদে নিশ্চিন্তে ব্যবসা করতে পারবে ‘রায়ীস’। তাই ছবিটি হয়ে যাবে ব্লকবাস্টার!
 
সুলতান
এ ছবি নিয়ে কি ভবিষ্যদ্বাণী দরকার আছে? সালমান খান তার ক্যারিয়ারের সেরা অধ্যায় পার করছেন। তিনি ছুঁয়ে দিলেই সব প্লাটিনাম হয়ে যাচ্ছে! সোনার কথা নাইবা বললাম! এ বছর সল্লুর এই একটি মাত্র ছবিই আসবে। শাহরুখের ‘রায়ীস’-এর সঙ্গে ঈদে এটি মুক্তি পাওয়ার কথা ছিলো। কিন্তু প্রযোজনা প্রতিষ্ঠান যশরাজ ফিল্মস সম্ভবত পিছিয়ে যাচ্ছে। তাই রোজার ঈদের পর সেপ্টেম্বর-অক্টোবরে প্রেক্ষাগৃহে আসতে পারে আলী আব্বাস জাফর পরিচালিত ‘সুলতান’। এর শুরুটা দুর্দান্ত হবে বলে মোটামুটি নিশ্চিত বিশ্লেষকরা। তাছাড়া কুস্তিগীর চরিত্রের জন্য সালমানের নতুন রূপ প্রশংসা কুড়াচ্ছে। নিজের অভিনয়ের জন্য এবারও সমালোচকদের বাহবা পেতে পারেন তিনি। ‘সুলতান’ নিশ্চিতভাবেই ব্লকবাস্টার হবে!
 
দঙ্গল
আমির খানের অভিনবত্ব নিয়ে কোনো প্রশ্ন নেই। কীভাবে সব মিশিয়ে সেরাটা বানাতে হয় তা ভালোই জানা আছে তার। এক হাতে তিনি যেমন ‘ধুম থ্রি’ ও ‘পিকে’র মতো পরিপূর্ণ মসলাদার ছবি করতে পারেন, আবার অন্যদিকে ‘ধোবি ঘাত’-এর মতো গুরুগম্ভীর বিষয়ক কাজেও তাকে দেখা গেছে। ‘পিকে’ মুক্তির দুই বছর পর ‘দঙ্গল’-এর মাধ্যমে পর্দায় আসবেন আমির। এবার তিনি কী চমক রেখেছেন তা দেখতে উদগ্রীব হয়ে আছে ভক্তরা। একজন কুস্তিগীরের জীবনকে ঘিরে বানানো হয়েছে বলে চেনাজানা মূলধারার হিন্দি ছবির মতো লাগবে না ছবিটিকে। অবশ্য আমিরের অভিনয় নিশ্চিতভাবেই হাততালি পাবে সবার। সমালোচকদের প্রশংসা কুড়ানোর পাশাপাশি ৫০ বছর বয়সী এই অভিনেতা বিপণন কৌশলের সুবাদে ১০০ কোটির ক্লাবে ছবিটি ঢুকতেও পারে। নিতেশ তিওয়ারি পরিচালিত ‘দঙ্গল’ মুক্তি পাবে এ বছরের ২৫ ডিসেম্বর। এতে আমিরের সহশিল্পী সাক্ষী তানওয়ার।
 
হাউসফুল থ্রি
২০১৫ সালটা অক্ষয় কুমারের দারুণ কেটেছে। ‘বেবি’, ‘ব্রাদারস’, ‘সিং ইজ ব্লিং’- তিনটি ছবিই বক্স অফিসে ভালো করেছে। নতুন বছর তার শুরু হচ্ছে ‘এয়ারলিফট’ দিয়ে। তবে ‘হাউসফুল থ্রি’ তাকে বেশি আলোচনায় রাখবে। সিরিজের আগের দুই ছবির পরিচালক সাজিদ খান অবশ্য এবার একই দায়িত্বে নেই। তৃতীয় কিস্তির পরিচালক সাজিদ-ফারহাদ। তবে অক্ষয়ের সঙ্গে ফিরছেন রিতেশ দেশমুখ। নতুন যুক্ত হচ্ছেন অভিষেক বচ্চন। এ ছাড়াও আছেন লিসা হেডন, নার্গিস ফাখরি ও জ্যাকুলিন ফার্নান্দেজ। ৩ জুন মুক্তির পর অনায়াসে ১০০ কোটি রুপির ক্লাবে ছবিটি ঢুকে পড়ার সম্ভাবনা রয়েছে।
 
মহেঞ্জোদারো
আমির খানের মতো হৃতিক রোশনও বড় পর্দায় ফিরছেন দুই বছর পর। সিন্ধু সভ্যতার প্রেক্ষাপটে নির্মাণাধীন ‘মহেঞ্জোদারো’ সেট থেকে শুরু করে নানান কারণে আলোচনা তৈরি করতে সক্ষম হয়েছে। এটি পরিচালনা করছেন আশুতোষ গোয়াড়িকর। তারা সর্বশেষ ‘যোধা আকবর’-এ একত্র হয়েছিলেন। ওই ছবিটি সবাইকে চমকে দিয়ে হিট হয়। তাদের এবারের ছবিও চমকে দিতে পারে আশা করা হচ্ছে। হৃতিকের সঙ্গে আছেন পূজা হেগড়ে। বলিউডে এটাই তার প্রথম ছবি। ‘মহেঞ্জোদারো’ মুক্তি পাবে আগামী ১২ আগস্ট।
 
অ্যাই দিল হ্যায় মুশকিল
এটা পরিচালক করণ জোহরের ছবি। অহরহ প্রযোজনা করলেও পরিচালনার বেলায় কিঞ্চিৎ কমতি রাখতে চান না তিনি। ‘অ্যাই দিল হ্যায় মুশকিল’-এ আছেন ঐশ্বরিয়া রাই বচ্চন, রণবীর কাপুর, আনুশকা শর্মা ও ফাওয়াদ খান। ছবিটির গান সব শ্রোতার মন কাড়বে বলে আশা করা হচ্ছে, কারণ এটা করণ জোহরের ছবি। তার বিপণন কৌশলও আলাদাভাবে চোখে পড়ে। ‘অ্যাই দিল হ্যায় মুশকিল’ পাক্কা সুপারহিট হবে!
 
জয় গঙ্গাজল
২০১৫ সালে ‘দিল ধাড়াকনে দো’ ও ‘বাজিরাও মাস্তানি’ এবং মার্কিন টিভি সিরিজ ‘কুয়ান্টিকো’তে অসাধারণ নৈপুন্য দেখিয়েছেন প্রিয়াঙ্কা চোপড়া। তবে এ বছর মাত্র একটি ছবি মুক্তি পাবে তার। প্রকাশ ঝা পরিচালিত ‘জয় গঙ্গাজল’-এ বিহারে নিযুক্ত প্রথম নারী পুলিশ সুপারের ভূমিকায় অভিনয়ের জন্য নিশ্চিতভাবেই প্রশংসিত হবেন তিনি। এটি হলো অজয় দেবগণ অভিনীত ‘গঙ্গাজল’ ছবির রিমেক। ধারণা করা হচ্ছে, শুরুটা ভালো হলেও মাঝারি মানের ব্যবসায়িক সাফল্য পাবে ‘জয় গঙ্গাজল’। এটি মুক্তি পাবে ৪ মার্চ।
 
রেঙ্গুন
বিশাল ভরদ্বাজের সঙ্গে ‘রেঙ্গুন’-এর মাধ্যমে প্রথমবার কাজ করছেন কঙ্গনা রনৌত। তাছাড়া সাইফ আলি খান এবং শহিদ কাপুরের সঙ্গেও তাকে এবারই প্রথম দেখা যাবে। এটি সমালোচকদের প্রশংসা কুড়ানোর সঙ্গে মাল্টিপ্লেক্স দর্শকদের মাতাবে বলে আশা করা হচ্ছে। ২০১৫ সালে ‘তনু ওয়েডস মনু রিটার্নস’ ১০০ কোটির ক্লাবে ঢোকায় কঙ্গনা তুমুল আলোচিত হন। তবে ‘আই লাভ নিউইয়র্ক’ ও ‘কাট্টি বাট্টি’ ফ্লপ হওয়ায় ব্যর্থতাকেও মেনে নিয়েছেন তিনি। ‘রেঙ্গুন’ আবার কঙ্গনার পায়ের তলার মাটি শক্ত করে দেবে মোটামুটি নিশ্চিত অনেকে। ছবিটি মুক্তি পাবে আগামী ১৪ অক্টোবর।
 
জাগ্গা জাসুস
এ বছর ক্যাটরিনা কাইফের দুটি ছবি মুক্তির মিছিলে আছে। এর মধ্যে ‘জাগ্গু জাসুস’ ২০১৫ সালেই মুক্তি পেতে পারতো। কিন্তু পোস্ট-প্রোডাকশন শেষ না হওয়ায় তা পিছিয়ে গেছে। আশার কথা হলো, এতে বাস্তব জীবনের প্রেমিক রণবীর কাপুরের সঙ্গে জুটি বেঁধেছন ক্যাট। সাত বছর পর এ জুটিকে বড় পর্দায় দেখা যাবে। অনুরাগ বসু পরিচালিত ছবিটিতে নাকি প্রচুর গান রয়েছে। রণবীর-অনুরাগ জুটির ‘বরফি’র সাফল্যের কথা নিশ্চয়ই মনে আছে! তাই ২০১৫ সালের ‘তামাশা’র মতো চমকে দিতে পারে ‘জাগ্গু জাসুস’। ছবিটি মুক্তি পাবে আগামী ৩ জুন।
 
আরও যা থাকছে
এ বছর আলোচিত অন্যান্য ছবির মধ্যে একই দিনে লড়াইয়ে নামবে কয়েকটি ছবি। এর মধ্যে অভিষেক কাপুরের ‘ফিতুর’ (টাবু, ক্যাটরিনা কাইফ, আদিত্য রয় কাপুর) ও দিব্যা খোসলা কুমারের ‘সনম রে’ (পুলকিত সম্রাট, ইয়ামি গৌতম, উর্বশী রাউতেলা) আসবে ১২ ফেব্রুয়ারি। রাজ কৃষ্ণ মেননের ‘এয়ারলিফট’ (অক্ষয় কুমার, নিমরাত কৌর) ও সঙ্গীত শিবান পরিচালিত ‘কেয়া কুল হ্যায় হাম থ্রি’ (তুষার কাপুর, আফতাব, মন্দানা করিমি) মুক্তি পাবে ২২ জানুয়ারি।
 
আরও আছে- নীরাজ পান্ডের ‘রুস্তম’ (১২ আগস্ট; অক্ষয় কুমার), মিলাপ জাভেরি পরিচালিত ‘মাস্তিজাদে’ (২৯ জানুয়ারি; সানি লিওন, তুষার কাপুর, বীর দাস), রাম মাধবানি পরিচালিত ‘নীরজা’ (১৯ ফেব্রুয়ারি; সোনম কাপুর, শেখর রবজিয়ানি), নিশিকান্ত কামাতের ‘রকি হ্যান্ডসাম’ (২৫ মার্চ; জন অ্যাব্রাহাম, শ্রুতি হাসান), আর. বালকির ‘কি অ্যান্ড কা’ (১ এপ্রিল; কারিনা কাপুর খান, অর্জুন কাপুর), দীপক তিজোরির ‘দো লাফজো কি কাহানি’ (৪ মার্চ; রণদীপ হুদা ও কাজল আগারওয়াল), হানসাল মেহতার ‘আলীগড়’ (২৬ ফেব্রুয়ারি; মনোজ বাজপেই, রাজকুমার রাও), রাকেশ ওমপ্রকাশ মেহরার ‘মিরজিয়া’ (১৩ মে; হর্ষবর্ধন কাপুর, সাইয়ামি খের)।
 
তালিকায় এ ছাড়াও রয়েছে- বিজয় নাম্বিয়ার পরিচালিত ‘ওয়াজির’ (৮ জানুয়ারি; অমিতাভ বচ্চন, ফারহান আখতার, অদিতি রাও হায়দারি), ‍ওমাঙ কুমারের ‘সর্বজিৎ’ (২০ মে; ঐশ্বরিয়া রাই বচ্চন, রণদীপ হুদা, রিচা চাড্ডা), অভিষেক চৌবের ‘উড়তা পাঞ্জাব’ (১৭ জুন; শহিদ কাপুর, কারিনা কাপুর খান, আলিয়া ভাট, দিলজিত দোসান), শাকুন বাত্রা পরিচালিত ‘কাপুর অ্যান্ড সানস’ (১৮ মার্চ, সিদ্ধার্থ মালহোত্রা, আলিয়া ভাট, ফাওয়াদ খান, ঋষি কাপুর), টনি ডি’সুজা পরিচালিত ‘আজহার’ (১৩ মে; এমরান হাশমি, প্রাচী দেশাই, নার্গিস ফাখরি), নীরাজ পান্ডে পরিচালিত ‘এমএস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি’ (২ সেপ্টেম্বর; সুশান্ত সিং রাজপুত, কিয়ারা আদভানি),
 
মুক্তির তারিখ চূড়ান্ত না হওয়া ছবির মধ্যে আছে- অজয় দেবগনের ‘শিবায়’ (অজয় দেবগন, সায়েশা সায়গল), ইন্দ্র কুমারের ‘গ্রেট গ্র্যান্ড মাস্তি’, ‘রাজ রিবুটেড’ (এমরান হাশমি, বিপাশা বসু), সানি দেওলের ‘ঘায়েল ওয়ান্স অ্যাগেইন’ (সানি দেওল, সোহা আলি খান, ওম পুরি)।
 
বাংলাদেশ সময় : ০৩২৪ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৬
বিএসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa