ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

তারার ফুল

হলিউড ২০১৬

পুরনো চাল ভাতে বাড়বে!

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৬
পুরনো চাল ভাতে বাড়বে!

পুরনো চাল ভাতে বাড়ে! এ বছর হলিউডে এ প্রবাদেরই পুনরাবৃত্তি হতে পারে বারবার। টম হ্যাঙ্কস থেকে টম ক্রুজ, ভিন ডিজেল থেকে ম্যাট ডেমন- হলিউড তারকারা নিজেদের পুরনো চরিত্রেই দর্শকদের সামনে আসবেন ফের।

ফিরবে সুপার হিরোরাও।

অনেক জল্পনার পর ম্যাট ডেমন আট বছর পর চতুর্থবারের মতো ফিরছেন জেসন বোর্ন চরিত্রে। এর আগে ‘দ্য বোর্ন আইডেন্টিটি’ (২০০২), ‘দ্য বোর্ন সুপ্রিমেসি’ (২০০৪) ও ‘দ্য বোর্ন আলটিমেটাম’ (২০০৭) ছবিতে এ চরিত্রে অভিনয় করেন তিনি। তবে ‘দ্য বোর্ন লিগ্যাসি’ (২০১২) ছবিতে তাকে দেখা যায়নি। স্মৃতি হারিয়ে ফেলা সিআইএ গুপ্তঘাতক বোর্নকে নিয়ে নাম চূড়ান্ত না হওয়া নতুন ছবিটি পরিচালনা করবেন পল গ্রিনগ্রাস। তিনি সিরিজের দ্বিতীয় ও তৃতীয় কিস্তিতে এ দায়িত্ব পালন করেন।

১১ বছর পর রেনে জেলওয়েগার পর্দায় আসবেন ব্রিজেট জোন্স হয়ে। সর্বশেষ ২০০৪ সালে ত্রিশোর্ধ্ব এ চরিত্রে অভিনয় করেন তিনি। ২০০১ সালে এসেছিলো ‘ব্রিজেট জোন্স ডায়েরি’ আর ২০০৪ সালে মুক্তি পায় ‘ব্রিজেট জোন্স: দ্য এজ অব রিজন’। তৃতীয় কিস্তিতে আগের দুই ছবির তারকা হিউ গ্র্যান্ট থাকছেন না। তবে কলিন ফার্থ আবার যোগ দিচ্ছেন রেনের সঙ্গে। নতুন যুক্ত হয়েছেন প্যাট্রিক ডেম্পসি।

অ্যাকশন-থ্রিলার ধাঁচের ছবি ‘ট্রিপল এক্স’-এ ১৩ বছর আগে জ্যান্ডার কেজ চরিত্রে অভিনয় করেন ভিন ডিজেল। ২০০৫ সালে মুক্তি পাওয়া এর দ্বিতীয় কিস্তিতে ছিলেন না তিনি। তবে তৃতীয় পর্বে দেখা যাবে তাকে। ‘ট্রিপল এক্স: দ্য রিটার্ন অব জ্যান্ডার কেজ’ নামের ছবিটিতে তার সঙ্গী হচ্ছেন বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন।

ভিন ডিজেলের মতো টম হ্যাঙ্কসও সঙ্গী পাচ্ছেন বলিউড অভিনেতা। ‘ইনফারনো’তে তার সঙ্গে অভিনয় করেছেন ইরফান খান। ছবিটিতে অধ্যাপক রবার্ট ল্যাংডন চরিত্রে ফের দেখা যাবে হ্যাঙ্কসকে। ড্যান ব্রাউনের উপন্যাস অবলম্বনে নির্মিত ‘দি দা ভিঞ্চি কোড’ (২০০৬) ও ‘অ্যাঞ্জেলস অ্যান্ড ডেমন্স’ (২০০৯) ছবিতে চরিত্রটিতে অভিনয় করে ভূয়সী প্রশংসা কুড়ান অস্কারজয়ী এই অভিনেতা টম হ্যাঙ্কস।

হলিউডের আরেক টম মানে টম ক্রুজ তিন বছর পর আবার জ্যাক রিচার চরিত্রে ফিরছেন। লেখক লি চাইল্ডের ধারাবাহিক গ্রন্থ অবলম্বনে ২০১২ সালে মুক্তি পাওয়া ‘জ্যাক রিচার’ নিয়ে ছিলো মিশ্র পর্যালোচনা। ‘মিশন ইমপসিবল’ সিরিজের ইথান হান্ট চরিত্রের মতো জনপ্রিয়তা পায়নি এটি। তবুও মার্কিন সেনাবাহিনীর সামরিক পুলিশ সংস্থার প্রাক্তন মেজর চরিত্রে ফের কাজ করে আলোচিত হচ্ছেন টম ক্রুজ। ‘জ্যাক রিচার: নেভার গো ব্যাক’ ছবিটির জন্য ভক্তরাও নিশ্চয়ই অপেক্ষা করছে।

সুপারহিরোদের মধ্যেও এ বছর ফিরছেন অনেকে। জ্যাক স্নাইডার পরিচালিত ‘ব্যাটম্যান ভার্সেস সুপারম্যান: ডন অব জাস্টিস’ ছবিতে ব্যাটম্যান রূপে প্রথমবার দেখা যাবে বেন অ্যাফ্লেককে। আর সুপারম্যান চরিত্রে ফের অভিনয় করবেন হেনরি ক্যাভিল। এ ছবি প্রেক্ষাগৃহে আসবে ২৫ মার্চ।

অ্যান্থনি রুশো ও জো রুশো পরিচালিত ‘ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার’ ছবিতে আয়রন ম্যান চরিত্রে রবার্ট ডাউন জুনিয়র আর ক্যাপ্টেন আমেরিকা রূপে বরাবরের মতো আছেন ক্রিস ইভান্স। সঙ্গে আছেন হলিউড সুন্দরী স্কারলেট জোহানসন ও এলিজাবেথ ওলসেন। এটি মুক্তি পাবে ৬ মে।

ব্রায়ান সিঙ্গার পরিচালিত ‘এক্স-মেন: অ্যাপোক্যালিপস’ ছবিতে ম্যাগনেটো চরিত্রে মাইকেল ফাসবেন্ডার, মিস্টিক রূপে জেনিফার লরেন্স আর চার্লস হাভিয়ারের ভূমিকায় থাকছেন যথারীতি জেমস ম্যাকাভয়। দুই বছর আগে ‘এক্স-মেন: ডেজ অব ফিউচার পাস্ট’-এ তারা এসব চরিত্রে কাজ করেন। নতুন ছবিটি মুক্তি পাবে ২৭ মে।

কমিকসের ম্যাড হেটার হয়ে এ বছর ফিরছেন জনি ডেপ। টিম বার্টনের ‘অ্যালিস ইন ওয়ান্ডারল্যান্ড’ ছবির দ্বিতীয় কিস্তি আসছে ২৭ মে। জেমস বোবিন পরিচালিত ‘অ্যালিস ইন ওয়ান্ডারল্যান্ড: থ্রো দ্য লুকিং গ্লাস’ নামের ছবিটিতে এবারও জনির সঙ্গী আছেন অ্যান হ্যাথাওয়ে, মিয়া ওয়াসিকোস্কা, হেলেনা বোনহ্যাম কার্টার।

কম বাজেটের ছবি ‘দ্য কনজ্যুরিং’-এর (২০১৩) দ্বিতীয় কিস্তিতে অতিপ্রাকৃত ঘটনার তদন্তকারী এড ও লরেইন ওয়ারেন চরিত্রে ফিরছেন প্যাট্রিক উইলসন ও ভেরা ফারমিগা। জেমস ওয়ান পরিচালিত এবারের ছবির নাম ‘দ্য কনজ্যুরিং টু: দ্য এনফিল্ড পল্টারজিস্ট’। এটি মুক্তি পাবে ১০ জুন।

চার বছর আগে মুক্তি পাওয়া ‘দ্য মেকানিক’ ছবিতে পেশাদার গুপ্তঘাতক আর্থার বিশপ চরিত্রে অভিনয় করেছিলেন জেসন স্টেটহাম। আবার একই ভূমিকায় ফিরছেন তিনি। তার অ্যাকশন ছবিগুলো প্রায় একই রকম হলেও ভক্তরা ‘মেকানিক: রিসারেকশন’ ছবিটি নিশ্চয়ই মিস করবে না।

১৪ বছর পর একসঙ্গে কাজ করলেন নিয়া ভারডালস ও জন কর্বেট। ‘মাই বিগ ফ্যাট গ্রিক ওয়েডিং’-এর দ্বিতীয় কিস্তি মুক্তি পাচ্ছে এ বছর। যদিও হলিউডের এ দুই তারকা মাঝে ২০০৯ সালে রোমান্টিক ধাঁচের একটি ছবিতে কাজ করেছিলেন একসঙ্গে। কার্ক জোন্স পরিচালিত ‘মাই বিগ ফ্যাট গ্রিক ওয়েডিং টু’ ছবিটি আসবে ২৫ মার্চ। ২০১৬ সালে ‘আন্ডারওয়ার্ল্ড ফাইভ’ ছবিতে সেলেন চরিত্রে ফিরবেন কেট বেকিনসেল। তিন বছর পর তৈরি হলো এর নতুন কিস্তি।

কুড়ি বছর পর মুক্তি পাচ্ছে ‘ইন্ডিপেন্ডেন্স ডে’র দ্বিতীয় কিস্তি। এবারও পরিচালকের আসনে আছেন রোলান্ড এমারিচ। তবে নেই উইল স্মিথ। এতে কাজ করেছেন লিয়াম হেমসওয়ার্থ, মাইকা মনরো, জোয়ি কিং। ‘ইন্ডিপেন্ডেন্স ডে: রিসার্জেন্স’ নামের ছবিটি মুক্তি পাবে আগামী ২৪ জুন।

স্টিভেন স্পিলবার্গ-ভক্তদের জন্য আছে সুখবর। এ বছরও ৬৯ বছর বয়সী এই নির্মাতাকে পাওয়া যাবে পরিচালক হিসেবে। তার নতুন ছবি ‘দ্য বিএফজি’ মুক্তি পাবে ১ জুলাই। এতে অভিনয় করেছেন রেবেকা হল, বিল হেডার, মার্ক রাইল্যান্স।

অ্যানিমেশন-ভক্তদের জন্যও আছে সুখবর। এ বছর মুক্তি পাচ্ছে তিনটি অ্যানিমেশন ছবির সিক্যুয়েল। এর মধ্যে ১৩ বছর পর তৈরি হয়েছে ‘ফাইন্ডিং নেমো’র দ্বিতীয় কিস্তি ‘ফাইন্ডিং ডোরি’। অ্যান্ড্রু স্ট্যানটন আগেরটি একা পরিচালনা করলেও এবার তার সঙ্গে আছেন অ্যাঙ্গাস ম্যাকলেন। এতে কণ্ঠ দিয়েছেন ইডরিস অ্যালবা, ডমিনিক ওয়েস্ট, ডায়েন কিটন ও আলবার্ট ব্রুকস। গল্পে মার্লিন ও ডোরি বের হয় ভুলোমনা মাছের পরিবারকে খুঁজতে। ছবিটি মুক্তি পাবে ১৭ জুন।

‘কুংফু পান্ডা থ্রি’ আসবে এ মাসেই (২৯ জানুয়ারি)। এতে কণ্ঠ দিয়েছেন অ্যাঞ্জেলিনা জোলি, ডাস্টিন হফম্যান ও জ্যাক ব্ল্যাক। পাঁচ বছর পর আসছে এ সিরিজের তৃতীয় কিস্তি। ‘আইস এজ’-এর পঞ্চম কিস্তি আসছে চার বছর পর। এবারের ছবির নাম ‘আইস এজ: কলিশন কোর্স’। মাইক থারমেইয়ার ও গ্যালেন টি চু’র পরিচালনায় এতে কণ্ঠ দিয়েছেন জেনিফার লোপেজ, সিমন পেগ, মেলিসা রাউচ ও নিক অফারম্যান। এটি প্রেক্ষাগৃহে আসবে ২২ জুলাই।

এ বছরের অন্যান্য আলোচিত ছবির মধ্যে রয়েছে- টিম মিলার পরিচালিত ‘ডেডপুল’ (১২ ফেব্রুয়ারি, রায়ান রিনোল্ডস), ‘দ্য ডাইভারজেন্ট সিরিজ: অ্যালেজায়ান্ট’ (১৮ মার্চ, শেইলিন উডলি, থিও জেমস, নাওমি ওয়াটস), জন ফ্যাভ্রিউ পরিচালিত ‘দ্য জঙ্গল বুক’ (১৫ এপ্রিল, লুপিটা এনইয়োঙ্গো, স্কারলেট জোহানসন, ইডরিস অ্যালবা, বিল মারে)।

বাংলাদেশ সময় : ১৮০৮ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa