ঢাকা, শনিবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৮ অক্টোবর ২০২২, ১১ রবিউল আউয়াল ১৪৪৪

তারার ফুল

বলিউডে বিতর্ক-বৃত্তে চার ‘খান’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৬
বলিউডে বিতর্ক-বৃত্তে চার ‘খান’ (বাঁ থেকে) শাহরুখ খান, সালমান খান, সাইফ আলী খান ও আমির খান

কলকাতা থেকে : বিতর্ক যেন পিছু ছাড়ে না বলিউড তারকাদের। ‘খান’ খেতাবধারীরাতো এদিক দিয়ে একধাপ এগিয়ে।

শাহরুখ খান, সালমান খান, সাইফ আলী খান ও আমির খান জনপ্রিয় এই নায়কেরা নানা সময়ে জন্ম দিয়েছেন বিতর্ক। সেগুলো কিংবদন্তির মতো ভক্তদের মুখে মুখে ফেরে। পড়ুন বিস্তারিত-

শাহরুখ খান
কিং খানখ্যাত শাহরুখ তার চলচ্চিত্র জীবনের নানা অধ্যায়ে বিতর্কের মুখে পড়েছেন। কখনও তিনি বিতর্কে জড়িয়েছেন  তার তৃতীয় সন্তানের জন্ম নিয়ে, কখনও মুম্বাইতে তার বাড়ির সামনের বর্ধিত অংশ নিয়ে আবার কখনোবা ওয়াঙখেড়ে স্টেডিয়ামে তর্কে জড়িয়ে যাওয়ার মধ্যে কিংবা ‘অসহিষ্ণু’ মন্তব্য করে।

দুই সন্তানের জন্মের পর তৃতীয় সন্তানের জন্মের সময় ‘সারোগেট মাদার’ –এর সাহায্য নিতে হয় শাহরুখ খানকে। ওই সময় বিতর্কে জড়ান শাহরুখ খান। অভিযোগ ওঠে, শাহরুখ নাকি তার  সন্তানের লিঙ্গ নির্ধারণ করেছেন। লিঙ্গ নির্ধারণ ভারতের আইনে গর্হিত ও শাস্তিযোগ্য অপরাধ। যদিও তদন্তে শাহরুখ নির্দোষ প্রমাণ হন।

সবশেষ ‘অসহিষ্ণুতা’ প্রসঙ্গ। যদিও শাহরুখ পরে বলেন যে, তিনি ভারতের পরিস্থিতিকে ‘অসহিষ্ণু’ বলতে চাননি।

অন্যদিকে ২০১২ সালের আইপিএল (ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ) চলাকালে মাঠে প্রবেশ করা নিয়ে কর্তব্যরত বেসরকারি প্রহরীর সঙ্গে বিতর্কে জড়ান শাহরুখ। অভিযোগ, তিনি অশ্লীল বাক্য ব্যবহার করেন। ওয়াঙখেড়ে স্টেডিয়ামে প্রবেশ নিষিদ্ধ হয়ে যায় তার। শিশুদের সামনে অশালীন শব্দ প্রয়োগের অপরাধে তার বিরুদ্ধে মামলা করা হয়। যদিও বেশ কিছু দিন বাদে তিনি ওয়াঙখেড়ে স্টেডিয়ামে প্রবেশ করার অনুমতি পান।

বিতর্ক হয়েছিল, শাহরুখের বাড়ি 'মান্নত'-এর সামনের অংশ নিয়েও। বিজেপি নেত্রী তথা সাংসদ পুনম মহাজন শাহরুখের বাড়ির এই অংশটি বেআইনি ভাবে নির্মিত বলে অভিযোগ করেন। পরবর্তীতে প্রশাসন এই অংশটি ভেঙে দেয়।

সালমান খান
বারবার বিতর্কে জড়িয়েছেন জনপ্রিয় নায়ক সালমন খানও। সব চেযে বড় বিতর্ক দেখা দেয় ২০০২ সালে। অভিযোগ ওঠে, সালমান মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর ফলে এক ফুটপাতবাসীর মৃত্যু হয়েছে। অবশ্য কিছুদিন আগেই সেই মামলা থেকে মুক্তি পেয়েছেন তিনি। তবে শোনা যাচ্ছে, মহারাষ্ট্র সরকার এই মামালা নিয়ে উচ্চতর আদালতে যেতে পারেন। এর  আগে ১৯৯৯ সালে সালমানের বিরুদ্ধে রাজস্থানে বিরল ‘চিঙ্কারা হরিণ’ শিকারের অভিযোগ ওঠে।

এছাড়া বেশ কয়েকবার তিনি বিতর্কে জড়িয়েছেন। এর মধ্যে ঐশ্বরিয়া রাই বচ্চনের সঙ্গে প্রেমের সম্পর্ক থাকার সময়ে তার সঙ্গে খারাপ ব্যবহার, এইসব বিষয়  নিয়ে অভিনেতা বিবেক ওবেরয়কে হুমকিরও অভিযোগ ওঠে। এ ছাড়া অন্য প্রেমের সম্পর্কে জড়িয়েও বিতর্ক তৈরি করেন তিনি।

সাইফ আলী খান
বিতর্কের বাইরে নন ‘ছোট নবাব’ সাইফ আলি খান। ২০১২ সালে মুম্বাইয়ের তাজ হোটেলে খাবার খেতে গিয়ে এক প্রবাসী ভারতীয়ের সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়েন। তর্ক মারামারি পর্যন্ত গড়ায় বলে অভিযোগ। সাইফের বিরুদ্ধে পুলিশের কাছে লিখিত অভিযোগ করেন সেই প্রবাসী ভারতীয় ইকবাল মির শর্মা। এর আগে সালমন খানের সঙ্গে চিঙ্কারা হরিণ শিকারের মামলায় অন্যতম অভিযুক্ত ছিলেন সাইফ আলি খান।

আমির খান
এবার নজর ফেরানো যাক 'মিস্টার পারফেক্টসনিস্ট' আমির খানের দিকে। জীবনের সব দিকে সমান নজর দেওয়া এই ঠাণ্ডা মাথার অভিনেতাও আটকেছেন বিতর্ক-বৃত্তে।
শাহরুখ খানের নামের সঙ্গে যুক্ত নাম দিয়ে পোষ্য কুকুরের নাম রাখার অভিযোগ উঠেছিল আমিরের বিরুদ্ধে। যতদূর জানা যায়, নিজের ভুল স্বীকার করে শাহরুখের কাছে ক্ষমাও চেয়েছিলেন আমির।

তবে ২০১৫ সালে শাহরুখের মতোই ‘অসহিষ্ণুতা’ বিতর্কে নাম জড়ায় আমির খানের।

এর আগে আমিরের অসুস্থ ভাই ফয়জল খানের দায়িত্ব গ্রহণ নিয়ে বিতর্ক বাঁধে। ফয়জল অভিযোগ করেন, আমির তাকে মারধর করেছেন। ঘটনা গড়ায় আদালতের দরজায়। যদিও পরে আবার ফয়জল আমিরের কাছেই ফিরে আসেন।

এভাবেই বিতর্ক ঘিরে রেখেছে বলিউডের খানদের। শাহরুখ, সালমান আর আমির একে অন্যের বিরুদ্ধে মন্তব্য করেও বিতর্কে জড়িয়েছেন। কিন্তু সব বিতর্ক পেরিয়েও তিন খান আজ বন্ধু। তারা একত্রে স্বীকার করেছেন, ক্যারিয়ারের শুরুতে সমস্যা থাকলেও সেই সমস্যা তাদের মধ্যে আর নেই।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৬
ভিএস/ এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa