ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

টিভি নাটকের সালতামামি ২০১৫ (পর্ব ২)

তিশার প্রতিদ্বন্দ্বী নেই!

খায়রুল বাসার নির্ঝর, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৫
তিশার প্রতিদ্বন্দ্বী নেই! তিশা / ছবি: নূর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

২০১৫ সালে এসেও ‘দুঃসময়’ কাটেনি টিভি নাটকের। ভালো গল্পের সংকট, বাজেটে খরা, বিশৃঙ্খল নিয়ম-নীতিসহ ইত্যাদি প্রতিকূল অবস্থার মধ্য দিয়েও কিছু অভিনেতা-অভিনেত্রী, পরিচালক চেষ্টা করেছেন ‘ভালো কাজ’ উপহার দেওয়ার।

এ বছরের টিভি নাটকের হালহকিকত, প্রবণতা ও আলোচিত তারকাদের নিয়ে তৈরি হয়েছে বাংলানিউজের বেশকিছু প্রতিবেদন। আজ রয়েছে দ্বিতীয় কিস্তি।

তিশার ধরণটা কী আসলে? এ প্রশ্নের কোনো সঠিক উত্তর নেই বলেই হয়তো ছোটপর্দায় দাপিয়ে ‘রাজত্ব’ই করছেন তিনি, বলা যায়। গত কয়েক ঈদে টিভি চ্যানেলগুলোর ঈদ আয়োজনের কথাই যদি ধরা হয় অন্তত, তিশাকে ছাড়া একদম অসম্ভবই যেন। নাটকের সংখ্যায় তিনি যেমন এগিয়ে, গল্পের বৈচিত্রে এগিয়ে, এগিয়ে অভিনয়-দক্ষতায়ও। একজন মাসুদ হাসান উজ্জল কিংবা সুমন আনোয়ার অথবা ওয়াহিদ আনাম যখন ‘দ্য প্রেস’, ‘রাতারগুল’, ‘কালাগুল’, ‘গুলবাহার’, ‘চক্র’-এর মতো খানিকটা অন্য ধাঁচের গল্প বলেন; তখনও যেমন ‘অভিনেত্রী কে হবে!’ চিন্তার বিপরীতে তিশা অবশ্যম্ভাবী হয়ে পড়েন, একই অবস্থা চলে মিজানুর রহমান আরিয়ানের ‘টু এয়ারপোর্ট’-এর মতো রোমান্টিক ঘরানার গল্পেও।

এ কথা তাই বলাই যায়, এ বছরের বৈচিত্রময় গল্প-চরিত্র তিশার দখলেই ছিলো। সংবাদমাধ্যমের নজরের কেন্দ্রবিন্দুতেও ছিলেন বছরজুড়ে। যতোটা না টিভি নাটক নিয়ে, তারচেয়ে বেশি আগ্রহের জায়গায় ছিলো তার চলচ্চিত্র। ছবি তো তিনি আগেও করেছেন। কিন্তু বাণিজ্যিক ঘরানায়, বিশেষ করে যেখানে নাচ আছে, গান, মারামারি, সেন্টিমেন্টাল সংলাপ- এ ‘জগতে’ এসে কতোখানি উতরে যান তিশা- দর্শক আগ্রহ সেখানেই। শাকিব খানের নায়িকা হয়ে ‘মেন্টাল’ করেছেন, আরিফিন শুভর নায়িকা হয়ে ‘অস্তিত্ব’- ফলাফল এখনও হাতে আসেনি যদিও। কিন্তু কিছু গান তো বেরিয়েছে। টিজার-ট্রেলার। স্থিরচিত্র। তা থেকে মোটামুটি অনুমান করা যায়, টিভি নাটক থেকে চলচ্চিত্রে আসা অভিনেত্রীদের ফ্লপ হওয়ার বিগত কয়েক বছরের ‘ঐতিহ্য’টা রক্ষার দায়ভার তার কাঁধে অতোটা পড়বে না!

তবে পুরো ইন্ডাস্ট্রি যে শুধু তিশার প্রশংসায় পঞ্চমুখ, তা নয়। কিছু সমালোচনাও পিছু পিছু দৌড়েছে। নির্মাতা থেকে দর্শক অনেকেই বলতে চান, তিশার অভিনয় ‘টাইপড’ হয়ে গেছে। কিছু নির্দিষ্ট অভিব্যক্তি, সংলাপ বলার চেনা ধরণেই তিনি বন্দী। এটাকে আমলে নিয়ে তিশা যদি আরও খানিকটা মনোযোগী হয়ে ‘অভিযোগ’ থেকে বেরিয়ে আসার চেষ্টা করেন, তবে নাটকপাড়া তো অবশ্যই চলচ্চিত্রও এগিয়ে যাবে ‘তিশাময়’ উন্নতি নিয়ে। কারণ, পুরো বছরজুড়ে সাম্রাজ্য তার প্রতিদ্বন্দ্বীহীন। এখনও তিশার বিকল্প তিশা নিজেই।

* বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) বাংলানিউজের বিনোদনে পড়ুন :
দেশীয় টিভি নাটকের সালতামামি ২০১৫ (পর্ব ৩) : বছরজুড়ে ছোটপর্দা তারুণ্যে উচ্ছ্বল

** সাবধানী মোশাররফ, জাহিদ গতানুগতিক, মাহফুজের দূরদৃষ্টি

বাংলাদেশ সময়: ২২৪২ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৫
কেবিএন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ