ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

দেশীয় চলচ্চিত্র সালতামামি ২০১৫ (শেষ পর্ব)

রূপালি জগতে আলোচিত ঘটনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৫
রূপালি জগতে আলোচিত ঘটনা (বাঁ থেকে) জয়া আহসান, মাহি, শাকিব খান, পরী মনি ও নুসরাত ফারিয়া/ ছবি-নূর/বাংলানিউজ টোয়েন্টিফোর.কম

২০১৫ সালে এখন পর্যন্ত মুক্তি পেয়েছে মোট ৫৮টি ছবি। বছর শেষ হওয়ার আগে আরও তিন-চারটি মুক্তি পাওয়ার কথা।

ঢালিউডে মুক্তিপ্রাপ্ত এসব ছবির তারকা ও এগুলোর প্রবণতা, সাফল্য-ব্যর্থতার নিরিখে তৈরি করা হয়েছে কয়েকটি প্রতিবেদন। বাংলানিউজের বিনোদন বিভাগে ধারাবাহিকভাবে প্রকাশিত হচ্ছে এগুলো। আজ রয়েছে নবম কিস্তি।

বছরজুড়ে শাবনূর
আলোচিত চিত্রনায়িকা শাবনূর বছরজুড়ে ছিলেন আলোচনায়। দেশে ফেরা-না ফেরা কিংবা ছবিতে অভিনয় করা- না করা নিয়ে সংবাদ মাধ্যম ছিলো সরব। বছরের শেষে এসে তিনি আলোচনায় ফেরেন পুরোদমে। পুরনো ছবির শুটিংয়ে পাওয়া গেলো শাবনূরকে। এরপর বিজ্ঞাপনচিত্রেও মডেল হন তিনি। এক সময়ের জনপ্রিয় এই নায়িকা দীর্ঘদিন প্রবাসে আঁড়াল নিয়ে থাকলেও এখন আসছেন ক্যামেরার সামনে। সামাজিক যোগাযোগ রক্ষায়ও তিনি মনযোগী হয়েছেন।  

বছরের শুরুতেই ‘বিতর্কিত’ শাকিব
বছরের প্রথম মাসে বিতর্ক তৈরি হয় নাম্বার ওয়ান নায়ক শাকিব খানকে নিয়ে। এফডিসির শিল্পী সমিতির নির্বাচনের দিন (৩০ জানুয়ারি রাতে) শিল্পী সমিতির সামনে তাকে ‘মাতালামি’ করতে দেখেন অনেকে। ফল ঘোষণার আগেই শাকিব বলছিলেন, ‘আমি সকালেই জানি আমি সর্বোচ্চ ভোটে পাস ইনশাল্লাহ..। আমি জানিতো ভোট কয়টা পড়ছে। আর আমার পক্ষে ভোট কয়টা পড়ছে। আমাকে অনেকেই বলছে ভাই আপনে বাসায় গিয়া ঘুমাইয়া থাকেন। ’ এ ঘটনা পরদিন ছড়িয়ে পড়ে সংবাদ মাধ্যমে।

মাহি-জাজ মাল্টিমিডিয়া বিচ্ছেদ
চিত্রনায়িকা মাহির সঙ্গে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার অানুষ্ঠানিক ছাড়াছাড়ি হয় গত ১৬ মে। এর আগেই বলা হয়েছিল জাজের চলচ্চিত্রে অভিনয় করবেন না মাহি। এবার সেই খবরটিই সত্যি হল। জাজ মাল্টিমিডিয়া ১৬ মে দুপুরে আনুষ্ঠানিকভাবে চিত্রনায়িকা মাহিকে তাদের প্রতিষ্ঠানে নিষিদ্ধ ঘোষণা করে। জাজের সিইও (প্রধান নির্বাহী কর্মকর্তা) আলিমুজ্জামান খোকন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ খবর নিশ্চিত করা হয়। এর আগে অবশ্য মাহি ঘোষনা দিয়েছিলেন যে, তিনি প্রতিষ্ঠানটির সঙ্গে আর কাজ করবেন না।

পরী মনির মামলা
কিছুদিন আগে একটি অনলাইন পোর্টালের বিরুদ্ধে মানহানির অভিযোগে মামলা করে আলোচিত হন চিত্রনায়িকা পরী মনি। ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে তিনি মামলাটি করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম আতিকুর রহমান ফৌজদারি কার্যবিধির ২০০ ধারা অনুযায়ী নায়িকা পরী মণির জবানবন্দি নেন। পরে বিচারক বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দেন। দিনের শেষে অবশ্য দুই পক্ষের মধ্যে ‘সমঝোতা’ হয়েছে।

বলিউডে নুসরাত ফারিয়া
দেশীয় চলচ্চিত্রে অভিষেক হবে- এমন সময়ই ঘোষণা এলো বলিউডের ছবিতে ডাক পেয়েছেন নুসরাত ফারিয়া। তার সহশিল্পী বলিউড তারকা ইমরান হাশমী ও নওয়াজউদ্দিন সিদ্দিকী।
ছবির নাম ‘গাওয়াহ্: দ্য উইটনেস’। সেপ্টেম্বরের শুরুতে এ খবরে আলোচনায় চলে আসেন ফারিয়া। ছবিটির কাজ এখনও শুরু না হলেও বছরজুড়ে সংবাদ মাধ্যমের শিরোনামে ছিলেন তিনি। জাজ মাল্টিমিডিয়ার হাত ধরে ছবিতে নাম লিখিয়ে এখন বেশ ব্যস্ত সময় কাটাচ্ছেন ‘আশিকী’খ্যাত এই নায়িকা।

জয়া আহসানের ‘বিশেষ দৃশ্য’
টলিউডের ‘রাজকাহিনী’ ছবিটি নিয়ে শুরু থেকে আশাবাদী ছিলেন জয়া আহসান। তার ভক্তদের প্রত্যাশাও ছিলো আকাশচুম্বি। কিন্তু সৃজিতের ওই ছবিতে স্বল্প উপস্থিতির একটি চরিত্রে অভিনয় করেন তিনি। এতে অনেকেই ‘মনক্ষুণ্ন’ হয়েছেন। এদিকে ছবিটিতে জয়া ‘অপ্রয়োজনীয়’ কিংবা ‘আপত্তিকর’ দৃশ্যে অভিনয় করেছেন বলেও অনেকে সমালোচনা করেন। জয়া ও রুদ্রনীলের বিশেষ সেই দৃশ্যটি রীতিমত অনলাইনে ভাইরাল।  

‘রানা প্লাজা’ নিয়ে জটিলতা
বছরজুড়ে আলোচনায় ছিলো ‘রানা প্লাজা’ ছবিটি। কয়েকবার মুক্তির তারিখ দেওয়া হলেও আইনি জটিলতায় সেটা সম্ভব হয়নি। এর জল গড়িয়েছে উচ্চ আদালত পর্যন্ত। নজরুল ইসলাম খান ছবিটিতে পোশাক শ্রমিক রেশমার চরিত্রটি গল্পের মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। অভিনয় করছেন পরীমনি, সঙ্গে সাইমন। ছবিটি কবে মুক্তি পাবে এ নিয়ে এখনও কাটেনি ধুম্রজাল।

‘জালালের গল্প’ ও ‘গাড়িওয়ালা’
ব্যতিক্রমী গল্পের ছবি ‘জালালের গল্প’ ও ‘গাড়িওয়ালা’। এবার ৮৮তম অস্কারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে যাচ্ছে আবু শাহেদ ইমনের ‘জালালের গল্প’। এ ছাড়া আন্তর্জাতিক অনেক পুরস্কারও এসেছে ছবিটির ঝুলিতে। অন্যদিকে আশরাফ শিশির পরিচালিত ছবিটিও বিদেশে প্রশংসা কুড়িয়েছে। পেয়েছে বেশ কিছু আন্তর্জাতিক সম্মাননা। ২০১৫ সালে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের চলচ্চিত্রের প্রতিনিধিত্ব করেছে এ দুটি ছবি।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘন্টা, ডিসেম্বর ১০, ২০১৫
এসও

** কেমন ছিলো প্লেব্যাক?
** বছরজুড়ে ভারতীয় নায়কদের দাপট
** মৌসুমীর একঝলক, চার নায়িকার সম্ভাবনা
** এক ছবিতেই বাজিমাত!
** ৫ নায়িকার মন্দের ভালো
** পাঁচ নায়কের মন্দের ভালো
** সংখ্যা-সাফল্যে এগিয়ে শাকিব, কিন্তু…
** শাকিবময় অপু, বাঁকবদলে মাহি, সংখ্যায় এগিয়ে পরী
** শুভর শুভ, আলোচনায় ইমন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ