ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

কুমার বিশ্বজিতের সঙ্গে কিছুক্ষণ

‘কখনও ভাবিনি বাংলাদেশে বৃদ্ধাশ্রম হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৫
‘কখনও ভাবিনি বাংলাদেশে বৃদ্ধাশ্রম হবে’

মঞ্চে গান পরিবেশনায় তুমুল ব্যস্ত জনপ্রিয় সংগীতশিল্পী কুমার বিশ্বজিৎ। হাত দিয়েছেন নতুন অ্যালবামের কাজে।

বিজয় দিবস উপলক্ষে টিভিতে প্রচার হবে তার গান নিয়ে বিশেষ অনুষ্ঠান। পড়ুন তার সাক্ষাৎকার-

বাংলানিউজ: এ মাসে তো আপনার কয়েকটি কনসার্ট আছে…
কুমার বিশ্বজিৎ: আগামী ১৭ ডিসেম্বর গাইবো ন্যামে ও সোনারগাঁওয়ে। পরদিন কলকাতায় যাবো রেকর্ডিংয়ের কাজে। ২০ ডিসেম্বর গাইতে হবে কক্সবাজারে। দু’দিন পর উত্তরা ক্লাবে গাইবো। ১ জানুয়ারি যাবো আমেরিকায়। ৩ জানুয়ারি হল্যান্ডো আর ৫ জানুয়ারি মায়ামিতে কনসার্ট আছে। ঢাকায় ফিরবো ১২ জানুয়ারি। দেশে আরও কিছু অনুষ্ঠান আছে…

বাংলানিউজ: শুনলাম দ্বৈত গানের অ্যালবাম করছেন?
কুমার বিশ্বাজিৎ: এর আগে দ্বৈত গানের অ্যালবাম করা হয়নি। এবারই প্রথম। অ্যালবামের কাজ প্রায় শেষ। আগামী ভালোবাসা দিবসে এটি বাজারে ছাড়বো। এতে গান থাকছে আটটি।

বাংলানিউজ: আপনার সহশিল্পী কারা?
কুমার বিশ্বজিৎ: সামিনা চৌধুরী ও ন্যানসি দু’জনের সঙ্গে আমার গাওয়া গান আছে। তারা দু’জন থাকছেন। পাশাপাশি কলকাতার শুভমিতা গাইবেন। ১৮ ডিসেম্বর কলকাতায় গিয়ে তার কণ্ঠধারণের কাজ করবো। তিনি দুটি গানে কণ্ঠ দেবেন।

বাংলানিউজ: দ্বৈত গানের অ্যালবাম করবেন- এটা কখন মাথায় এলো?
কুমার বিশ্বজিৎ: ইবিএস নামের একটি প্রতিষ্ঠান আমাকে অ্যালবামটি করার প্রস্তাব দিয়েছিলো। কথা বলার পর প্রতিষ্ঠানটির চিন্তা-ভাবনা আমার পছন্দ হলো। ভাবলাম, নতুন কিছু গান করা যাক। তারা ন্যানসির সঙ্গে আমার গাওয়া একটি গান শুনে উচ্ছ্বসিত। এরপরই এই অ্যালবামের ভাবনা। আমরা অ্যালবামের সবক’টি গানের ভিডিও বের করবো। পর্যায়ক্রমে প্রকাশ করা হবে এগুলো। এমনও হতে পারে, এক জোড়া নায়ক-নায়িকাই হবেন সবক’টি গানের মডেল। সেটাতে অবশ্যই বৈচিত্র থাকবে।

বাংলানিউজ: বিজয় দিবসের টিভি আয়োজনে থাকছেন আপনি?
কুমার বিশ্বজিৎ: হ্যাঁ, চারটি দেশাত্মবোধক গান নিয়ে চ্যানেল আই একটি আয়োজন করেছে বিজয় দিবস উপলক্ষে। নাম ‘সালাম বাংলাদেশ’। এগুলো হলো- ‘গান তুমি হও’, ‘আপন বাংলাদেশ’, ‘বীরাঙ্গনা’ ও ‘সালাম বাংলাদেশ’। আগামী ১৫ ডিসেম্বর রাত সাড়ে ১১টায় অনু্ষ্ঠানটি দেখা যাবে।

বাংলানিউজ: দেশের গান তো নিয়মিতই হচ্ছে। তরুণ প্রজন্মের মধ্যে দেশপ্রেম কেমন দেখেন?
কুমার বিশ্বজিৎ: শুধু দেশের গান গাইলেই দেশপ্রেম হয় না। এখন সময়টা খুব বিচ্ছিন্ন, বিক্ষিপ্ত। আমরা সবাই খুব আত্মকেন্দ্রিক হয়ে গেছি। বিচ্ছিন্নতা আসছে পরিবার থেকে। আমরা কখনও ভাবিনি বাংলাদেশে বৃদ্ধাশ্রম হবে। কারণ আমাদের সময়টাতে পরিবারের বন্ধনগুলো সুদৃঢ় ছিলো। এখন যৌথ পরিবার উঠে গেছে। আর দেশের সংকটে শিল্পীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। কিন্তু শিল্পীদের মধ্যেই যদি একাত্মতা না থাকে তাহলে কীভাবে সম্ভব!

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৫
এসও/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ