ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

তারার ফুল

ক্যামেরায় ছবি আঁকেন যিনি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
ক্যামেরায় ছবি আঁকেন যিনি চন্দন রয় চৌধুরী/ছবি: নূর- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্টুডিওতে ঢুকতেই চোখে পড়লো কুচকুচে কালো রঙা একটি বিড়াল। ভেতরে বিশাল কম্পিউটারে স্ক্রিনসেভারেও কালো বিড়াল।

স্টুডিওটার নামও কালো বিড়াল! ইংরেজিতে ব্ল্যাক ক্যাট স্টুডিও। শুটিং না থাকলে দিনের বেশিরভাগ সময় এখানেই কাটান চন্দন রয় চৌধুরী।

কালো বিড়ালকে বেশিরভাগ মানুষই অশুভ মনে করে। কিন্তু চন্দন সেই দলের নন। তার কথায়, ‘কালো বিড়ালের চোখ রেডিয়াম, তাই অন্ধকারেও দেখতে পারে ও। আলোর দরকার পড়ে না। আমরা আলোকচিত্রী কিংবা ভিডিওগ্রাফাররা ডার্করুমেই কাজ করি। আমাদেরকেও আঁধারেই রঙ শিকার করতে হয়। তাই কালো বিড়ালকে আমি অন্তত অশুভ মনে করি না। ’

ক্যামেরার আগে রঙতুলি হাতে নিয়েছিলেন চন্দন। তার শৈশব-কৈশোর কেটেছে খুলনায়। পড়তেন খুলনা আর্ট কলেজে। তার বাবা তুষার রয় চৌধুরীর একটা স্টুডিও ছিলো। তখন থেকেই আঁকাআঁকির পাশাপাশি ছবি তোলার প্রতি আগ্রহ জন্মে তার। সবকিছুতে ছেলেকে উৎসাহ দিয়েছেন মা দীপ্তি রয় চৌধুরী।

ঢাকায় এসে চন্দন পড়াশোনা করেছেন স্ট্যামফোর্ড ইউনিভার্সিটিতে। দেশের অনেক জনপ্রিয় তারকার স্টিল ফটোগ্রাফ তারই তোলা। এখন তিনি ভিডিওতে ছবি আঁকেন! চিত্রগ্রাহক হিসেবে কাজ করলেও আঁকাআঁকির প্রতি নেশা কমেনি। গত বছর আরএফএলের একটি বিজ্ঞাপনচিত্রে তার আঁকা কিছু স্কেচ ও ড্রইং দেখা গেছে।

চন্দনের প্রযোজনা প্রতিষ্ঠানের নাম ব্ল্যাক পেপার প্রোডাকশন। এখান থেকে তিনি বানিয়েছেন বেশকিছু মিউজিক ভিডিও। এ তালিকায় উল্লেখযোগ্য- নির্ঝর ও ইমরানের ‘আরাধনা’, শুভমিতা ও রিজভী ওয়াহিদের ‘চোখেরই পলকে’, ইমরান ও পূজার ‘মানে না মন’, ইমরান ও পড়শীর ‘জয় হবেই হবে’, পড়শীর  ‘একা একা লাগে তুমি বিহনে’, শুভমিতা-শহিদের ‘এক জীবন ২’ এবং আহমেদ রাজীবের ‘তাই’ প্রভৃতি। ছোটপর্দার জনপ্রিয়তা অভিনেত্রী শবনম ফারিয়া ও চিত্রনায়ক শিপন পরিচিতি পেয়েছেন চন্দনের বানানো ভিডিওতে কাজ করেই।

চিত্রগ্রাহক চন্দনের ওপর এখন নির্মাতাদের আস্থার পরিমাণ দিন দিন বাড়েছে। সাম্প্রতিক সময়ে আলোচিত কয়েকটি ছবির চিত্রগ্রহণ করছেন তিনি। এ তালিকায় রয়েছে মুহাম্মদ মোস্তফা কামাল রাজের ‘সম্রাট’, শামীম আহমেদ রনি পরিচালিত ‘মেন্টাল’। এরই মধ্যে মুক্তি পেয়েছে সৈকত নাসির পরিচালিত ‘দেশা দ্য লিডার’, সানিয়াতের ‘অল্প অল্প প্রেমের গল্প’, অনন্য মামুনের ‘আমি শুধু চেয়েছি তোমায়’।

রূপালি পর্দার আগে টিভি নাটকের চিত্রগ্রহণ করে ভিডিও ক্যামেরায় চোখ রাখা শুরু চন্দনের। তরিকত ইসলাম ঝন্টুর ‘গুড়’ দিয়ে শুরু, এরপর মাসুদ হাসান উজ্জ্বলের ‘যে জীবন ফড়িংয়ের’ ও গৌতম কৌরির ‘কফিন কারিগর’ নাটকের চিত্রগ্রহণ করেছেন তিনি। তার স্বপ্ন কী? চন্দনের উত্তর- ‘চলচ্চিত্র বানানোর স্বপ্ন নিয়ে এগোচ্ছি। এজন্য এখন হাত পাকাচ্ছি। ’

* নির্ঝর ও ইমরানের ‘আরাধনা’ গানের ভিডিও :


* ইমরান ও পড়শীর ‘জয় হবেই হবে’ গানের ভিডিও :


* ‘একা একা লাগে তুমি বিহনে’ গানের ভিডিও :


বাংলাদেশ সময় : ১৭৪৮ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ