ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তারার ফুল

‘পিঁপড়াবিদ্যা’ মুখস্থ করার হিড়িক!

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৪
‘পিঁপড়াবিদ্যা’ মুখস্থ করার হিড়িক! ‘পিঁপড়াবিদ্যা’ ছবির পোস্টার

চারপাশে পিপীলিকার বিদ্যা শেখার ধুম লেগেছে! পিঁপড়া কীভাবে হাঁটে, খায়, দৌড়ায়, আড্ডা দেয়; সবই যেন মুখস্থ করা চাই। অবাক হচ্ছেন? মোস্তফা সরয়ার ফারুকীর নতুন ‘পিঁপড়াবিদ্যা’র প্রতি যে কৌত‚হল তৈরি হয়েছে তাতে আপনার এমনটা মনে হতে পারে।



খুলেই বলা যাক। জাজ মাল্টিমিডিয়ার পরিবেশনায় আগামী ২৪ অক্টোবর মুক্তি পাচ্ছে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ছবিটি। এ উপলক্ষে তৈরি হওয়া তিন মিনিট ব্যাপ্তির একটি থিয়েট্রিকাল ট্রেলারকে ঘিরে শুরু হয়েছে ‘আন্দাজে ঢিল ছোঁড়া কন্টেস্ট’। অনলাইনে মাত্র ২৪ ঘণ্টায় ট্রেলারটি নতুন রেকর্ড গড়েছে। এই প্রতিযোগিতায় প্রায় তিন লাখ মানুষ ক্লিক করে ভিডিওটি উপভোগ করেছেন এবং প্রায় ৭ লাখ ইম্প্রেশনের মাধ্যমে দর্শকদের কাছে পৌঁছায় ভিডিওটি রেকর্ডের ঝড় তুলেছে।

বাংলাদেশের অন্যতম শীর্ষ মিডিয়া এওআর সংস্থা টপ অফ মাইন্ডের সহযোগী প্রতিষ্ঠান মেলোনেডসের সহায়তায় গত ১২ অক্টোবর বিকেলে ৫টা ৩৫ মিনিটে অনলাইনে ছাড়া হয়েছিল এই থিয়েট্রিকাল ট্রেলার। মেলোনেডস হলো গুগল সহযোগী হিসেবে প্রথম বাংলাদেশি প্রতিষ্ঠানের স্বীকৃতিপ্রাপ্ত ডিজিটাল ব্র্যান্ডিং এবং সোশ্যাল মিডিয়া অ্যাডভার্টাইজিং প্রতিষ্ঠান।

গত বছরের ডিসেম্বরে ‘পিঁপড়াবিদ্যা’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় দশম দুবাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে। এরপর ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ছবিটি অংশ নিয়েছে মেলবোর্ন আইএফএফ (১১ মে ২০১৪), সাংহাই গোল্ডেন গবলেট অ্যাওয়ার্ড (১৪ থেকে ২২ জুন ২০১৪) এবং ডালাস এশিয়ান চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগ (সেপ্টেম্বর ২০১৪) ও মোহর এশিয়া-আফ্রিকা অ্যাওয়ার্ডে। এ ছাড়া আরও দুটি সম্মানজনক উৎসবে অংশ নিয়েছে ছবিটি। এর মধ্যে পরপর দ্বিতীয়বারের মতো ফারুকীর ছবি নির্বাচিত হলো এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডের প্রতিয়োগিতা বিভাগে। এশিয়া প্যাসিফিক অঞ্চলের সর্বোচ্চ এই পুরস্কারের জন্য গত বছর ‘টেলিভিশন’ নিয়ে লড়ে ফারুকী জিতেছিলেন গ্র্যান্ড জুরি পুরস্কার। এদিকে ২ অক্টোবর থেকে শুরু হওয়া বুসান চলচ্চিত্র উৎসবের ‘উইন্ডোজ অব এশিয়ান সিনেমা’ বিভাগের জন্য নির্বাচিত হয় ‘পিঁপড়াবিদ্যা’।

এসব উৎসবে ছবিটি দেখে দ্য হলিউড রিপোর্টার মন্তব্য করেছে, ‘কোনো না কোনোভাবে বিষয়টা খোঁচা দেয়, কাঁটার মতো বিঁধে। দিবা¯^প্নে মেতে থাকা তৃতীয় বিশ্বের একজনের গল্প। ’ আরেক চলচ্চিত্র সমালোচক বলেছেন, ‘মোস্তফা সরয়ার ফারুকীর ‘টেলিভিশন’-এর পর চেয়ে এই গল্পটা অনেক আলাদা। আরেকটি বাঁকা হাস্যরসাত্মক গল্পের মুখোশ খুলে গেলো।

ফারুকীর অন্যান্য ছবির মতো এবারও প্রচারণার কৌশলে পাওয়া যাচ্ছে নতুনত্ব। এর মধ্যে ছবিটির প্রধান অভিনেতা নূর ইমরান মিঠুর পরিচিতিমূলক মজার ভিডিও ‘হিরো হইতে কি লাগে’ অনলাইনে উন্মুক্ত করা হয়েছে। এটি আলোচিত হওয়ায় সংবাদভিত্তিক টিভি চ্যানেল এ নিয়ে আলাদা প্রতিবেদন প্রচার করেছে।

ফারুকী বাংলানিউজকে বলেছেন, ‘এবার অনলাইনকে প্রাধান্য দিচ্ছি আমরা। কারণ ফেসবুক, টুইটার, ইউটিউব ও নিউজ পোর্টালগুলোর সুবাদে অনলাইনেই মানুষ বেশি সময় থাকছে। পাশাপাশি প্রতিবারের মতো এবারও দেশের প্রধান জেলা শহর এবং বিশ্ববিদ্যালয়গুলোতে যাবো আমরা। ’

ছবিটিতে আরও অভিনয় করেছেন ভারতীয় মডেল-অভিনেত্রী শিনা চৌহান, মুকিত জাকারিয়া, মৌ দেবনাথ, সাব্বির হাসান, জি. সামদানি ডন। এর চিত্রগ্রহণ করেছেন গোলাম মাওলা নবীর। ছবিটির জন্য ‘লেজে রাখা পা’ শিরোনামের গান তৈরি করেছে চিরকুট ব্যান্ড। আবহসংগীতও তাদের।

এই প্রতিযোগিতার ফলে ‘পিঁপড়াবিদ্যা’র ট্রেলার দেখে সবাই মাথা খাটাচ্ছে। নিজের কল্পনায় আন্দাজ করে গল্পটা কী রকম হতে পারে তার সারমর্ম ২০০-৩০০ শব্দের মধ্যে লিখে আগ্রহীরা পাঠাচ্ছেন ফেসবুকে ছবিয়াল পেজের ইনবক্সে। অংশগ্রহণকারীদের পাঠানো গল্পগুলো থেকে ‘পিঁপড়াবিদ্যা’র গল্পের কাছাকাছি পাঁচটি গল্প নির্বাচন করা হবে। গল্পের কাছাকাছি না গেলেও নতুন একটি অন্যরকম গল্প তৈরি করে ফেলবে নির্বাচিত বাকি পাঁচজন। বিজয়ীরা ২৪ অক্টোবর ‘পিঁপড়াবিদ্যা’র প্রিমিয়ারে কলাকুশলীদের সঙ্গে বসে ছবিটি উপভোগ করতে পারবেন। বিকল্প পুরষ্কারও থাকছে। এই প্রতিযোগিতার মিডিয়া পার্টনার বাংলাদেশ প্রতিদিন। এতে অংশগ্রহণের জন্য মনপ্রাণ দিয়ে ‘পিঁপড়াবিদ্যা’র তিন মিনিটের ট্রেলার দেখছে সবাই। এজন্যই তো বলা ‘পিঁপড়াবিদ্যা’ মুখস্থ করার হিড়িক পড়েছে চারদিকে!

* ‘হিরো হইতে কি লাগে’ ভিডিও :


* ‘পিঁপড়াবিদ্যা’র ট্রেলার :


বাংলাদেশ সময় : ২১১১ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তারার ফুল এর সর্বশেষ