ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

তারার ফুল

ছয় মাসের বলিউড

সুপারহিট ছবি পাঁচটি

আফসানা রীপা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, জুলাই ১০, ২০১৪
সুপারহিট ছবি পাঁচটি '‌জয় হো' ছবির দৃশ্যে ডেইজি শাহ ও সালমান খান

ভাগ্যদেবী যেন গত বছর একটু বেশিই দয়াময়ী হয়ে উঠেছিলো বলিউডের জন্য। তাই একের পর এক সুপারডুপার হিট আর ব্লকবাস্টার ছবির বন্যা বয়ে গেছে ২০১৩ সালে।

এ বছরের প্রথম ছয় মাসে কিন্তু উল্টো চিত্র। বেশ কয়েকটি ছবি হিট হলেও সাড়া ফেলতে পারেনি কোনোটি।

বছরের শুরুটা হয়েছিল ১০০ কোটি রুপির রাজা সালমান খানকে দিয়ে। নতুন নায়িকা ডেইজি শাহের সঙ্গে ‘জয় হো’ ছবিতে তার রসায়ন খুব একটা মনে ধরেনি দর্শকদের। অবশ্য ছবিটি ঠিকই ১০০ কোটি রুপির অভিজাত ক্লাবে ঢুকেছে। তবে সালমানের কাছে প্রত্যাশা ছিল অনেক বেশি।

এরপর পর্দায় অদ্ভ‚ত জুটি বাঁধলেন বিদ্যা বালান ও ফারহান খান। ‘পেয়ার কে সাইড ইফেক্টস’-এর সিক্যুয়েল ‘শাদি কে সাইড ইফেক্টস’-এ তাদের স্বামী-স্ত্রীর অভিনয় হজম হলো না দর্শকের। টানা কয়েকটি ফ্লপ ও গড়পড়তা ছবির কারণে বলিউডের অবস্থা যখন ম্যাড়ম্যাড়ে, একতা কাপুর তখন ঢেলে দিলেন একটু রঙ। সানি লিওন, যৌনতা আর ভূতুড়ে কাণ্ডকারখানায় ভরপুর ‘রাগিনি এমএমএস টু’ সুপারহিট হয়ে গেলো।

একতা প্রযোজিত রোমকম (প্রেম ও হাসির সংমিশ্রণ) ছবি ‘ম্যায় তেরা হিরো’ মোটামুটি ব্যবসা করেছে। ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’-এর পর এ ছবিতে অভিনয় করেন বরুণ ধাওয়ান। সঙ্গে ছিলেন দুই লাস্যময়ী ইলিয়েনা ডি’ক্রুজ ও নার্গিস ফাখরি। এবার একতা সফল হলেন ভিলেনকে নিয়েও। এ ছবিতেও অভিনয় করেছেন ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’-এ অভিষেক হওয়া আরেক নায়ক (সিদ্ধার্থ মালহোত্রা)। এ ছাড়া ‘আশিকি টু’র পর পরিচালক মোহিত সুরি ও অভিনেত্রী শ্রদ্ধা কাপুর জুটি আরেকটি হিট ছবি উপহার দিলেন বলিউডকে।

এ বছর এখন পর্যন্ত উপন্যাস থেকে নির্মিত ছবি মুক্তি পেয়েছে মাত্র একটি। ভারতের ভিন্ন দুটি সংস্কৃতির তরুণ-তরুণীর প্রেম ও তাদের বিয়ের প্রস্তুতির গল্প নিয়ে নির্মিত ‘টু স্টেটস’। এতেও অভিনয় করেছেন ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’ দিয়ে অভিষেক হওয়া ভাট কন্যা আলিয়া। তার সহশিল্পী ছিলেন মাত্র দুই বছরের ক্যারিয়ার গড়া নায়ক অর্জুন কাপুর (ইশাকজাদে)। বেশ আলোচনার জন্ম দিয়ে ‘টু স্টেটস’ও সুপারডুপার হিট। নতুন মুখ টাইগার শ্রফ ও কৃতী স্যানন ‘হিরোপান্তি’র মাধ্যমে বলিউডে যাত্রা শুরু করলেন। জ্যাকি শ্রফ তনয় টাইগারকে এ বছরের সেরা নবাগতদের তালিকায় থাকবে বলে আশাবাদী সবাই।

তরুণদের ভিড়ে আর্মি ও বক্সারের প্রেমকাহিনী নিয়ে বক্স অফিস কাঁপাতে হাজির হলো অক্ষয় কুমার ও সোনাক্ষী সিনহা জুটি। তাদের ‘হলিডে : অ্যা সোলজার নেভার অফ ডিউটি’ ছবিটি ঢুকেছে ১০০ কোটির ক্লাবে। তবে বছরের প্রথম ছয় মাসের সবচেয়ে বড় হতাশার নাম সাজিদ খানের সস্তা হাসির ছবি ‘হামশাকালস’। মোটামুটি ব্যবসা করলেও ছবিটির বিষয়বস্তুর সমালোচনা করেছেন অনেকে। সাইফ আলি খান, বিপাশা বসু, রিতেশ দেশমুখ, এশা গুপ্তা আর তামান্না ভাটিয়াও সমালোচিত হচ্ছেন এমন ছবিতে কাজ করার জন্য। গত ছয় মাসে সবচেয়ে বড় চমকটা দেখিয়েছে ‘কুইন’। অল্প বাজেটে নির্মিত ছবিটি আশাতীত ব্যবসা করেছে। ফলে কঙ্গনা রনৌতের ক্যারিয়ারটা চাঙ্গা হয়েছে আরেকবার।

বছর শেষে বলিউড আর কয়টি ১০০ কোটি রুপির ছবি পাবে তা নিয়ে হিসাব কষতে ব্যস্ত বিশ্লেষকরা। সামনে আসবে সালমান খানের ‘কিক’, শাহরুখ খানের ‘হ্যাপি নিউ ইয়ার’ ও আমির খানের ‘পি.কে’। তিনটি ছবিই ১০০ কোটি রুপি অনায়াসে আয় করে ফেলবে বলে ধারণা করা হচ্ছে। পাশাপাশি থাকছে হৃতিক রোশন-ক্যাটরিনা কাইফের ‘ব্যাং ব্যাং’। ২০১৩ সালের হিসাবের খাতাটা ব্যাং ব্যাং করলেই হয়!

সুপারহিট ছবি
টু স্টেটস (আয় ১০৪ কোটি রুপি)
এক ভিলেন (৯৭ কোটি ৬০ লাখ)
কুইন (৬১ কোটি)
রাগিনী এমএমএস টু (৪৭ কোটি)
ইয়ারিয়া (৪০ কোটি)

হিট
হলিডে : অ্যা সোলজার নেভার অফ ডিউটি’ (আয় ১১২ কোটি ৬৫ লাখ রুপি)
হিরোপান্তি (৫৫ কোটি রুপি)
শাদি কে সাইড ইফেক্টস (৩৪ কোটি ৪০ লাখ রুপি)

ভালো/প্লাস
জয় হো (আয় ১১১ কোটি রুপি)
ম্যায় তেরা হিরো (৫৫ কোটি)
হাসি তো ফাঁসি (৩৫ কোটি ৫০ লাখ)
দেড় ইশকিয়া (১৯ কোটি)
সিটি লাইটস (৮ কোটি ২৪ লাখ)

মোটামুটি
ভূতনাথ রিটার্নস (৩৯ কোটি রুপি)
শাদি কে সাইড ইফেক্টস (৩৪ কোটি ৪০ লাখ)
হাইওয়ে (২৭ কোটি ২৫ লাখ)
দ্য এক্সপোজ (১৮ কোটি)
হাওয়া হাওয়াই (১০ কোটি ৫ লাখ)

বাংলাদেশ সময় : ১১৫০ ঘণ্টা, জুলাই ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa