ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১

নতুন উচ্চতায় মোহাম্মদ রিজওয়ান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২১
নতুন উচ্চতায় মোহাম্মদ রিজওয়ান

টি-টোয়েন্টি ক্রিকেটে দারুণ সময় কাটছে মোহাম্মদ রিজওয়ানের। কিছুদিন আগেই ক্রিস গেইলকে ছাড়িয়ে টি-টোয়েন্টিতে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি রানের রেকর্ড গড়েছিলেন এই পাকিস্তানি ওপেনার।

এবার নিজেকে নতুন উচ্চতায় নিয়ে গেলেন এই উইকেটরক্ষক-ব্যাটার।

টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি আসরের সেমিফাইনালে গতকাল বৃহস্পতিবার দুবাইয়ে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে পাকিস্তান। তবে হেরে যাওয়া ম্যাচেও দলের বড় সংগ্রহে গুরুত্বপূর্ণ অবদান রাখেন রিজওয়ান। ওপেনিংয়ে নেমে খেলেন ৬৭ রানের দারুণ এক ইনিংস। আর তাতে ভর করে পাকিস্তান পায় ১৭৬ রানের সংগ্রহ। যদিও ম্যাচটি বোলিং ও ফিল্ডিং ব্যর্থতায় ৫ উইকেটে হেরে যায় পাকিস্তান, কিন্তু রিজওয়ান ঠিকই রেকর্ডের খাতায় নিজের নাম তুলেছেন।  

অজিদের বিপক্ষে ব্যাটিং করার এক পর্যায়ে প্রথম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক পঞ্জিকাবর্ষে ১ হাজার রানের মাইলফলক গড়েছেন রিজওয়ান। চলতি পঞ্জিকাবর্ষে ৮৬.০৮ গড়ে এবং ১৩৫.৪৫ স্ট্রাইক রেটে ১০৩৩ রান করেছেন তিনি। এই সময়ে ২৩ ম্যাচের ২০ ইনিংসে একটি সেঞ্চুরি ও ১০টি ফিফটি এসেছে তার ব্যাট থেকে।  

এর আগে চলতি বিশ্বকাপের মাঝেই ক্রিস গেইলকে ছাডিয়ে এক পঞ্জিকাবর্ষে স্বীকৃত টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রানের মালিক হন রিজওয়ান। এই ডানহাতি ওপেনার চলতি বছর ৫৮.১০ গড়ে এবং ১৩২.৪৪ গড়ে ১৭৪৩ রান করেছেন। এই সময় ৪২ ম্যাচের ৩৯ ইনিংসে তার ব্যাট থেকে ১টি সেঞ্চুরি এবং ১৬টি ফিফটি এসেছে। এর আগে 'ইউনিভার্স বস' খ্যাত গেইল ২০১৫ সালে ৩৬ ম্যাচের সবগুলো ইনিংসে ব্যাট করে ৫৯.৪৬ গড়ে এবং ১৬৪.৫২ স্ট্রাইক রেটে ১৬৬৫ রান করেছিলেন। ওই বছর এই বাঁহাতি ওপেনারের ব্যাট থেকে আসে ৩টি সেঞ্চুরি ও ১০টি ফিফটি।

এদিকে সেমিফাইনালে ৩৯ রানের ইনিংস খেলে গেইলকে ছাড়িয়ে গেছেন পাকিস্তান দলের অধিনায়ক বাবর আজমও। এই ডানহাতি ওপেনার চলতি বছর ৪০টি স্বীকৃত টি-টোয়েন্টি ম্যাচের ৩৭ ইনিংসে ব্যাট করে ৫৩.৭৪ গড়ে এবং ১৩৩.০৬ গড়ে করেছেন ১৬৬৬ রান। চলতি বছর তার ব্যাট থেকে এসেচজে ২টি সেঞ্চুরি ও ১৭টি ফিফটি।

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক রিজওয়ান। ছয় ইনিংসে তিনি ২৮১ রান করেছেন। তার ওপেনিং সঙ্গী বাবর সমান সংখ্যক ইনিংসে ৩০৩ রান নিয়ে আছেন শীর্ষে।  

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১ এর সর্বশেষ