ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১

'ছক্কা এবং আউট': বিদায় বলে দিলেন 'ইউনিভার্স বস'!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২১
'ছক্কা এবং আউট': বিদায় বলে দিলেন 'ইউনিভার্স বস'!

বিশাল এক ছক্কা হাঁকিয়ে পরের বলেই বোল্ড। নিজের ওপর বিরক্ত ক্রিস গেইল হতাশা প্রকাশ করলেন ক্রিজেই।

কিন্তু ফেরার পথ ধরতেই তার মুখে হাসি। ব্যাটখানা আকাশে তুলে সমর্থকদের কাছ থেকে অভিবাদন গ্রহণ করলেন। হেঁটে গেলেন তাদের দিকে। ব্যাট ঘোরাতে ঘোরাতে মাঠ ছাড়ার পথে যেন জানিয়ে দিলেন 'বিদায়'। তাহলে কি বিদায়ই বলে দিলেন টি-টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে বিনোদনদায়ী ক্রিকেটার তথা 'দ্য ইউনিভার্স বস'?

 এখনও আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। তবে তার কার্যক্রম কিন্তু সেদিকেই ইঙ্গিত করে। এরইমধ্যে জাতীয় দলে তার সতীর্থ ও কাছের বন্ধু ডোয়াইন ব্র্যাভো জানিয়ে দিয়েছেন, দলের বিশ্বকাপ যাত্রা শেষেই বিদায় নিচ্ছেন তিনি। কিন্তু মাঠে নামার পর দেখা গেল গেইলও একই পথে হাঁটছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাট করতে নেমে প্যাট কামিন্সের বলে আউট হওয়ার পর গ্যালারির দিকে যেভাবে হেঁটে গেলেন, আবার সমর্থকদের হাতের গ্লাভসও খুলে দিলেন। এরপর ড্রেসিং রুমে ফেরার পথে সতীর্থদের আলিঙ্গনেও বাঁধা পড়লেন। এতেই দুইয়ে দুইয়ে যার মিলিয়ে নিচ্ছেন সবাই।  

ব্যাট হাতে আজ অবশ্য শুরুটা খুব একটা খারাপ করেননি গেইল। তার দল ওয়েস্ট  ইন্ডিজ সুপার টুয়েলভ পর্ব থেকেই আগেই বিদায় নেওয়ায় ম্যাচটা থেকে খুব বেশি কিছু পাওয়ার ছিল না তাদের। তবে ছিল ব্র্যাভোর বিদায়ী উপহার দেওয়ার উপলক্ষ। পরে তাতে টুইস্ট আনেন গেইল। ১৫০ স্ট্রাইক রেট নিয়ে ব্যাট করছিলেন এই বাঁহাতি ওপেনার। তবে প্যাট কামিন্সের একটা বল গেইলের ব্যাটের কানায় লেগে স্ট্যাম্প ভেঙে দেয়। ৯ বলে ১৫ রানে থামে ৪২ বছর বয়সী 'টি-টোয়েন্টি ক্রিকেটের ব্র্যাডম্যানের' ইনিংস। আর এটাই তার ১৮ বছরের বর্ণিল আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ হয়ে রইলো!

দুবারের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী গেইল ক্যারিবীয়দের জার্সিতে ৭৯টি২০ ম্যাচে ১৮৯৯ রান করেছেন। ১৩৭.৩১ স্ট্রাইক রেট এবং ২৮.১১ ব্যাটিং গড় সমেত গেইল ২টি সেঞ্চুরি এবং ১৪টি হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন। এছাড়াও ১৯ উইকেটও রয়েছে তাঁর নামের পাশে। ক্রিকেটের স্বঘোষিত 'ইউনিভার্স বস' তিনি। ফ্র্যাঞ্চাইজি এবং আন্তর্জাতিক মিলিয়ে ৪৫২ টি-টোয়েন্টি ম্যাচে গেইলের মোট রানসংখ্যা ১৪৩০৬। এই ফরম্যাটে এত রান নেই আর কারওই।

টি-টোয়েন্টি ক্রিকেটে তার চেয়ে প্রভাবশালী আর কেউ নেই। এই ফরম্যাটে তার মোট সেঞ্চুরি ২২টি, দ্বিতীয় সেরা যিনি তার ঝুলিতে আছে মাত্র ৮টি! এই ফরম্যাটে তার ছক্কা ১০৪৩টি, দ্বিতীয় স্থানে থাকা ব্যাটারের ছক্কা ৭৬০টি! 

২০১৪ সালের পরে গেইলকে আর ওয়েস্ট ইন্ডিজের হয়ে টেস্ট খেলতে দেখা যায়নি। ওয়ানডেতে সর্বশেষ ম্যাচ খেলেন ২০১৯ সালে। ১০৩ টেস্ট এবং ৩০১ ওয়ানডে ম্যাচে গেইলের ঝুলিতে যোগ হয় যথাক্রমে ৭২১৪ এবং ১০,৪৮০ রান। তিনি একসময় উইন্ডিজের নেতৃত্বও দিয়েছেন। জাতীয় দলের হয়ে গেইলকে আর হয়তো খেলতেদেখা যাবে না, তবে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলা চালিয়ে যাবেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮৪৬ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১ এর সর্বশেষ