ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১

স্কটল্যান্ডকে ৮৫ রানেই গুটিয়ে দিল ভারত

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২১
স্কটল্যান্ডকে ৮৫ রানেই গুটিয়ে দিল ভারত

ভারতের আমন্ত্রণে শুরুতে ব্যাটিংয়ে নেমে বিপর্যয়ের মুখে পড়ে স্কটল্যান্ড। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি স্কটিশরা।

ভারতীয় বোলারদের তোপের মুখে ৮৫ রানেই গুটিয়ে গেছে সেমিফাইনালে ওঠার লড়াই থেকে আগেই ছিটকে যাওয়া কাইল কোয়েটজারের দল।  

স্কটিশদের ইনিংস থেমে গেছে ১৭.৪ ওভারে। সেমিতে ওঠার লড়াইয়ে এগিয়ে থাকা নিউজিল্যান্ডকে নেট রান রেটে পেছনে ফেলতে ভারতকে এই ম্যাচ ৮.৫ ওভারে এবং আফগানিস্তানকে পেছনে ফেলতে ৭.১ ওভারে জয় তুলে নিতে হবে।

সুপার টুয়েলভের ম্যাচে শুক্রবার দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে স্কটিশদের বিপক্ষে টস জিতে ফিল্ডিং বেছে নেন বিরাট কোহলি। ভারতীয় অধিনায়কের আজ ৩৩তম জন্মদিন।  

সেমিতে ওঠার লড়াইয়ে টিকে থাকতে হলে 'জিততেই হবে', এমন সমীকরণের ম্যাচে ভারত একাদশে একটি পরিবর্তন এনেছে। পেসার শার্দূল ঠাকুরের জায়গায় এসেছেন বরুণ চক্রবর্তী। অন্যদিকে স্কটল্যান্ড নেমেছে অপরিবর্তিত একাদশ নিয়ে।

ব্যাটিংয়ে নেমে ধীরগতির শুরু পায় স্কটল্যান্ড। দুই ওপেনারের জুটি স্থায়ী হয় ২.৩ ওভার পর্যন্ত, রান আসে ১৩। এর মধ্যে অধিনায়ক কাইল কোয়েটজার মাত্র ১ রান করে ভারতীয় পেসার জসপ্রিত বুমরাহর বলে বোল্ড হয়ে ফেরেন।  

চতুর্থ ওভারে ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের বলে পর পর ৩ চার মেরে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দেন জর্জ মানজি। কিন্তু ষষ্ঠ ওভারে তাকে বিদায় করেন ভারতীয় পেসার মোহাম্মদ শামি। হার্দিক পান্ডিয়ার হাতে ক্যাচ তুলে দেওয়ার আগে তার ব্যাট থেকে আসে ১৯ বলে ২৪ রান।

মানজি যেতেই ফের বিপর্যয়ের মুখে পড়ে স্কটিশরা। রবীন্দ্র জাদেজার এক ওভারে বিদায় নেন দুই স্কটিশ ব্যাটার রিচি বেরিংটন (০) এবং ম্যাথু ক্রস (২)। বেরিংটন বোল্ড হয়ে ফেরেন। আর ক্রস ফেরেন লেগ বিফোরের ফাঁদে পড়ে।  তবে এমন বিপর্যয়ের মুহূর্তেও ১২ বলে ২ চার ও ১ ছক্কায় ২১ রানের ইনিংস খেলে মাইকেল লিস্ক। অবশ্য তাকেও লেগ বিফোরের ফাঁদে ফেলেন জাদেজা।

৫৮ রানে ৫ উইকেট হারানো স্কটল্যান্ডকে আর মাত্র ৫ রান যোগ হতেই ষষ্ঠ ধাক্কা দেন অশ্বিন। তার বলে বিভ্রান্ত হয়ে পান্ডিয়ার হাতে ক্যাচ তুলে দেন স্কটিশ লোয়ার মিডল অর্ডার ব্যাটার (১)।  

পাঁচে নেমে একপ্রান্ত আগলে রাখা কলাম ম্যাকলাউডকেও (১৬) বেশিদূর যেতে দেননি মোহাম্মদ শামি। ভারতীয় পেসারের বলে বোল্ড হয়ে ফেরেন তিনি। পরের বলেই রান আউট হয়ে ফেরেন সাফিয়ান শরীফ (০)। তৃতীয় বলে ইভান্সকে বোল্ড করে ডাক উপহার দেন শামি। ১৮তম ওভারে এসে লড়াই করতে থাকা মার্ক ওয়াটকে (১৪) বোল্ড করেন বুমরাহ।

বল হাতে ৩টি করে উইকেট তুলে নেন মোহাম্মদ শামি ও রবীন্দ্র জাদেজা। এছাড়া ২টি উইকেট গেছে বুমরাহর ঝুলিতে। ১ উইকেট অশ্বিনের দখলে।  

বুমরাহ ২ উইকেট পাওয়ার পথে খরচ করেছেন মাত্র ১০ রান। ওভারপিছু রান দিয়েছেন ২.৭২ করে। সেই সঙ্গে সতীর্থ যুজবেন্দ্র চাহালকে (৬৩ উইকেট) ছাড়িয়ে টি-টোয়েন্টিতে ভারতের জার্সিতে সবচেয়ে বেশি উইকেটের মালিকও এখন ডানহাতি পেসার।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১ এর সর্বশেষ