ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১

ক্যাম্পারের হ্যাটট্রিকের পর ডাচদের সহজেই হারাল আইরিশরা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
ক্যাম্পারের হ্যাটট্রিকের পর ডাচদের সহজেই হারাল আইরিশরা

টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে উড়ন্ত সূচনা পেয়েছে আয়ারল্যান্ড। কার্টিস ক্যাম্পারের ডাবল হ্যাটট্রিকে ডাচদের অল্প রানে বেধে দেওয়ার পর দারুণ ব্যাটিংয়ে ৭ উইকেটের সহজ জয় পায় আইরিশরা।

বিশ্বকাপের প্রথম পর্বে মুখোমুখি হয় আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস। যেখানে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে সিদ্ধান্ত নেন ডাচ অধিনায়ক পিটার সিলার। সোমবার (১৮ অক্টোবর) আবুধাবির জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে ‘এ’ গ্রুপের ম্যাচে মাঠে নামে দুদল। ম্যাচটি বাংলাদেশ সময় বিকেল ৪টা শুরু হয়।

প্রথমে ব্যাট করা নেদারল্যান্ডস ১০৬ রানে গুটিয়ে যায়। জবাবে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে ও ২৯ বল বাকি থাকতে জয় তুলে নেয় আয়ারল্যান্ড।

১০৭ রানের লক্ষ্যে ব্যাট করতে গ্যারেথ ডেনালির ২৯ বলে ৪৪ ও ওপেনার পল স্টারর্লিংয়ের ৩০ রানে ভর করে সহজ জয় পায় আয়ারল্যান্ড। ডেনালি ৫টি চার ও ২টি ছক্কা হাঁকান।

এর আগে ডাচদের ব্যাটিংয়ে ধস নামান ক্যাম্পার। দলীয় ১০ম ওভারে তিনি এলেন নিজের দ্বিতীয় ওভার করতে। আর এই ওভারেই বাজিমাত করলেন। চলমান বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিক তুলে নিলেন। এতেই থেমে নেই, দ্বিতীয় থেকে পঞ্চম বলেও উইকেট ভাঙলেন এই ডান হাতি পেসার। অর্থাৎ ৪ বলে ৪ উইকেট। টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে প্রথম বোলার হিসেবে ‘ডাবল হ্যাটট্রিকে’র কীর্তি গড়লেন তিনি।

ক্রিকেটের পরিভাষায় টানা চার বলে চার উইকেট নেওয়াকে ডাবল হ্যাটট্রিক বলে। টি-টোয়েন্টি ফরম্যাটে এই কীর্তি আছে আর মাত্র দুটি। এর আগে ২০১৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম করেন আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান। সেই বছরই নিউজিল্যান্ডের বিপক্ষে পাল্লেকেলেতে তার পাশে বসেন শ্রীলঙ্কার পেসার লাসিথ মালিঙ্গা।

দ্বিতীয় বলে ক্যাম্পার কলিন অ্যাকারম্যানকে উইকেটরক্ষক নেইল রকের ক্যাচে ফেরান। তৃতীয় বলে এলবির ফাঁদে ফেলেন ডাচ ইতিহাসে সবচেয়ে সফল ব্যাটসম্যান রায়ান টেন ডয়েসকাটেকে। নতুন ব্যাটসম্যান স্কট অ্যাওয়ার্ডসকেও এলবির আবেদন জানান, তবে আম্পায়ার আউট না দিলে রিভিউয়ের আবেদন জানানো হয়। আর সেখান থেকেই তৃতীয় আম্পায়ার আউট দিলে হ্যাটট্রিক পূরণ করেন ক্যাম্পার। নিজের পঞ্চম বলে রোয়েলফ ভ্যান ডার মারিউইকে সরাসরি বোল্ড করেন।

ক্যাম্পারের তোপে অন্যরা যেখানে আসা-যাওয়ার মিছিলে ব্যস্ত ছিলেন সেখানে ওপেনার ম্যাক্স ও’ডাউড ফিফটি তুলে নেন। তিনি ৪৭ বলে ৭টি চারে ৫১ রান করেন। দ্বিতীয় সর্বোচ্চ ২১ রান করেন অধিনায়ক পিটার সিলার।

ক্যাম্পার ৪ ওভারে ২৬ রান দিয়ে ৪ উইকেট পান। আইরিশদের হয়ে ৩ উইকেট দখল করেন মার্ক অ্যাডায়ার।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa