ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১

বিশ্বকাপে অজিদের তুরুপের তাস ম্যাক্সওয়েল

আশরাফুল মাখলুকাত | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
বিশ্বকাপে অজিদের তুরুপের তাস ম্যাক্সওয়েল

বিশ্ব ক্রিকেটে দ্রুততম রান করা ব্যাটারদের মধ্যে অন্যতম গ্লেন ম্যাক্সওয়েল। সীমিত ওভারের ফরম্যাটে তিনি বরাবরই উজ্জ্বল।

এই ডানহাতি ব্যাটিংয়ে থাকলে প্রতিপক্ষ বোলার এবং অধিনায়কদের কপালে চিন্তার ভাঁজ পড়ে।

ম্যাক্সওয়েলের পরিচিতি রয়েছে তার অপ্রচলিত শট খেলার ক্ষমতার জন্যও। রিভার্স সুইপ, সুইচ হিট এবং পুলসহ নানা শটে তার স্কোরিং এরিয়া সারা মাঠ জুড়ে। ম্যাক্সওয়েল ব্যাটিংয়ে থাকলে ফিল্ডিং সেট করা কঠিন হয়ে যায়। সে একটি খেলাকে মুহূর্তের মধ্যে পরিবর্তন করতে পারেন।

অস্ট্রেলিয়া জাতীয় দল ছাড়াও ক্রিকেটের দ্যুতি ছড়াচ্ছেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের হটকেক গ্লেন ম্যাক্সওয়েল। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের ফেরিওয়ালা ম্যাক্সওয়েল একাধারে আইপিএল, বিগ ব্যাশসহ বিশ্বের বহু লিগে খেলেছেন।  

আইপিএলে ৯৭ ম্যাচে ২৫ গড়ে ১৫২ স্টাইক রেটে রান করেছেন ২০১৮। ১২ টি অর্ধশত করার পাশাপাশি তার সর্বোচ্চ ইনিংস ৯৫। এছাড়ও তার কার্যকারী অফ স্পিনে নিয়েছেন ২২ ইউকেট। বিগ ব্যাশে এই পর্যন্ত ম্যাচ খেলেছেন  ৮৭ টি, যেখানে ৮২ ইনিংসে ৩২ গড়ে ও  ১৪৯ স্ট্রাইক রেটে রান করেছেন ২২০৫। এই পর্যন্ত বিগ ব্যাশে অর্ধশত করেছেন ১৭ টি এবং তার সর্বোচ্চ ইনিংস ৮৪। হাত ঘুরিয়ে নিয়েছেন ৩৩ ইউকেট।

সদ্য শেষ হওয়া আইপিএলেও ছিলেন খুবই কার্যকর। বিরাট কোহলির নেতৃত্বে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে খেলেছেন ম্যাক্সওয়েল। আইপিএল ২০২১ মৌসুমে ম্যাক্সওয়েল ১৫ ম্যাচে ৪৮ গড়ে চোখ ধাঁধানো ১৪৪ স্ট্রাইক রেটে রান করেছেন ৫১৩ । তার সর্বোচ্চ ইনিংস ছিল ৭৮। এছাড়াও হাত ঘুরিয়ে নিয়েছেন ৩ ইউকেট।

২০১২ সালে অস্টেলিয়ার হয়ে আন্তর্জাতিক টি-২০তে অভিষেকের পর থেকে ম্যক্সোয়েল ৭২টি ম্যাচ খেলে ৬৫ ইংনিসে ১৫৯ স্ট্রাইক রেটে ৩২ গড়ে রান করেছেন ১৭৮০। তিনি নয়টি অর্ধশতের পাশাপাশি শতক হাঁকিয়েছে তিনটি । ২০১৬ সালে অজিদের হয়ে ওপেনিংয়ে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ৬৫ বলে রান করেন অপারাজিত ১৪৫। এটিই তার সর্বোচ্চ ইনিংস।

এর আগের ৬ আসরে অংশগ্রহণ করলেও বিশ্বকাপ শিরোপা ছুয়ে দেখা হয়নি অজিদের । ২০১০ সালে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপ ছিল সেরা অস্ট্রেলিয়ার সাফল্য। সেবার অস্ট্রেলিয়া চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের বিপক্ষে ফাইনালে হেরে রানার্স-আপ ট্রফি নিয়ে সন্তুষ্ট থাকে। ২০১২, ২০১৪ এবং ২০১৮ সালের আজিদের টি-২০ বিশ্বকাপ দলে থাকলেও সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি গ্লেন ম্যাক্সওয়েল। টি-২০ বিশ্বকাপে ম্যাক্সওয়েল ১৩ ম্যাচের ১১ ইনিংসে ২৯ গড়ে রান করেন ২৬৪। ম্যাক্সওয়েলের সর্বোচ্চ ইনিংস ছিল ৭৪ এবং এটিই তার একমাত্র অর্ধশত। টি-২০ বিশ্বকাপে তিনি অবিশ্বাস্য ১৬০ স্ট্রাইকরেটে রান তুলেছেন। এছাড়াও তিনি অফ স্পিনে নিয়েছেন ৪ ইউকেট।

ম্যাক্সওয়েলর আইপিএলের ফর্ম বিশ্বকাপে ভালো কিছু করার ইঙ্গিত দিচ্ছে। অজি ভক্তরা তাকিয়ে থাকবেন মিস্টার ফ্যান্টাস্টিক ম্যাক্সওয়েলের দিকে। প্রথমবারের মতো অজিদের বিশ্বকাপ শিরোপা জেতার জন্য গ্লেন ম্যাক্সওয়েল হবেন তুরুপের তাস!!

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa