ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১

৩ মাসেই বিশ্বকাপ ভেন্যু বানাল ওমান!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
৩ মাসেই বিশ্বকাপ ভেন্যু বানাল ওমান!

ওমানের যাত্রা বেশি দূরের না। অল্প কয়েকদিনের মধ্যেই ভালোই সাড়া জাগিয়েছে দেশটির ক্রিকেট।

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে বেশ কয়েকটি ম্যাচ অনুষ্ঠিত হবে দেশটির মাঠেই। তবে স্টেডিয়াম না থাকায় ওমানের সমালোচনা কম হয়নি। এবার সবাইকে মুগ্ধ করে অল্প কয়েকদিনেই মাঠ থেকে স্টেডিয়াম তৈরি করেছে তারা।

নগরী পাহাড় এবং মরুভূমির জন্য বিখ্যাত দেশটির ক্রিকেটে আসার গল্প অনেকটাই ভিন্ন। ভারত থেকে ওমানে গিয়ে বসবাস করা পঙ্কজ খিমজির হাত ধরে এই দেশে ক্রিকেটের পথচলা শুরু হয়েছে। বাবার স্বপ্নপূরণে ওমানে একটি আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়াম তৈরির উদ্যোগ নেন তিনি। পরবর্তীতে ২০০৮ সালের জুলাইয়ে দেশটির রাজধানী মাসকাটের দক্ষিণ-পূর্বে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম তৈরির কার্যক্রম শুরু হয়। ২০১২ সালের অক্টোবরে গ্রাউন্ডের উদ্বোধন হয় এবং তার দুই মাস পরই ক্রিকেট ম্যাচ শুরু হয় সেখানে।

ওমানের ক্রিকেট বোর্ডের বর্তমান সভাপতি পঙ্কজের প্রচেষ্টায় স্টেডিয়ামটিতে মিনিস্ট্রি টার্ফ-ওয়ানে টেস্ট ম্যাচ আয়োজনের অনুমতিও দিয়ে রেখেছে আইসিসি। এখন পর্যন্ত ২৪টি টি-টোয়েন্টি এবং ১২ ওয়ানডে ম্যাচ আয়োজিত হয়েছে সেখানে। এবার বিশ্বকাপ আয়োজনের ছাড়পত্রও পেয়েছে আল আমেরাত।  

বিশ্বকাপের ম্যাচগুলো শুরু হওয়ার আগেই মাসকটের মাঠকে স্টেডিয়ামে রূপান্তরের উদ্যোগ নেয় ওমান ক্রিকেট বোর্ড। যেই কথা সেই কাজ। মাত্র তিন মাসের মধ্যেই পাল্টে যায় আল আমেরাতের চিত্র। নতুন করে বসানো ভিআইপি গ্যালারি, প্রেস বক্স, কমেন্ট্রি বক্স, ইলেক্ট্রনিক স্কোরবোর্ড সহ আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের অত্যাবশকীয় সবকিছু দিয়ে পরিপূর্ণ করা হয় স্টেডিয়ামটিকে।

ওমানের ঐতিহাসিক এ স্টেডিয়ামে অবদান রয়েছে বাংলাদেশিদেরও। স্টেডিয়ামের ১৫ জন মাঠকর্মী বাংলাদেশের। যারা অক্লান্ত পরিশ্রম করে বিশ্বকাপের জন্য প্রস্তুত করেছেন এই স্টেডিয়াম। এবারের বিশ্বকাপে প্রথম রাউন্ডের ৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে এই ভেন্যুতে। গ্যালারিতে দর্শক ধারণ ক্ষমতা চার হাজার। যার অধিকাংশ শুধু বিশ্বকাপের জন্য অস্থায়ীভাবে গড়ে তোলা হয়েছে।

প্রথমাবস্থায় ওমানে বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব আসার পর তাদের মাঠ ও প্রস্তুতি নিয়ে শঙ্কায় ছিল দেশটির ক্রিকেট বোর্ড। কিন্তু দুর্দান্ত এক পরিবর্তনে প্রস্তুতি সম্পন্ন করার পাশাপাশি একটি স্টেডিয়াম তৈরি করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে ওমান। যদিও আধুনিক স্টেডিয়ামগুলো থেকে কিছুটা পিছিয়ে থাকবে আল আমেরাত। তবে এত অল্প সময়ে এমন স্টেডিয়াম তৈরি মুগ্ধ করবে সবাইকে।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাংলানিউজ টি-২০ বিশ্বকাপ-২০২১ এর সর্বশেষ

welcome-ad