ঈদের প্রস্তুতির উত্তম উপায়

ঈদের প্রস্তুতির উত্তম উপায়

রমজানে মহান আল্লাহর পক্ষ থেকে বান্দার জন্য অনন্য উপহার। রমজান কল্যাণ ও সৌভাগ্যের বার্তা নিয়ে আসে।কিন্তু অজ্ঞতার কারণে আমরা রমজানের মাহাত্ম্য ও গুরুত্ব  অনুধাবন করি না। ফলে স্বর্গীয় জ্যোতিস্নাত মহা মূল্যবান সময়গুলো হয়তো অলসতা ও নির্লিপ্ততায় শেষ করে দেই। হাদিসে বলা হয়েছে, ‘ওই ব্যক্তি ধ্বংস হোক, যে রমজান মাস পেল, তারপরও তার গুনাহ মাফ হলো না।’


২০১৯-০৬-০৩ ১১:০৫:২৪ এএম
রাঙামাটির পুরনো মসজিদটি ‘মডেল মসজিদ’ হতে যাচ্ছে

রাঙামাটির পুরনো মসজিদটি ‘মডেল মসজিদ’ হতে যাচ্ছে

রাঙামাটি: পাহাড়-নদী আর সবুজারণ্যে মিশে একাকার নৈস্বর্গিক জেলা রাঙামাটি। রাঙামাটির ইতিহাস-ঐতিহ্য বৈচিত্রময় রূপ ধারণ করেছে বিভিন্ন কারণে। এখানে বহু জাতিসত্তার বসবাসের কারণে এ অঞ্চল সারাদেশের তুলনায় ভিন্নতা পেয়েছে। পাশাপাশি এখানকার লোকজ সংস্কৃতি এ অঞ্চলকে করেছে সমৃদ্ধশালী।


২০১৯-০৬-০২ ১১:৩৪:৫৩ এএম
সেহরিতে কাফেলার ডাকাডাকি ও গজলের প্রথা কমে যাচ্ছে

সেহরিতে কাফেলার ডাকাডাকি ও গজলের প্রথা কমে যাচ্ছে

নীলফামারী: রমজানে রোজাদারদের ডেকে তোলার কাফেলার হাঁকডাক ও গজলের প্রথা কমে যাচ্ছে। একসময় এই দুইটির প্রচলন থাকলেও এখন কমে এসেছে। রমজান মাসের মধ্যরাতে সৈয়দপুরে দূর থেকে মাইকে বেজে উঠতো ‘উঠুন, উঠুন। সময় হয়েছে সেহেরির। তাড়াতাড়ি উঠুন, সেহরি খান, রোজা রাখুন। ‘সেহরির সময় হয়ে গেছে, আপনারা উঠুন, আপনারা উঠুন’ ইত্যাদি সব বাক্য।


২০১৯-০৬-০১ ১০:০৩:৫৪ পিএম
শবে কদর হাজার মাসের চেয়েও উত্তম

শবে কদর হাজার মাসের চেয়েও উত্তম

আজ আমাদের দেশে পবিত্র রমাজনের ২৬ রোজা পালিত হলো। আজকের রাতটি (দিন পরবর্তী) ২৭ রমজানের রাত। এ রাতটি ‘লাইলাতুল কদর’ বা ‘শবেকদর’ হিসেবে পরিচিত। তাই এ রাতকে বিশ্বের মুসলমানরা অত্যন্ত গুরুত্বের সঙ্গে পালন করেন। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা এ রাতকে হাজার মাসের চেয়েও উত্তম বলে ঘোষণা দিয়েছেন।


২০১৯-০৬-০১ ৭:২৫:০৪ পিএম
মহিমান্বিত লাইলাতুল কদর চেনার ১৩টি উপায়

মহিমান্বিত লাইলাতুল কদর চেনার ১৩টি উপায়

পবিত্র রমজানের সবচেয়ে মহিমান্বিত রাত ২৭ রমজানের রাত। এটি ‘শবেকদর’ বা ‘লাইলাতুল কদর’ হিসেবে পরিচিত। এ রাতকে বিশ্বের মুসলমানরা অত্যন্ত গুরুত্বের সঙ্গে পালন করেন। লাইলাতুল কদরের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো—এই গৌরবময় রাতে মানুষের সারা বছরের ভাগ্য নির্ধারণ করা হয়। এ রাতে মানবজাতির মুক্তির সনদ মহাগ্রন্থ আল-কোরআন অবতীর্ণ হয়েছে।


২০১৯-০৬-০১ ২:০৫:৩৫ পিএম
হেঁটে হজ আদায়, ১০৭ বছর বয়সেও থেমে নেই দ্বীনের কাজ

হেঁটে হজ আদায়, ১০৭ বছর বয়সেও থেমে নেই দ্বীনের কাজ

দিনাজপুর: ১০৭ বছর বয়সেও ইসলামের সেবা করে যাচ্ছেন দিনাজপুরের হাজি মোহাম্মদ মহিউদ্দিন। তিনি ৩০টি দেশ সফর করে হেঁটে হজ করতে গিয়েছিলেন। যেটুকু সময় আর বাঁচবেন, সেটুকু ইসলামের জন্য কাটিয়ে দেওয়ার পূর্ণ ইচ্ছা এই বয়োবৃদ্ধ হাজির।


২০১৯-০৫-৩১ ২:১০:৪৩ পিএম
আজ পবিত্র ‘জুমাতুল বিদা’

আজ পবিত্র ‘জুমাতুল বিদা’

আজ পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার। রমজানের শেষ জুমাবারকে ‘জুমাতুল বিদা’ বলা হয়। সারাটা মাস রোজাব্রত পালন ও সংযম সাধনার এবং ইবাদত-বন্দেগির পর জুমাতুল বিদা’র দিনে ধর্মপ্রাণ মুসলমান পবিত্র রমজান মাসকে বিদায়ের বার্তা জানাতে মসজিদে জুমার নামাজ আদায় করবেন। 


২০১৯-০৫-৩১ ১২:০৯:৩০ পিএম
ইফতার-সাহরিতে নাকারা বাজানো হতো জমিদার বাড়ি জামে মসজিদে

ইফতার-সাহরিতে নাকারা বাজানো হতো জমিদার বাড়ি জামে মসজিদে

বরিশাল: বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ উপজেলার উলানিয়া গ্রামে রয়েছে প্রাচীনতম ঐতিহ্যবাহী একটি জমিদার বাড়ি। যেটি বর্তমানে সবার কাছে উলানিয়া জমিদার বাড়ি নামে পরিচিত। জমিদার বাড়ির প্রবেশ পথে ইতিহাস ও ঐতিহ্যের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে ‘উলানিয়া জমিদার বাড়ি জামে মসজিদ’।


২০১৯-০৫-২৯ ৭:৩২:৩২ পিএম
যেসব সম্পদের জাকাত দিতে হয়

যেসব সম্পদের জাকাত দিতে হয়

জাকাত আরবি শব্দ। জাকাতের অর্থ পবিত্রতা, ক্রমবৃদ্ধি ও আধিক্য ইত্যাদি। পারিভাষিকভাবে ধনীদের অর্থ-সম্পদে আল্লাহর নির্ধারিত অংশকে জাকাত বোঝায়। জাকাত সম্পদকে পবিত্র করে। বিত্তশালীদের পরিশুদ্ধ করে। দারিদ্র্য মোচন করে ও উৎপাদন বৃদ্ধি করে। অর্থনৈতিক বৈষম্য হ্রাস করে সমাজে শান্তি আনয়ন করে।


২০১৯-০৫-২৯ ৩:৩৮:০০ পিএম
ত্যাগের মানসে তৈরি ঐতিহাসিক লাল মসজিদ

ত্যাগের মানসে তৈরি ঐতিহাসিক লাল মসজিদ

সিরাজগঞ্জ: হোসেনপুর লাল মসজিদটির বয়স প্রায় ১৪৩ বছর। ১৮৭৬ সালে প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী এ মসজিদটি দীর্ঘদিন ধরে গৌরব আর মহিমা নিয়ে মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে। বিভিন্ন বাধা-বিপত্তি ও দ্বন্ধের পর ত্যাগে ভাস্বর হওয়ার মানসে এ মসজিদ নির্মাণ হয়।


২০১৯-০৫-২৯ ১১:৫৮:০৮ এএম
রমাজনের শেষ ১০ দিনে আমলের বিশেষ গুরুত্ব

রমাজনের শেষ ১০ দিনে আমলের বিশেষ গুরুত্ব

ইবাদত-বন্দেগি ও পুণ্য অর্জনের মাস রমজান। এ মাসকে তিন ধাপে ভাগ করা হয়। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় দশক। শেষ দশকে ইবাদতের সবিশেষ গুরুত্ব রয়েছে। শেষ দশকের গুরুত্ব সম্পর্কে বিভিন্ন হাদিস বর্ণিত হয়েছে। আয়েশা (রা.) থেকে বর্ণিত এক হাদিসে এসেছে, ‘যখন রমজানের শেষ ১০ রাত আসত, তখন রাসুল (সা.) কোমরে কাপড় বেঁধে নেমে পড়তেন (বেশি বেশি ইবাদতের প্রস্তুতি নিতেন) এবং রাত জেগে থাকতেন। আর পরিবার-পরিজনকেও তিনি জাগিয়ে দিতেন।’ (বুখারি, হাদিস নং: ১০৫৩)


২০১৯-০৫-২৮ ৫:০০:০০ পিএম
ইতিকাফকারীর করণীয় ও বর্জনীয়

ইতিকাফকারীর করণীয় ও বর্জনীয়

রমজানের অন্যতম একটি গুরুত্বপূর্ণ ও তাৎপর্যবহ আমল ইতিকাফ। এ ইবাদত প্রত্যেক মুসলমানের জন্য স্বেচ্ছায় পালনীয়। পবিত্র রমজান মাসের শেষ দশ দিন মসজিদে ইতিকাফ করা সুন্নতে মুআক্কাদা কিফায়া। রাসুল (সা.) অনেক নফল আমল কখনো করতেন, কখনো ছেড়ে দিতেন। কিন্তু মদিনায় হিজরত করার পর থেকে মৃত্যু পর্যন্ত কখনো রমজান মাসের শেষ ১০ দিনের ইতিকাফ ছাড়েননি। (বুখারি, হাদিস নং: ২০২৬)


২০১৯-০৫-২৭ ৮:০১:৫৩ পিএম
রমজানের শেষ দশকে মক্কায় বাড়তি নিরাপত্তা

রমজানের শেষ দশকে মক্কায় বাড়তি নিরাপত্তা

মক্কা: রমজানের শেষ দশদিন অত্যন্ত পুণ্যময় ও ফজিলতপূর্ণ। এ সময়টি ধর্মপ্রাণ মুসলিমরা মক্কা শরিফের পবিত্র মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীতে কাটানোর চেষ্টা করেন। বিপুল সংখ্যক মুসল্লি ইতিকাফ করেন। আবার অনেকে ওমরাহও আদায় করেন। সে উপলক্ষে ওমরা নিরাপত্তা বাহিনীর স্বাভাবিক নিরাপত্তা ব্যবস্থা সত্ত্বেও মক্কার জেনারেল সিকিউরিটি এভিয়েশন কমান্ড নিরাপত্তার স্তর বাড়িয়েছে এবং রমজানের শেষ ১০ দিনের জন্য মক্কার অভ্যন্তরীণ পর্যবেক্ষণ কার্যক্রম বৃদ্ধি করেছে।


২০১৯-০৫-২৭ ৫:০৩:২৫ পিএম
রমজানের বিজোড় রাতগুলোতে শবে কদরের সম্ভাবনা

রমজানের বিজোড় রাতগুলোতে শবে কদরের সম্ভাবনা

বছরের শ্রেষ্ঠ মাস রমজান। এ মাসের সর্বাধিক ফজিলতপূর্ণ দিন হলো শেষ ১০ দিন। কারণ রমজানের শেষ দশকেই রয়েছে পবিত্র শবে কদর। বিশেষ কারণে শবে কদরের দিনক্ষণ ঠিক করে দেওয়া হয়নি। এর মাধ্যমে ব্যাপকভাবে ইবাদতের প্রতি মনোনিবেশ করতে বলা হয়েছে।


২০১৯-০৫-২৭ ৩:০৯:৪৭ পিএম
নবাবগঞ্জের ভাঙা মসজিদ নিয়ে নানা আলেখ্য

নবাবগঞ্জের ভাঙা মসজিদ নিয়ে নানা আলেখ্য

ঢাকা: ঢাকার নবাবগঞ্জে কালের স্বাক্ষী হয়ে আছে প্রায় ৪শ’ বছরের প্রাচীন ভাঙা মসজিদ। মসজিদটির বর্তমান নাম বান্দুরা শাহী (ভাঙ্গা) মসজিদ। তবে লোখমুখে এখনো ভাঙ্গা মসজিদ নামেই পরিচিত। মসজিদটির অবস্থান নবাবগঞ্জ উপজেলা সদর থেকে ৭ কিলোমিটার দূরে নতুন বান্দুরা এলাকায়।


২০১৯-০৫-২৭ ১০:২০:৩৪ এএম