জান্নাতি খেজুর ‘আজওয়া’তে রোগের প্রতিষেধক

জান্নাতি খেজুর ‘আজওয়া’তে রোগের প্রতিষেধক

ছোট ছোট খেজুর। ওপরে কালো রঙের আস্তরণ। দেখতে অনেকটা জামের মতো। কিন্তু অত্যন্ত সুস্বাদু ও মানসম্পন্ন। আজওয়া নামের এ খেজুর মদিনার উত্কৃষ্টতম খেজুর। পবিত্র হাদিস শরিফে খেজুরটির গুরুত্ব বর্ণনা করা হয়েছে। জান্নাতের ফল বলে আখ্যা দেওয়া হয়েছে।


২০১৯-০৫-২০ ৬:০৫:৫৫ পিএম
রোজা ভেঙে ফেলা যাবে যেসব কারণে

রোজা ভেঙে ফেলা যাবে যেসব কারণে

রোজা আল্লাহর ফরজ বিধান। মানুষের শক্তি, সামর্থ্য ও সাধ্যের বাইরে ইসলামে কোনো বিধান নেই। আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘আল্লাহ কারো ওপর এমন কষ্টদায়ক দায়িত্ব অর্পণ করেন না, যা তার সাধ্যাতীত।’ (সুরা বাকারা, আয়াত : ২৮৬)


২০১৯-০৫-২০ ৪:২৬:৪০ পিএম
রমজানে স্বাস্থ্য সচেতনতায় ইসলামের তাগিদ

রমজানে স্বাস্থ্য সচেতনতায় ইসলামের তাগিদ

মানুষের স্বভাব ও প্রকৃতিবিরোধী কোনো কঠিন আদেশ ইসলামে নেই। তাই রমজানের রোজা যেমন ফরজ করা হয়েছে, তেমনি মানুষের স্বাস্থ্যের প্রতিও খেয়াল করা হয়েছে। এমনভাবে রোজা রাখতে নিষেধ করা হয়েছে, যাতে শরীর মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে মানুষ মৃত্যুমুখে পতিত হয়। কোরআনে এসেছে, ‘আল্লাহ তোমাদের জন্য সহজটাই চান, কঠিন করতে চান না।’ (সুরা : বাকারা, আয়াত : ১৮৫)


২০১৯-০৫-১৭ ৭:৫৩:৪৮ পিএম
কাউকে ইফতার করালে একটি পূর্ণ রোজার সওয়াব

কাউকে ইফতার করালে একটি পূর্ণ রোজার সওয়াব

বর্তমানে ভোক্তাদের কাছে পণ্যদ্রব্যকে আরও আকর্ষণীয় করে তুলতে কৌশল অবলম্বনের শেষ নেই। তারই একটি বহুল প্রচলিত সফল কৌশল হলো, একটি পণ্য কিনলে সঙ্গে আরেকটি পণ্য ফ্রি!
 


২০১৯-০৫-১৪ ৫:৪৯:২৩ পিএম
রমজান ইবাদতময় করে তুলতে করণীয়

রমজান ইবাদতময় করে তুলতে করণীয়

রমজানে বিশেষ কিছু নির্দিষ্ট আমল রয়েছে। সাহরি, ইফতার ও তারাবি এর অন্যতম। তবে এসব ছাড়াও আরো প্রচুর আমল রয়েছে। যা বছরের অন্য সময়ের মতো রমজানেও করা যায়। বস্তুত রমজান মাসের প্রতিটি মুহূর্তকে কাজে লাগাতে সবার প্রচেষ্টা থাকা উচিত। রমজানে সহজে যেসব আমল করা যায়, সেগুলোর সংক্ষিপ্ত আলোচনা—


২০১৯-০৫-০৯ ২:৩৭:৫১ পিএম
রমজানে পর্যাপ্ত ঘুমের জন্য করণীয়

রমজানে পর্যাপ্ত ঘুমের জন্য করণীয়

রমজানে দীর্ঘ ত্রিশ দিন সিয়াম সাধনা করতে হয়। তাই এ সময়ে শরীর-স্বাস্থ্য ঠিক রাখা জরুরি। শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই। কিন্তু রমজানে পর্যাপ্ত ঘুম অনেক সময় অনেকের হয়তো হয়ে ওঠেনা। একদিকে বাসা-বাড়ির ব্যস্ততা। অন্যদিকে অফিসের কাজে দীর্ঘ শ্রম। পাশাপাশ ইবাদত-বন্দেগিও করতে হয়। শেষ রাতে আবার সাহরিতে উঠতে হয়। সব মিলে ঘুমের সময় খুবই কম। কিন্তু পর্যাপ্ত ঘুমের জন্য কী করণীয়?


২০১৯-০৫-০৮ ২:৪৩:৪৪ পিএম
ইফতার শুরু হোক খেজুর ও এক গ্লাস পানি দিয়ে

ইফতার শুরু হোক খেজুর ও এক গ্লাস পানি দিয়ে

ইফতারের জন্য খেজুর অত্যন্ত উপযোগী উপকরণ। এটি শর্করা ও পুষ্টি উপাদানের পুঞ্জীভূত উৎস হিসেবে কাজ করে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, খেজুর দিয়ে ইফতার শুরু করা রাসুল (সা.) এর অভ্যাস ছিল।


২০১৯-০৫-০৭ ৫:৫৪:১০ পিএম
রমজানে মুমিনের দৈনন্দিন কর্মসূচি

রমজানে মুমিনের দৈনন্দিন কর্মসূচি

কল্যাণ, ক্ষমা ও সৌভাগ্যের মাস আমাদের মাঝে উপস্থিত। এ মাসে জান্নাতের দরজাগুলো খুলে দেয়া হয়েছে। জাহান্নামের দরজাগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। রমজানের মহামূল্যবান সময়গুলো যথাযথভাবে কাজে লাগাতে কী কী করা যায়? পাঠকদের সুবিধার্থে একটি তালিকা দেওয়া হলো, যেন সুযোগ-সুবিধা মতো এ মাসের প্রতিটি মুহূর্ত কাজে লাগিয়ে আখেরাতের জন্য সঞ্চয় করে রাখা যায়।


২০১৯-০৫-০৭ ১২:৫৩:২৫ পিএম