ঢাকা, রবিবার, ১০ ভাদ্র ১৪২৬, ২৫ আগস্ট ২০১৯
bangla news
মধুপূর্ণিমায় জ্যোৎস্না-স্নান টাঙ্গুয়ার হাওরে

মধুপূর্ণিমায় জ্যোৎস্না-স্নান টাঙ্গুয়ার হাওরে

আমার ট্যুরভাগ্য খারাপ। যখনই কোনো ট্যুরের প্ল্যান করি তখনই অপ্রত্যাশিত নানা কারণে ভেস্তে যায়। ইউনিভার্সিটিতে থাকতে আমার এক ছোটভাই হাত দেখে বলেছিল, দাদা আপনি খুব ভ্রমণপিপাসু।


২০১৯-০৮-২৪ ১:৩১:৪৩ পিএম
ভুটান: রাজার দেশের অবাক রূপ (শেষ পর্ব)

ভুটান: রাজার দেশের অবাক রূপ (শেষ পর্ব)

ভুটান থেকে ফিরে: থিম্পু শহরে থাকা অবস্থায় ভুটান নিয়ে দারুণ কিছু অভিজ্ঞতা হয়েছে। এই যেমন, জীবন নিয়ে নেই তাদের তাড়াহুড়ো। একদম নিজস্বতায় ভরা দেশটির মানুষের সহজ জীবনযাত্রা। মনে হয়েছে পৃথিবী কতদূরে গেছে, কে আগে, কে পিছে তাতে দেশটির কিচ্ছু যায় আসে না। নিজেদের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, রাজশাসন নিয়ে আপন মনে কাটিয়ে দিচ্ছে দিন।


২০১৯-০৮-২৪ ১২:১২:২১ পিএম
ভুটান: রাজার দেশের অবাক রূপ-২

ভুটান: রাজার দেশের অবাক রূপ-২

ভুটান থেকে ফিরে: সকাল সকাল বেরিয়ে যাওয়ার কারণে সময়টা কাজে লাগলো। ৮টা বাজার আগেই তাই ঘোরা শেষ হলো কয়েকটি স্পট। ঘুরতে গেলে সময় অবশ্যই গুরুত্ব দিতে হয়। পারো বিমানবন্দর দেখে ফাঁকে নাস্তার কাজটি সেরে এবারের যাত্রা টাইগার নেস্ট। ভুটানের সিম্বল বলা হয় এ মন্দিরকে। উঁচু পাহাড়ের ভাঁজে বিস্ময়কর এক স্থাপনা।


২০১৯-০৮-২৩ ৮:১২:৩৯ এএম
সমুদ্রের গর্জন ও পর্যটকদের আনাগোনায় মুখর কুয়াকাটা

সমুদ্রের গর্জন ও পর্যটকদের আনাগোনায় মুখর কুয়াকাটা

পটুয়াখালী: ঈদের ছুটিতে কর্মব্যস্ত জীবনের ক্লান্তি দূর করতে কুয়াকাটায় এখন পর্যটকদের উপচে পড়া ভিড়। বৈরি আবহাওয়ায় ঈদের প্রথম দিনে পর্যটকদের তেমন ভিড় দেখা না গেলেও ঈদের তৃতীয় দিন থেকে পর্যটন কেন্দ্র কুয়াকাটায় বাড়তে শুরু করেছে পর্যটকদের আনাগোনা। পুরো সৈকতজুড়ে বিরাজ করছে উৎসবের আমেজ।


২০১৯-০৮-১৪ ৯:৫২:২৫ পিএম
ঈদ-বর্ষা যাপনে ঘুরে আসুন পাহাড়-বন-সমুদ্রে

ঈদ-বর্ষা যাপনে ঘুরে আসুন পাহাড়-বন-সমুদ্রে

সমুদ্র দেখতে কেমন লাগে? অথবা পাহাড়ের চুড়োয় চুল সিথি করে দেওয়া হাওয়া কেমন লাগে? বনে-জংগলে রাত কাটানো হয়েছে কখনো? আপনারা তো আবার এটাকে ক্যাম্পিং বলেন। করেছেন কখনো, ক্যাম্পিং?  হ্রদের পানিতে ডিঙি টানতে কেমন হবে বলুন তো? কী, ভাবছেন ভারত ভ্রমণের লোভ দেখাচ্ছি? না। একদমই তা নয়। আমি আসলে চট্টগ্রাম আসার দাওয়াত দিচ্ছি।


২০১৯-০৮-১৩ ১২:০৩:৫৪ পিএম
বর্ষায় নয়নাভিরাম চলনবিল

বর্ষায় নয়নাভিরাম চলনবিল

বাংলাদেশের সবচেয়ে বড় বিলের নাম চলনবিল। ৩টি জেলাজুড়ে এর বিস্তৃতি। নাটোর, সিরাজগঞ্জ ও পাবনা জেলার অংশ জুড়ে যে জলভূমি, বর্ষা এবং বর্ষাপরবর্তী সময়ে দেখা যায় সেটাই বিখ্যাত চলনবিল।


২০১৯-০৮-০৮ ৫:১২:১৭ পিএম
বর্ষায়ও পর্যটক টানছে কুয়াকাটা

বর্ষায়ও পর্যটক টানছে কুয়াকাটা

কুয়াকাটা থেকে ফিরে: সৈকতজুড়ে তপ্ত রোদ। থেমে থেমে সাগরের গর্জন আর নির্মল বাতাস। তাপদাহের  হাত থেকে রক্ষা পেতে ছুটে আসছেন পর্যটকরা। কেউ গোসল করছেন, কেউ হেঁটে বেড়াচ্ছেন কেউবা ব্যস্ত সেলফি তোলায়। দূর-দূরান্ত থেকে ছুটে আসা পর্যটকদের যেন ঢল নেমেছে সৈকতে। বর্ষায়ও কমেনি পর্যটকদের আনাগোনা। এ চিত্র সমুদ্র সৈকত কুয়াকাটার।


২০১৯-০৭-১৭ ৮:১৯:৩৬ পিএম
ঘুরে আসুন নবাব সিরাজউদ্দৌলার স্মৃতিবিজড়িত ‘মুর্শিদাবাদ’

ঘুরে আসুন নবাব সিরাজউদ্দৌলার স্মৃতিবিজড়িত ‘মুর্শিদাবাদ’

মুর্শিদাবাদ (পশ্চিমবঙ্গ, ভারত) থেকে ফিরে: বাংলা, বিহার, উড়িষ্যার শেষ স্বাধীন নবাব সিরাজউদ্দৌলার রাজধানী ‘মুর্শিদাবাদ’। ভারতের পশ্চিমবঙ্গের জেলা মুর্শিদাবাদের সঙ্গে ঐতিহাসিকভাবেই বাংলাদেশের মানুষের একটা সম্পর্ক রয়েছে। সেই সম্পর্ক আর সেখানকার পর্যটনকেন্দ্রের গুরুত্ব বিবেচনায় এখনো প্রচুর মানুষ মুর্শিদাবাদে ভ্রমণে যান। সেখানে গিয়ে জানার চেষ্টা করেন বাংলা আর বাঙালিদের ইতিহাস-ঐতিহ্য ও প্রাচীনালেখ্য সম্পর্কে।


২০১৯-০৭-০৫ ৫:৫৮:৪০ পিএম
পর্যটকদের হাতছানি দেয় ভোলা

পর্যটকদের হাতছানি দেয় ভোলা

ভোলা: জেলা শহরজুড়ে নান্দনিক স্থাপনা, পাশাপাশি গোটা ভোলাই যেন পর্যটনের বাঁধাই করা ফ্রেম। এই ফ্রেম যেন হাতছানি দিয়ে ডাকছে আশপাশ এমনকি গোটা দেশের পর্যটকদের।


২০১৯-০৬-০৬ ১১:১৭:১৮ এএম
রোগ নিরাময়ের টনিক নীলাচল!

রোগ নিরাময়ের টনিক নীলাচল!

বান্দরবান: ‘হাওয়া বদল’ অতিপ্রাচীন রোগ নিরাময়ের টনিক। মানে জায়গা বদল করে কিছুদিনের জন্য পছন্দের কোনো গন্তব্য থেকে বেড়িয়ে আসা। আর এতেই অসুস্থ শরীরের উন্নতি দেখতেন চিকিৎসক। হালের প্রযুক্তিনির্ভর চিকিৎসা এই ‘হাওয়া বদল’ চিকিৎসা কমে গেলেও বিলুপ্ত হয়নি। মানুষ এখন নিজেই বোঝে কোথায় গেলে সে শারীরিক-মানসিকভাবে সুস্থ হয়ে উঠবে অনেকটা। বান্দরবানের নীলাচল তেমন এক স্বর্গীয় অনূভূতি ছড়ানো পর্যটন গন্তব্য।


২০১৯-০৬-০১ ৯:৪৮:১৭ এএম
সবুজ শাড়িতে নববধূর সাজে উড়িষ্যার ঝিল 

সবুজ শাড়িতে নববধূর সাজে উড়িষ্যার ঝিল 

উড়িষ্যা (ভারত) থেকে: চারদিকে জলরাশি, মাঝে মাঝে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে সবুজ বন। কোথাও নীল, আবার কোথাও ধূসর-সাদা পানি। আর চারপাশে বাহারি বৃক্ষরাজি। মনে হয়, সবুজ চাঁদর গায়ে জড়ানো এক নববধূ! প্রকৃতি নিজের হাতে সেজেছে বাহারি সাজে। এ যেন নীল আর সবুজের খেলা।


২০১৯-০৫-১৮ ৯:৪২:৫০ এএম
সবুজের ভাঁজে ভাঁজে পাহাড়

বেঙ্গালুরু টু হাওড়া

সবুজের ভাঁজে ভাঁজে পাহাড়

বেঙ্গালুরু (ভারত) থেকে: যতদূর চোখ যায়, ততদূর শুধু পাহাড় আর পাহাড়। এসব পাহাড়ের দিকে তাকালেই যেন মনে হবে আকাশ ছুঁয়ে যায়। সবুজ প্রকৃতির ভাঁজে ভাঁজে মিলেছে পাহাড়। প্রকৃতির সৌন্দর্যের এমন নয়নাভিরাম দৃশ্য মনকাড়ে।


২০১৯-০৫-১৬ ২:২৯:১২ পিএম
দেশে ফিরলেন ইয়াঙ্গুনে প্লেন দুর্ঘটনায় আহতরা 

দেশে ফিরলেন ইয়াঙ্গুনে প্লেন দুর্ঘটনায় আহতরা 

ঢাকা: দেশে ফিরেছেন মিয়ানমারের ইয়াঙ্গুন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সময় রানওয়ে থেকে ছিটকে পড়ে আহত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাইলট, কেবিন ক্রু, গ্রাউন্ড ইঞ্জিনিয়ার ও যাত্রীরা। 


২০১৯-০৫-১০ ১১:৩৫:৪৯ পিএম
দ্বীপ পাহাড় কাট্টলী বিল

দ্বীপ পাহাড় কাট্টলী বিল

লংগদু (রাঙামাটি) থেকে ফিরে: রাঙামাটির কাপ্তাই লেক কে বলা হয় দক্ষিণ এশিয়ার বৃহত্তম লেক। আর এ লেকের বৃহত্তম বিল হলো ‘কাট্টলী বিল’। রাঙামাটির লংগদুতে যার অবস্থান। খাগড়াছড়িতে থেকে পানি পথে পাক্কা দেড় ঘণ্টার পথ।


২০১৯-০৪-২৪ ১০:৪০:৪৭ এএম
যদি ক্যাম্পিং করতে চান

যদি ক্যাম্পিং করতে চান

বর্তমানে অ্যাডভেঞ্চারপ্রেমীদের প্রথম পছন্দ ক্যাম্পিং। কোনো লেকের ধারে বা পাহাড়ি উপত্যকায় হাজারো তারার মাঝে নির্জন কোনো জায়গায় তাঁবু করে থাকলে প্রকৃতিকে খুব কাছ থেকে অনুভব করা যায়। সেই স্বাদ পেতে হলে আপনার থাকতে হবে ভ্রমণপিয়াসু মন আর জানতে হবে ক্যাম্পিং করতে কি কি জিনিসপত্রের দরকার হয়। 


২০১৯-০৪-০৩ ৯:৩৮:৪৭ এএম