bangla news
অব্যক্ত চোখের ভাষা

অব্যক্ত চোখের ভাষা

রমেন্দ্র কুমার দাস ওরফে রমা তার নাম। বয়স একুশের চেয়ে কম। এলোমেলো লম্বা চুল। গায়ের রং ফর্সা হলেও এই ক’দিনে তামাটে বর্ণ ধরেছে। শরণার্থী ক্যাম্পের কয়েক দিনের অভিজ্ঞতায় বৃদ্ধা মাকে ওখানে রেখে আসা ছাড়া উপায় ছিল না। এটা অবশ্য পূর্ব নির্ধারিত পরিকল্পনা। সংসার বলতে রমা, নববিবাহিত স্ত্রী কবরী আর তার মা। বাবাকে পাকিস্তানি মিলিটারিরা লাইনে দাঁড় করিয়ে গুলি করে মেরেছে। কবরীকে ধরে নিয়ে গেছে পাকবাহিনী। গায়ে দিয়েছে আগুন। নারী-পুরুষ-বউ-ঝি-শিশু-কিশোর সবাই পালিয়েছে।


২০২০-০৫-২৪ ৪:১১:৩৬ পিএম
মানিব্যাগ | মোহাম্মদ আজহার

মানিব্যাগ | মোহাম্মদ আজহার

মাথাটা ভনভন করছে। চোখেমুখে সবকিছু ঝাপসা দেখছি। বাসা থেকে বের হবো কি হবো না সিদ্ধান্ত নিতে পারছি না। অথচ আজ একটা পরীক্ষাও আছে। গত কয়েকদিন পড়বো পড়বো করে পড়া হয়নি। কারণটা অগোচরেই থাক। হতে পারে পড়ায় মনোযোগ উঠে গেছে। অথবা বইটাও কেনা হয়নি। অথবা পড়ার মত মানসিক সাপোর্ট পাইনি। কতকিছুই তো হতে পারে।


২০২০-০৫-১১ ১১:৫৭:১৯ এএম
অন্তিম যাত্রা | মোহাম্মদ আজহার

অন্তিম যাত্রা | মোহাম্মদ আজহার

ইকরা। সম্পর্কে ভাগিনা হলেও বয়সে বড় হওয়ায় মামা ডাকতাম। বেশ মজার মানুষ তিনি। কিন্তু আজ অবধি মামার সঙ্গে খুব বেশি চলাফেরা হয়নি। দেখা-সাক্ষাৎ হতো বছরে দু-একবার। তাই দেখা হবে শুনলেই নিজের মধ্যে কিছু হাসি জমিয়ে রাখতাম। এরপর কখন মজা করবে, আর কখন একটু পেটপুরে হেসে নিবো সেই অপেক্ষায় থাকতাম।


২০২০-০৫-০৫ ১২:০৫:২৩ পিএম
করোনার দিনগুলিতে

করোনার দিনগুলিতে

বেঁচে থাকা মোটেই যা তা ব্যাপার নয়--

তোমাকে বাঁচতে হবে দারুণ নিষ্ঠায়

যেমন ধরো কাঠবিড়ালি বাঁচে--মানে,

বাঁচার বাইরে বা ওপরে কোনো কিছুর দিকে না তাকিয়েই

মানে, বাঁচাটাই হবে তোমার চব্বিশ ঘণ্টার কাজ।


২০২০-০৪-০৪ ১২:১৬:৪৬ পিএম
অমর একুশে গ্রন্থমেলা শুরু ২ ফেব্রুয়ারি 

অমর একুশে গ্রন্থমেলা শুরু ২ ফেব্রুয়ারি 

ঢাকা: ঢাকার সিটি নির্বাচনের ঢেউ পড়েছে এবারের অমর একুশে গ্রন্থমেলায়! ৩০ জানুয়ারি থেকে পিছিয়ে ঢাকার দুই সিটি করপোরেশনের ভোট ১ ফেব্রুয়ারি ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ফলে নির্দিষ্ট দিনের একদিন পর অর্থাৎ ১ ফেব্রুয়ারির পরিবর্তে গ্রন্থমেলা শুরু হবে ২ ফেব্রুয়ারি।


২০২০-০১-১৯ ৫:১৫:৪৮ পিএম
একটি অলৌকিক মেসেজ । উপল বড়ুয়া

একটি অলৌকিক মেসেজ । উপল বড়ুয়া

উপল বড়ুয়ার জন্ম ১৯৮৮ সালের ১৯ ডিসেম্বর, কক্সবাজারের রামুতে। মূলত কবি। সাম্প্রতিক সময়ে তিনি কথাসাহিত্যেও মনোনিবেশ করেছেন।


২০২০-০১-১৪ ৬:৪৫:১১ পিএম
সুতপা | নভেরা হোসেন

সুতপা | নভেরা হোসেন

ধানমন্ডি লেকের পারটা দিন দিন লোকে লোকারণ্য হয়ে যাচ্ছে। পুরান ঢাকার কিছু এলাকা যেমন লোকে গিজগিজ করে, পা ফেলার জায়গা থাকে না তেমন। রোজ সকালে এখানে হাঁটতে আসি খুব ভোরে, অফিসে পৌঁছাতে হয় নয়টার মধ্যে। ঘুম থেকে উঠতে হয় ছয়টায়। এক ঘণ্টা হেঁটে এসে গোসল সেরে নাস্তা, উবার ডাকা এসব করতে হয়। কখনও সাড়ে নয়টা বেজে যায়। পুনম সারাক্ষণ ঘ্যানঘ্যান করে তাড়াতাড়ি বাসায় আসবা। অফিস থেকে সোজা বাসায় চলে আসবা, কোনো টালটি-বালটি চলবে না, কোনো বন্ধু-ফন্ধু এসব চলবে না, যা করেছো বিয়ের আগে করেছো, এখন সেসব দিন ভুলে যাও। আর তোমার যেমন স্বভাব খালি মেয়েপ্রীতি, এসব বাদ দাও।


২০১৯-১১-৩০ ৫:৪১:০৭ পিএম
হৃদয়ে প্রেমের স্মৃতি | মাসুদুর রহমান মান্না

হৃদয়ে প্রেমের স্মৃতি | মাসুদুর রহমান মান্না

তোমার মনে পড়ে? স্কুলে পড়ি তখন, আমি যখন বাসার সামনের মাঠে সাইকেল চালানো শিখতাম, তুমি জানালা দিয়ে তাকিয়ে থাকতে, দেখতে আমায়। বসে বসে গুনতে আমি কতবার পড়ে গেলাম।


২০১৯-১০-০৯ ৯:৩২:৩৬ পিএম
মোস্তফা কামালের প্রিয় পঞ্চাশ গল্প

মোস্তফা কামালের প্রিয় পঞ্চাশ গল্প

পূর্ণেন্দু পত্রীর প্রচ্ছদে সত্তরের দশকের শেষার্ধে এসে পশ্চিমবঙ্গের কলকাতা থেকে যখন সুনীল গঙ্গোপাধ্যায়, শীর্ষেন্দু মুখোপাধ্যায় প্রমুখের প্রিয় গল্পের সংকলন বেরোতে শুরু করল, বাংলাদেশেও পাঠকদের প্রত্যাশা সৃষ্টি হলো। প্রিয়, নির্বাচিত, বাছাই, সেরা—এ ধরনের ট্যাগ লাগানো গ্রন্থ প্রকাশে আমাদের কবিরা এগিয়ে—এটা মানতে হবে। আমাদের গল্পকার কেন পিছিয়ে থাকবেন? মোস্তফা কামাল পাঠকভাগ্যে আমাদের অনেকেরই ঈর্ষাভাজন। তাঁর পঞ্চাশতম জন্মজয়ন্তীতে একজন গুরুত্বপূর্ণ প্রকাশক তাঁকে দিয়ে বাছাই করিয়ে পঞ্চাশটি গল্পের একটি গর্ব করার মতো, সানন্দে দেখানোর মতো একটি সংকলন প্রকাশ করেছেন: ‘প্রিয় পঞ্চাশ গল্প’। গ্রন্থটি দৃষ্টিনন্দন করে তুলেছে ধ্রুব এষের প্রচ্ছদ।


২০১৯-০৫-২৯ ৪:২৬:০৫ পিএম
ঘুঘু ও জামুনি | গুলজার

ঘুঘু ও জামুনি | গুলজার

ঘুঘু প্রতিদিন উঁচু এবং ঘন পাতায় ঢাকা সারু গাছের মগডালে স্থির হয়ে নিঃশব্দে বসে থাকে। অধীর আগ্রহে অপেক্ষা করে কখন সে এক ঝলক তার প্রিয়তমাকে দেখবে। ফল বাগানের দিক থেকে রঙিন পাখায় ভর করে তার প্রিয়তমা বিশাল আকাশের বুকে অমনোযোগীর মতো অলস ভঙ্গিতে উড়ে আসে। ঘুড়ির ভালোবাসার নীল দরিয়ায় সে ডুব দিয়েছে এবং চোখ ধাঁধানো চকমকে হলুদ ও রক্তবর্ণের জন্য প্রেমে পড়েছে। খোলা আকাশের বুকে গোত্তা খাওয়া ঘুড়ির দিকে বিমুগ্ধ দৃষ্টিতে সে তাকিয়ে থাকে। ঘুড়ি কখনো উড়ে এদিকে আসে, কখনো ওদিকে যায়। আপনমনে সে ভাবে, সত্যি ওটা একটা পাখি।


২০১৮-০৯-২১ ১০:০৬:০২ এএম
ডন-বেসিনের গর্ত | ফারাহ্ সাঈদ

ডন-বেসিনের গর্ত | ফারাহ্ সাঈদ

ভাবছি রেস্টুরেন্টের কাজটা ছেড়ে দেব। ভয় হয় আমার। যদিও একা নই আমি। ঐ শিফটে আমরা এখন দুজন। মিখায়েল আর আমি। লোকের উচ্ছিষ্ট খাবারের প্লেটগুলোকে ফর্সা করার কাজ আমাদের। চারখানা হাত নোংরা পানিতে ডুবিয়ে আমরা নাচি আর ভাবি এইতো জীবন।


২০১৮-০৮-০৩ ৯:৫৯:৪৯ এএম
গন্তব্য | আহমেদ শরীফ শুভ

গন্তব্য | আহমেদ শরীফ শুভ

'আজ আর হবে না। তোরাই খেল। মায়ের শরীরটা ভালো নেই কয়দিন। থেমে থেমে জ্বর উঠছে। দেখি, সালমা বাসায় কিভাবে কী করছে। ফেরার পথে ডাক্তারের সাথে কথা বলে যাওয়ার চেষ্টা করবো। উপর তলার রফিক সাহেবের মেয়ের জামাই ডাক্তার, ইংল্যান্ডে চাকরি করেন। বেড়াতে এসেছেন সেদিন। রফিক সাহেবকে বলে এসেছি। দেখি আজ নিয়ে যেতে পারি কিনা।'


২০১৮-০৪-১৮ ৬:১৮:২০ এএম
বিহারি কলিম | হানিফ মোল্লা

বিহারি কলিম | হানিফ মোল্লা

চল্লিশ পার হওয়া কলিম রাস্তার মোড়ে লেখার অযোগ্য খিস্তি করে যাচ্ছে বিকট শব্দে! রাত অনেক হয়েছে। এলাকার ভদ্রলোকেরা অনেকেই বিশেষ করে মুখে কথা ফুটছে এমন বাচ্চার মায়েরা কলিমের খিস্তি শুরু হলেই ধপাধপ দরজা জানালা লাগাতে ব্যস্ত হয়ে পড়ে। পাছে বাচ্চারা এইসব খিস্তি মুখস্ত করে ফেলে এই ভয় তাদের মনে।


২০১৮-০৩-১৬ ৪:৩৪:৫৬ এএম
ঢাকা পদাতিক মঞ্চায়নে ‘পাইচো চোরের কিচ্ছা’

ঢাকা পদাতিক মঞ্চায়নে ‘পাইচো চোরের কিচ্ছা’

ঢাকা: দেশের অন্যতম নাট্যসংগঠন ঢাকা পদাতিক। সময়ের সিঁড়ি বেয়ে এই নাট্যসংগঠনটি প্রতিষ্ঠার ৩৮ বছরে এবার অতিক্রম করলো। এ উপলক্ষে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় চলছে আট দিনব্যাপী নাট্যোৎসব।


২০১৮-০৩-১৫ ১১:০১:০২ এএম
রাজত্ব তবে বিরিয়ানির | তানিয়া চক্রবর্তী

রাজত্ব তবে বিরিয়ানির | তানিয়া চক্রবর্তী

বাংলাদেশ থেকে ফিরে ভারতে এসেই যার অভাব খেতে বসলেই অনুভব করছি তার নাম “বিরিয়ানি”! এ হেন রাজকীয় খাবারের প্রভাব চিন্তা-চেতনায় এমনভাবে প্রকাশ করেছে যে, বাংলাদেশের প্রাসঙ্গিকতা আসলে তা ছাপিয়ে যাচ্ছে। তবে দেশভিত্তিক নাম করে খাবারের ব্যাপ্তি কমানো ভুল হবে। আসলে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে বিরিয়ানির প্রচলন প্রায় ৪শ বছর পুরনো; এর মধ্যে পাকিস্তান, ভারত, বাংলাদেশ উল্লেখযোগ্য!


২০১৭-১১-০৫ ৬:৫৬:৪১ এএম