bangla news
ত্রাণ নয়, শ্যামনগর উপকূলের মানুষ চায় টেকসই বেড়িবাঁধ

ত্রাণ নয়, শ্যামনগর উপকূলের মানুষ চায় টেকসই বেড়িবাঁধ

সাতক্ষীরা: ত্রাণ নয়, টেকসই বেড়িবাঁধ চায় সাতক্ষীরার শ্যামনগর উপকূলের মানুষ। আর এ দাবি আদায়ের লক্ষ্যে মানববন্ধন করেছে তারা।


২০২০-০৬-২১ ৬:২৯:০১ পিএম
শামুক কুড়িয়ে সংসার, দুর্দিন রাখাইনদের

উপকূলের জীবন-জীবিকা

শামুক কুড়িয়ে সংসার, দুর্দিন রাখাইনদের

বরগুনা, পটুয়াখালী, ভোলা, বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুরসহ উপকূলীয় বাসিন্দাদের জীবন চলে অতি কষ্টে। ঝড়, জলোচ্ছ্বাস, দুর্যোগের সঙ্গে তাদের বসবাস। প্রতিনিয়ত দুর্যোগের সঙ্গে লড়াই করেই বেঁচে থাকে উপকূলবাসী। বড়দের সঙ্গে শিশুরাও জীবিকার জন্য কাজ করে। এ অঞ্চলের শিশুরাও দুর্যোগ মোকাবিলা করে আসছে। উপকূলবাসীর অন্তহীন দুর্দশা এবং জীবন-জীবিকার চিত্র নিয়ে পাথরঘাটা উপজেলা করেসপন্ডেন্ট শফিকুল ইসলাম খোকনের প্রতিবেদনের নবম পর্ব


২০২০-০৬-১৩ ১১:৩৪:৫৫ এএম
সকালে দেহি তাল গাছের মাথায় ডেগার উপরে

উপকূলের জীবন-জীবিকা

সকালে দেহি তাল গাছের মাথায় ডেগার উপরে

বরগুনা, পটুয়াখালী, ভোলা, বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুরসহ উপকূলীয় বাসিন্দাদের জীবন চলে অতি কষ্টে। ঝড়, জলোচ্ছ্বাস, দুর্যোগের সঙ্গে তাদের বসবাস। প্রতিনিয়ত দুর্যোগের সঙ্গে লড়াই করেই বেঁচে থাকে উপকূলবাসী। বড়দের সঙ্গে শিশুরাও জীবিকার জন্য কাজ করে। এ অঞ্চলের শিশুরাও দুর্যোগ মোকাবিলা করে আসছে। উপকূলবাসীর অন্তহীন দুর্দশা এবং জীবন-জীবিকার চিত্র নিয়ে পাথরঘাটা উপজেলা করেসপন্ডেন্ট শফিকুল ইসলাম খোকনের প্রতিবেদনের অষ্টম পর্ব।


২০২০-০৬-১২ ৯:১৩:৫১ এএম
 নির্বাসনই তাদের পুনর্বাসন!

উপকূলের জীবন-জীবিকা

নির্বাসনই তাদের পুনর্বাসন!

বরগুনা, পটুয়াখালী, ভোলা, বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুরসহ উপকূলীয় বাসিন্দাদের জীবন চলে অতি কষ্টে। ঝড়, জলোচ্ছ্বাস, দুর্যোগের সঙ্গে তাদের বসবাস। প্রতিনিয়ত দুর্যোগের সঙ্গে লড়াই করে বেঁচে থাকে উপকূলবাসী। একমাত্র বসতবাড়িটুকু নদীতে বিলীন হওয়ায় অনেকেই বাঁধের উপর বসবাস করছেন। উপকূলবাসীর অন্তহীন দুর্দশা এবং জীবন-জীবিকার চিত্র নিয়ে পাথরঘাটা উপজেলা করেসপন্ডেন্ট শফিকুল ইসলাম খোকনের প্রতিবেদনের সপ্তম পর্ব।


২০২০-০৬-০৯ ৮:৫৮:৪৭ এএম
বাঁধের উপরেই তাদের বসবাস

উপকূলের জীবন-জীবিকা

বাঁধের উপরেই তাদের বসবাস

বরগুনা, পটুয়াখালী, ভোলা, বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুরসহ উপকূলীয় বাসিন্দাদের জীবন চলে অতি কষ্টে। ঝড়, জলোচ্ছ্বাস, দুর্যোগের সঙ্গে তাদের বসবাস। প্রতিনিয়ত দুর্যোগের সঙ্গে লড়াই করে বেঁচে থাকে উপকূলবাসী। একমাত্র বসতবাড়িটুকু নদীগর্ভে বিলীন হওয়ায় অনেকেই বাঁধের উপর বসবাস করছে। উপকূলবাসীর অন্তহীন দুর্দশা এবং জীবন-জীবিকার চিত্র নিয়ে পাথরঘাটা উপজেলা করেসপন্ডেন্ট শফিকুল ইসলাম খোকনের প্রতিবেদনের ষষ্ঠ পর্ব।


২০২০-০৬-০৭ ১০:১৩:১৩ এএম
‘পোলাডারে লইয়া বাঁচতে চাই’

উপকূলের জীবন-জীবিকা

‘পোলাডারে লইয়া বাঁচতে চাই’

বরগুনা, পটুয়াখালী, ভোলা, বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুরসহ উপকূলীয় বাসিন্দাদের জীবন চলে অতি কষ্টে। ঝড়, জলোচ্ছ্বাস, দুর্যোগের সঙ্গে তাদের বসবাস। প্রতিনিয়ত দুর্যোগের সঙ্গে লড়াই করে বেঁচে থাকে উপকূলবাসী। আবার অনেকের ভিটেমাটি না থাকায় সরকারি জমিতে থাকেন, আবার অনেক নারী স্বামীর রেখে যাওয়া ভিটে থেকেও বঞ্চিত। উপকূলবাসীর অন্তহীন দুর্দশা এবং জীবন-জীবিকার চিত্র নিয়ে পাথরঘাটা উপজেলা করেসপন্ডেন্ট শফিকুল ইসলাম খোকনের প্রতিবেদনের পঞ্চম পর্ব। 


২০২০-০৬-০৬ ৮:২৬:৫৫ এএম
স্বাস্থ্য ঝুঁকিতে প্রান্তিক নারী!

উপকূলের জীবন-জীবিকা

স্বাস্থ্য ঝুঁকিতে প্রান্তিক নারী!

বরগুনা, পটুয়াখালী, ভোলা, বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুরসহ উপকূলীয় বাসিন্দাদের জীবন চলে অতি কষ্টে। ঝড়, জ্বলোচ্ছাস, দুর্যোগের সাথে তাদের বসবাস। প্রতিনিয়ত দূর্যোগের সাথে লড়াই করে বেঁচে থাকে উপকূলবাসি। পুরুষের সাথে সমান অংশে কাজ করছেন এখানকার নারীরাও। তারপর আবার স্বাস্থ্যঝুঁকি। উপকূলবাসির অন্তহীন দুর্দশা এবং জীবন-জীবিকার চিত্র নিয়ে পাথরঘাটা উপজেলা করেসপন্ডেন্ট শফিকুল ইসলাম খোকন এর প্রতিবেদন, আজ পড়ুন চতুর্থ পর্বঃ


২০২০-০৬-০৫ ১০:২৭:৩৭ এএম
খড়ের ঘরে আমেনার জীবন

উপকূলের জীবন-জীবিকা

খড়ের ঘরে আমেনার জীবন

বরগুনা, পটুয়াখালী, ভোলা, বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুরসহ উপকূলীয় বাসিন্দাদের জীবন চলে অতি কষ্টে। ঝড়, জলোচ্ছ্বাস, দুর্যোগের সঙ্গে তাদের বসবাস। প্রতিনিয়ত দুর্যোগের সঙ্গে লড়াই করে বেঁচে থাকে উপকূলবাসী। আবার অনেকের ভিটেমাটি না থাকায় সরকারি জমিতে থাকেন। এখানকার গুটি কয়েক বিত্তশালীরা দালানে থাকলেও অধিকাংশ বাসিন্দারাই টিনের আর খড়ের ঘরে বসাবস করছেন। এতেই তাদের শান্তি। তাই শুধু ঘূর্ণিঝড় নয় অল্প বাতাসেই ঘর ভেঙে যায়। উপকূলবাসীর অন্তহীন দুর্দশা এবং জীবন-জীবিকার চিত্র নিয়ে পাথরঘাটা উপজেলা করেসপন্ডেন্ট শফিকুল ইসলাম খোকনের প্রতিবেদনের তৃতীয় পর্ব।


২০২০-০৬-০৪ ১১:১৬:০১ এএম
মরলে মোগো মাডি দেবে খাস পুহুরের পাড়ে

উপকূলের জীবন-জীবিকা

মরলে মোগো মাডি দেবে খাস পুহুরের পাড়ে

বরগুনা, পটুয়াখালী, ভোলা, বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুরসহ উপকূলীয় বাসিন্দাদের জীবন চলে অতি কষ্টে। ঝড়, জলোচ্ছ্বাস, দুর্যোগের সঙ্গে তাদের বসবাস। প্রতিনিয়ত দুর্যোগের সঙ্গে লড়াই করেই বেঁচে থাকে উপকূলবাসী। আবার অনেকের ভিটেমাটি না থাকায় সরকারি জমিতে থাকেন। নিজ দেশে পারবাসী হয়ে থাকছেন তারা। মারা গেলে দাফন করার মতো এক টুকরো জমি নেই অনেকের। উপকূলবাসীর অন্তহীন দুর্দশা এবং জীবন-জীবিকার চিত্র নিয়ে পাথরঘাটা উপজেলা করেসপন্ডেন্ট শফিকুল ইসলাম খোকনের প্রতিবেদনের দ্বিতীয় পর্ব।


২০২০-০৬-০৩ ৮:৫৪:৩৭ এএম
সারাদিন শুঁটকি বাইছা ২শ টাহা পাই!

উপকূলের জীবন-জীবিকা

সারাদিন শুঁটকি বাইছা ২শ টাহা পাই!

বরগুনা, পটুয়াখালী, ভোলা, বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুরসহ উপকূলীয় বাসিন্দাদের জীবন চলে অতি কষ্টে। ঝড়, জলোচ্ছ্বাস, দুর্যোগের সঙ্গে তাদের বসবাস। প্রতিনিয়ত দুর্যোগের সঙ্গে লড়াই করেই বেঁচে থাকে উপকূলবাসী। উপকূলবাসীর অন্তহীন দুর্দশা এবং জীবন-জীবিকার চিত্র নিয়ে পাথরঘাটা উপজেলা করেসপন্ডেন্ট শফিকুল ইসলাম খোকনের প্রতিবেদনের প্রথম পর্ব।


২০২০-০৬-০১ ৮:৫১:৫৪ এএম
মোরা ত্রাণ চাই না, বেড়ি চাই

মোরা ত্রাণ চাই না, বেড়ি চাই

পিরোজপুর: মোরা (আমরা) ত্রাণ চাই না, বেড়ি চাই। বেড়ি না অইলে (হলে) মোগে জীবন বাঁচানো কষ্টের অবে (হবে)। যেকোনো সোময় মোরা তলাইয়া যামু (যাবো)। এহন (এখন) বাঁচানোর জন্নে (জন্য) আগে লাগবে বেড়ি।  


২০২০-০৫-৩১ ১০:৫৬:২৯ এএম
কাটছে না খুলনার উপকূলের দুর্গতদের দুঃখ-দুর্দশা!

কাটছে না খুলনার উপকূলের দুর্গতদের দুঃখ-দুর্দশা!

খুলনা: ঘূর্ণিঝড় আম্পানের ক্ষত বয়ে বেরাচ্ছেন খুলনার উপকূলবাসী। দুর্গত এলাকার অনেকে ঘর-বাড়ি ছেড়ে আশ্রয় নিচ্ছেন উঁচু বাঁধের ওপরে খোলা আকাশের নিচে। খাদ্য ও বিশুদ্ধ পানির সংকটে উপকূলবাসীর জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। স্থানীয় প্রশাসন ও বিভিন্ন সামাজিক সংগঠনের সহায়তায় কিছু কিছু এলাকায় সরকারি ত্রাণ পৌঁছালেও বেশিরভাগ দুর্গত এলাকাতেই তা পৌঁছায়নি।


২০২০-০৫-৩০ ১০:০৫:৪২ এএম
পাথরঘাটায় টর্নেডোয় ১৫ বসতঘর বিধ্বস্ত

পাথরঘাটায় টর্নেডোয় ১৫ বসতঘর বিধ্বস্ত

নাচনাপাড়ার জ্ঞানপাড়া থেকে: বরগুনার পাথরঘাটায় টর্নেডোয় ১৫ বসতঘর বিধ্বস্ত হয়েছে। এর মধ্যে দুইটি বসতঘর সম্পূর্ণ ভেঙে যায়। ঘরে থাকা অল্পের জন্য শিশুসহ চারজন প্রাণে রক্ষা পায়।


২০২০-০৫-২৭ ৫:১৪:২৬ পিএম
বাবা আসবে ফিরে, নতুন জামা নিয়ে!

বাবা আসবে ফিরে, নতুন জামা নিয়ে!

প্রান্তিক উপকূলের জেলে পল্লী থেকে ফিরে: বয়স এখন দুই বছর পেরিয়ে। অনেক কিছুই বুঝতে শুরু করেছে আয়শা। চার মাস বয়সে শিশু আয়শা হারিয়েছে বাবাকে। বাবা হিরু মিয়া সাগরে যাওয়ার দিন ঘুমের ঘরে দুই গালে চুমু দিয়ে চলে যান জীবিকার সন্ধানে যান সাগরে। 


২০২০-০৫-২৫ ৯:৪৪:৫৫ এএম
ঈদ আনন্দ নেই সাতক্ষীরা উপকূলবাসীর

ঈদ আনন্দ নেই সাতক্ষীরা উপকূলবাসীর

সাতক্ষীরা: ঈদ আনন্দ নেই সাতক্ষীরা উপকূলের লাখো পরিবারে। করোনাকালে এবারের ঈদ ঘরে বসে উদযাপনের সুযোগটুকুও পাবে না উপকূলের মানুষ। ঘূর্ণিঝড় ‘আম্পান’ তাদের সেই সুযোগটুকু থেকেও বঞ্চিত করেছে। উপকূলবাসীর এবারের ঈদ কাটবে খেয়ে না খেয়ে, নৌকায় ভেসে অথবা সাইক্লোন শেল্টারে।


২০২০-০৫-২৫ ৯:৩৬:০৪ এএম