bangla news

ব্রাজিলের ছন্দ পতন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৬-২৫ ৩:০৮:৩৪ পিএম

গ্রুপ পর্বের শেষ ম্যাচে ব্রাজিলের সঙ্গে গোলশূন্য ড্র দিয়ে দ্বিতীয় পর্ব নিশ্চিত করেছে পর্তুগাল। উত্তর কোরিয়াকে ৩-০ গোলে হারিয়েও বিশ্বকাপের প্রথম পর্বে বিদায় আইভরিকোস্টের।

ঢাকা: গ্রুপ পর্বের শেষ ম্যাচে ব্রাজিলের সঙ্গে গোলশূন্য ড্র দিয়ে দ্বিতীয় পর্ব নিশ্চিত করেছে পর্তুগাল। উত্তর কোরিয়াকে ৩-০ গোলে হারিয়েও বিশ্বকাপের প্রথম পর্বে বিদায় আইভরিকোস্টের।

ছন্নছাড়া খেলা। চেনাই যায়নি ব্রাজিলকে। লজ্জায় মাথা নত কোচ দুঙ্গার। লাতিনীয় ফুটবলের দেখা নেই। এ কোন ব্রাজিলের সঙ্গে খেলেছে পর্তুগাল।

যাদের শৈল্পীক ফুটবল দেখে আনন্দ পায় সমর্থকরা। সেই দলটি গ্রুপের শেষ ম্যাচে উপহার দিলো হতচ্ছারা খেলা। উল্টো ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল প্রশংসা কুড়ালো।

আগেই দ্বিতীয় পর্ব নিশ্চিত হওয়ায় পর্তুগালের বিপক্ষে নির্ভার থাকার কথা। নকআউট পর্বের প্রস্তুতি হিসেবে নিজেদের গুছিয়ে নেওয়ার অপার সুযোগও ছিলো। সেখানে ব্রাজিলের খেলায় ফুঁটে উঠেছে  তাড়াহুড়োর ছাপ। সঙ্গে গোল মিসের মহড়া। সব মিলিয়ে অচেনা এক ব্রাজিল।  

ডারবানের মোসেস মোভিদা স্টেডিয়ামে তুলনামূলক ব্রাজিলের শুরুটা ভালো ছিলো। শীর্ষ ১৬’তে খেলার নিশ্চয়তার অপেক্ষায় থাকা পর্তুগাল ছিলো কিছুটা চাপে। সেই সুযোগ কাজে লাগাতে না পারায় শরীরিক জোড় খাটাতে থাকেন খেলোয়াড়রা। ম্যাচের শৃঙ্খলা ধরে রাখতে বাধ্য হয়েই কার্ড দেখান রেফরি। বিরতির আগে দুই দলের সাতজনকে হলুদ কার্ড দেখান।

রবিনহো বিশ্রামে। চোট থাকায় এলানো একাদশের বাইরে। আগের ম্যাচে লাল কার্ড পাওয়ায় খেলতে পারেননি কাকা। স্বাভাবিকভাবে আক্রমণভাগে ব্রাজিলিয় দুর্বল। কিন্তু তারা সবাই ফুটবলের চারণভূমির খেলোয়াড়। অন্যদের থেকে একটু আলাদা হওয়ার কথা ফুটবল শিল্পীদের। যদিও তা হয়নি।  

দ্বিতীয়ার্ধে বলের দখল নেয় পর্তুগাল। আক্রমণ-পাল্টা আক্রমণে কিছুটা গতি আসে খেলায়। কিন্তু নিশানা খুঁজে পায়নি উভয় দলের ফরোয়ার্ডরা।

৫৯ মিনিটে এগিয়ে যাওয়ার সহজ সুযোগ নষ্ট করে পর্তুগাল। ক্রিস্টিয়ানো রোনালদো একাই বল নিয়ে ঢুকে পড়েন ব্রাজিলের সীমানায়। বল বাড়িয়ে দেন রাউল মেইরেলেসকে। গোলরক্ষক পরাস্ত হওয়ার পরেও বল জালে জড়াতে পারেননি রাউল।

গ্রুপের অপর ম্যাচে নেলসপ্রুইটের এমবোম্বেলা স্টেডিয়ামে উত্তর কোরিয়ার বিপক্ষে ৩-০ গোলে জিতেও গোল ব্যবধানে পিছিয়ে থেকে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে আইভরিকোস্ট।

বাংলাদেশ সময়: ২২৫৩ ঘন্টা. ২৫ জুন, ২০১০
এএইচবি/এসএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-06-25 15:08:34