bangla news

চাপের মুখে হেরেছে ইতালি: ক্যানাভারো

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৬-২৫ ১২:১৯:৪৪ পিএম

অভিজ্ঞ খেলোয়াড় দিয়ে সাজানো ছিলো ইতালির বিশ্বকাপ দল। বেশির ভাগেরই ২০০৬ সালে  শিরোপা জয়ী দলের সদস্য। সেই দলটিই কি না চাপের মুখে হেরেছে স্লোভাকিয়ার কাছে। অধিনায়ক ফ্যাবিও ক্যানাভারো ব্যর্থতার জন্য ভয়কেই দায়ী করেছেন।

জোহানেসবার্গ: অভিজ্ঞ খেলোয়াড় দিয়ে সাজানো ছিলো ইতালির বিশ্বকাপ দল। বেশির ভাগেরই ২০০৬ সালে  শিরোপা জয়ী দলের সদস্য। সেই দলটিই কি না চাপের মুখে হেরেছে স্লোভাকিয়ার কাছে। অধিনায়ক ফ্যাবিও ক্যানাভারো ব্যর্থতার জন্য ভয়কেই দায়ী করেছেন।

বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম চ্যাম্পিয়ন দল বিদায় নিয়েছে প্রথম রাউন্ড থেকে। সে কারণেই আজ্জুরিরা একটু বেশিই হতাশ। বিপর্যয়ের কারণ অনুসন্ধান করতে গিয়ে অধিনায়ক বলেন,“জিততেই হবে এমন চাপ থাকলে সব সময় অজানা ভয় তাড়িয়ে বেড়ায়। আমি খেলোয়াড়দের মধ্যে ভীতি দেখেছি। স্নায়ু চাপের কারণে তাদের মুখ ছিল পাংশু বর্ণের।’’

তিনি বলেন,‘‘কেউ নার্ভাস থাকলে স্বাভাবিক খেলে যাওয়াটা অসম্ভব।’’ তাদের দলের কোয়ালিটিতেও ঘাটতি ছিল মেনে নেন সাবেক এই বিশ্বসেরা ফুটবলার। সাবেক তারকাদের অনেকেই এখন দলে নেই। সেটাও ভুগিয়েছে তাদের।

শুক্রবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে নবাগত স্লোভাকিয়ার কাছে ৩-২ গোলে হেরে লজ্জাজনকভাবে বিশ্বকাপ থেকে বিদায় নেয় আজ্জুরিরা।

ভবিষ্যতের প্রস্তুতি সম্পর্কেও বলেছেন ক্যানাভারো,“এখন আমাদেরকে তারকা খেলোয়াড় তৈরি করতে হবে। জানি কাজটা সহজ নয়। তবে চেষ্টা করতে হবে। এই দলেও বেশ কয়েকজন ভালো খেলোয়াড় আছে।”

ইতালি অধিনায়ক খেলোয়াড় তৈরির জন্য কাবগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। তার দৃষ্টিতে,“আমাদের সামনে একমাত্র পথ খোলা তরুণদেরকে গড়ে তোলা। কাবগুলোকেও বুঝতে হবে এটা শুধু জাতীয় দলের ব্যর্থতা নয়। এই ব্যর্থতার দায়ভার কিছুটা তাদেরও।’’

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘন্টা. ২৫ জুন, ২০১০
এএইচবি/এসএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-06-25 12:19:44