ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

খেলা

সেরেনার শেষের শুরু

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২২
সেরেনার শেষের শুরু

দীর্ঘ ২৭ বছরের তারকাখচিত টেনিস ক্যারিয়ারকে বিদায় জানানোর প্রস্তুতি শুরু করে দিলেন সেরেনা উইলিয়ামস। ২৭ বছর আগে যেখান থেকে তার সফর শুরু হয়েছিল, সেখানেই এসে বর্তমানে দাঁড়িয়েছেন বিশ্ব টেনিসের সর্বাকালের অন্যতম সেরা টেনিস খেলোয়াড়।

 

এ মাসের শুরুর দিকেই ৪০ বছর বয়সী তারকা সমস্ত রকম জল্পনার অবসান ঘটিয়ে জানিয়ে দিয়েছেন, তার অবসরের 'দিনগণনা' শুরু হয়ে গিয়েছে। আজ সোমবার থেকে শুরু হতে চলা ইউএস ওপেনে শেষ বারের জন্য প্রফেশনাল টেনিস কোর্টে নামতে চলেছেন সেরেনা উলিয়ামস।

মেয়েদের বিভাগে শিরোপা দৌড়ে ফেবারিট না হলেও সব আলোচনা সেরেনা উইলিয়ামসকে ঘিরেই। গত মাসে অবসরের ঘোষণা দিতে গিয়েই সেরেনা জানিয়ে দিয়েছেন, ২৭ বছরের ক্যারিয়ারের শেষের শুরু হয়ে গেছে তার। ৪০ বছর বয়সী সেরেনা শুধু এককই নয়, বোন ভেনাস উইলিয়ামসকে নিয়ে খেলবেন দ্বৈতেও।

১৯৯৯ সালে ইউএস ওপেনে প্রথম গ্র্যান্ড স্লাম জেতা সেরেনা কোর্টে নামছেন আজই। বিশ্বের ৮০ নম্বর খেলোয়াড় মন্টেনেগ্রোর দানকা কোভিনিচের বিপক্ষে তার কোর্টে নামতে নামতে অবশ্য বাংলাদেশে মঙ্গলবার ভোর চলে আসবে।

সেরেনা কি পারবেন রূপকথার গল্প লিখতে? ২৪তম গ্র্যান্ড স্লাম জিতে মার্গারেট কোর্টের সবচেয়ে বেশি গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড ছুঁয়ে বিদায় নিতে?

সাতটি অস্ট্রেলিয়ান ওপেন, সাতটি উইম্বলডন এবং ছয়টি ইউএস ওপেনের মালিক সেরেনা উইলিয়ামস। পুরুষ এবং মহিলা মিলিয়ে তিনিই একমাত্র টেনিস নক্ষত্র যিনি তিনটি গ্র্যান্ডস্ল্যাম ছয় বারের বেশি জিতেছেন। সব মিলিয়ে মোট ৩৯টি গ্র্যান্ডস্ল্যামের মালিক সেরেনা। মহিলাদের ডবলসে ১৪টি খেতাব তিনি অর্জন করেছেন এবং মিক্সড ডবলসে জিতেছেন দুইটি গ্র্যান্ডস্ল্যাম।  

২০০২ সালে প্রথম বার বিশ্ব র‌্যাংকিং-এ শীর্ষ স্থান অর্জন করেন সেরেনা। ২০১৭ সালে শেষ বার র‌্যাংকিংয়ে এক নম্বর স্থান অর্জন করেছিলেন সেরেনা। উইলিয়ামসের কেরিয়ারের প্রথম এবং শেষ গ্র্যান্ডস্ল্যাম জয়ের মধ্যে ১৭ বছর ১৩৯ দিনের ব্যবধান রয়েছে। ১৯৯৯ সালে ইউএস ওপেনে প্রথম গ্র্যান্ডস্ল্যাম জিতেছিলেন সেরেনা। তিনি শেষ গ্র্যান্ডস্ল্যামটি জেতেন ২০১৭ সালে অস্ট্রেলিয়ান ওপেনে। সেই সময়ে অন্তঃসত্ত্বা ছিলেন সেরেনা।

একের পর এক গ্র্যান্ডস্ল্যাম জয়ের পাশাপাশি অলিম্পিকেও নিজের আধিপত্য দেখিয়েছেন সেরেনা উইলিয়ামস। 'গ্রেটেস্ট শো অন দ্য আর্থ'-এর মঞ্চে চার বার সোনা জিতেছেন তিনি। দ্বৈতে বোন ভেনাস উইলিয়ামসকে নিয়ে তিন বার (২০০০, ২০০৮, ২০১২) এবং সিঙ্গলসে ২০১২ লন্ডন অলিম্পিকে সোনা জয় করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২২
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।