ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

খেলা

নেই খেলার মাঠ, অন্যের বসতভিটায় প্রীতি ফুটবল ম্যাচ

সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, আগস্ট ২১, ২০২২
নেই খেলার মাঠ, অন্যের বসতভিটায় প্রীতি ফুটবল ম্যাচ

ঢাকা: সুষ্ঠু জীবনযাপন ও মেধা বিকাশের জন্য খেলা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু এই ইট পাথরের রাজধানীর অনেক এলাকায় নেই খেলার মাঠ।

ফলে সেসব এলাকার ছোট ছোট ছেলেরা রাস্তা, ময়লার ভাগার কিংবা কোথাও কোনো ফাঁকা জায়গা পেলেই বল কিংবা ক্রিকেট খেলায় মগ্ন হয়ে পড়েন।

রাজধানীর কদমতলী থানার ৫২ নাম্বার ওয়ার্ড (মুরাদপুর রজবআলী সর্দার রোড, মুরাদপুর মাদরাসা রোড ও মুরাদপুর হাইস্কুল রোড)। সিটি করপোরেশন এলাকায় থাকলেও নাগরিক অনেক সুবিধা থেকে বঞ্চিত এই এলাকার প্রায় ২০ হাজার মানুষ। খেলার মাঠ নেই, হাঁটার জায়গা নেই, কমিউনিটি সেন্টার নেই, ব্যায়ামাগার নেই। নেই কমিউনিটি হাসপাতালও। প্রায় এক যুগ ধরে সিটি করপোরেশনের কাছে একটি মাঠের আবদার জানালেও বাস্তবায়ন হয়নি আজও।

তাই বলে কি খেলা থেমে থাকবে?

রাজধানীর মুরাদপুর ৫২ নম্বর ওয়ার্ডের মাদরাসা রোডের একটি খালি বসতভিটার ওপর প্রাক্তন ও বর্তমান খেলোয়াড়দের নিয়ে গত বৃহস্পতিবার (১৮ আগস্ট) অনুষ্ঠিত হয়েছিল আন্তকাপ ফুটবল টুর্নামেন্ট ২০২২ ও মিলন মেলা।

এলাকার বয়স্ক, যুবক ও কিশোর, প্রাক্তন ও বর্তমানসহ ১২৮ জন খেলোয়াড়দের নিয়ে লটারির মাধ্যমে গঠন করা হয়েছিল ১৬টি টিম। গত দুইদিন শতশত এলাকাবাসীর উপস্থিতিতে ১২টি খেলা সম্পন্ন হয়েছে।

শনিবার (২০ আগস্ট) শেষ দিনের বিকেলে একাল-সেকাল খেলোয়াড়দের ফুটবল ম্যাচ দেখেন বিশিষ্ট ক্রীড়াবিদ জাতীয় দলের সাবেক অধিনায়ক কায়সার হামিদ, বীর মুক্তিযোদ্ধা হাজী আবদুল গনি, আবদুল হামিদ, হেলাল উদ্দীন কামরুল ইসলাম প্রমুখ।

ফাইনাল খেলা শেষে বিজয়ীদের মধ্যে পুরষ্কার ও ক্রেস্ট তুলে দেন ৫২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. রুহুল আমিন, সমাজসেবক ও ব্যবসায়ী শেখ মতিন।

কাউন্সিলর রুহুল আমিন বলেন, দীর্ঘ এক যুগ পরে এমন আয়োজন সত্যি প্রশংসনীয়। এই আয়োজনের মধ্য দিয়ে পুরনো ও হারিয়ে যাওয়া মানুষগুলোকে আবার কাছে পেয়েছি।

তিনি বলেন, আমরা লজ্জিত আমাদের মাঠ নেই। অন্যের বসতভিটায় আমরা খেলছি। তবে ইনশাআল্লাহ মাননীয় প্রধানমন্ত্রী ও মেয়র মহোদয়ের কাছে মাঠ চেয়ে আবেদন করবো।

এই মিলন মেলা ও ফুটবল টুর্নামেন্টের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন আলফাজ, কবির, রিয়াজ চৌধুরী, তোতন, নিপু, কালু স্বপন, শহীদ রমজান ও ডিএইচ বাদল।

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, আগস্ট ২১, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।