ঢাকা, শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৭ অক্টোবর ২০২২, ১০ রবিউল আউয়াল ১৪৪৪

খেলা

সেরেনার অবসর ভাবনা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৫ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২
সেরেনার অবসর ভাবনা

সর্বকালের অন্যতম সেরা টেনিস তারকা সেরেনা উইলিয়ামস টেনিস ছাড়ার ঘোষণা দিয়েছেন। মঙ্গলবার ৪০ বছর বয়সী এই ২৩ গ্রান্ডস্লাম জয়ী তারকা জানিয়েছেন, আগামী ইউএস ওপেন শেষে টেনিস ছাড়বেন তিনি।

 

ফ্যাশন ম্যাগাজিন ভোগে নিজের লেখা নিবন্ধে ২৩ বারের গ্র্যান্ড স্লামজয়ী জানিয়েছেন অবসর পরিকল্পনার কথা। মার্কিন নারী টেনিস তারকা লিখেছেন অবসরের ক্ষণগণনা শুরু করে দিয়েছেন তিনি। সেরেনা আরও লিখেছেন, আরেকবার সন্তানের মা ও ব্যবসায় মনোযোগ দেওয়ার সময় হয়েছে তার।

সেরেনা লিখেছেন, ‘অবসর শব্দটি আমি কখনও পছন্দ করিনি। আমি যা করতে চলেছি, সেটি বর্ণনা করার সেরা শব্দ হয়তো বিবর্তন। আমি টেনিস থেকে দূরে সরে যাচ্ছি, এমন কিছুর দিকে যাচ্ছি যেগুলো আমার কাছে গুরুত্বপূর্ণ। ’ খেলা শেষে মূলত পরিবার ও ব্যবসার দিকে নজর দিতে চান সেরেনা।

তিনি লিখেছেন, ‘আমি টেনিস এবং পরিবারের মধ্যে একটাকে বেছে নেওয়ার কথা কখনও ভাবিনি। আমি মনে করি, এটা ঠিক নয়। আমি যদি পুরুষ হতাম তাহলে হয়তো আমাকে এই কলাম লিখতে হতো না। কারণ আমি খেলার জন্য বাইরে যেতে পারতাম, শিরোপার জন্য লড়তে পারতাম। পরিবার সম্প্রসারণের শ্রমটা হয়তো আমার স্ত্রীই দিতেন। ’ 

২০১৭ সালে সবশেষ গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন সেরেনা। এরপর আরও চারটি গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেও শিরোপা ছোঁয়া হয়নি তার। ফলে অধরাই রয়ে গেছে মার্গারেট কোর্টের ২৪ গ্র্যান্ড স্ল্যাম জেতার রেকর্ড। এই রেকর্ডটি চান সেরেনাও, তবে তা নিয়ে প্রতিনিয়ত ভাবেন না তিনি।

তিনি লিখেছেন, ‘কিছু মানুষ বলে আমি সর্বকালের সেরা নই, কারণ আমি কোর্টের রেকর্ড ভাঙতে পারিনি, যা তিনি ১৯৬৮ সালে শুরু হওয়া উন্মুক্ত যুগের আগে গড়েছিলেন। যদি বলি আমি রেকর্ডটি চাই না, তাহলে মিথ্যা বলা হবে। অবশ্যই আমি চাই। কিন্তু প্রতিনিয়ত আমি সেটি নিয়ে ভাবি না। ’

শুধু এককে ২৩টি গ্র্যান্ড স্ল্যামই সেরেনার একমাত্র অর্জন নয়। বড় বোন ভেনাস উইলিয়ামসের সঙ্গে জুটি বেঁধে মেয়েদের ১৪টি গ্র্যান্ড স্ল্যাম ডাবলস শিরোপাও জিতেছেন তিনি। এছাড়া অলিম্পিকে সোনার পদক জিতেছেন চারবার- একক (২০১২), ডাবলস (২০০০, ২০০৮, ২০১২)।

উল্লেখ্য, প্রায় ২৩ বছর আগে ১৯৯৯ সালের ইউএস ওপেন জয়ের মধ্য দিয়ে টেনিসে নিজের আগমনী বার্তা দেন সেরেনা। পরে এই টুর্নামেন্টে আরও পাঁচবার চ্যাম্পিয়ন হন তিনি। এছাড়া সাতবার অস্ট্রেলিয়ান ওপেন, তিনবার ফ্রেঞ্চ ওপেন ও সাতবার জিতেছেন উইম্বলডন। এবার ইউএস ওপেন দিয়েই ইতি টানছেন সেরেনা।

বাংলাদেশ সময়: ১১৪৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa