ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

খেলা

গ্রিনারের বিনিময়ে ‘কুখ্যাত অপরাধী’কে ফেরত চায় রাশিয়া!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, জুলাই ৮, ২০২২
গ্রিনারের বিনিময়ে ‘কুখ্যাত অপরাধী’কে ফেরত চায় রাশিয়া!

মাদকদ্রব্য বহনের অভিযোগে রাশিয়ায় বন্দি বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনারের দেশে ফেরার পথ খুলতে যাচ্ছে। তবে এজন্য বন্দি বিনিময়ের প্রস্তাব দিয়েছে রুশ কর্তৃপক্ষ।

 সেই বন্দি রুশ নাগরিক আবার মার্কিন সরকারের চোখে 'কুখ্যাত অপরাধী'; যাকে ডাকা হয় 'দ্য মার্চেন্ট অব ডেথ' বলে।

ক্রীড়া বিষয়ক সংবাদমাধ্যম 'ইএসপিএন'-এর এক রিপোর্টে এমনটাই জানানো হয়েছে। এদিকে গ্রিনার নাকি আদালতে অপরাধ স্বীকার করে নিয়েছেন। এখন তার সর্বোচ্চ ১০ বছরের জেল হওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম 'মার্কা। ' 

ভিক্টর বটকে আধুনিক বিশ্বের সবচেয়ে কুখ্যাত অস্ত্র চোরাচালানকারীদের একজন হিসেবে ধরা হয়। তার জীবনী নিয়ে হলিউডে একটি চলচ্চিত্র নির্মাণ করা হয়েছিল। হলিউড সুপারস্টার নিকোলাজ কেজ অভিনীত ২০০৫ সালের সেই চলচ্চিত্রের নাম 'লর্ড অব ওয়ার'। কীভাবে শীর্ষ অস্ত্র চোরাচালানকারীদের কাতারে উঠে আসেন ভিক্টর এবং বিশ্বে এর কী প্রভাব পড়েছিল তা বেশ সুন্দরভাবে তুলে ধরা হয়েছে চলচ্চিত্রটিতে।

প্রায় এক যুগ আগেও বিশ্বের অস্ত্র চোরাচালানের বড় একটা অংশ নিয়ন্ত্রণ করতেন ভিক্টর। তৃতীয় বিশ্বের দেশগুলোর কাছে গোপনে অসংখ্য অস্ত্র বিক্রি করেছেন তিনি। বিশেষ করে কলম্বিয়ার ফার্ক (FARC- Revolutionary Armed Forces of Colombia) নামের বিদ্রোহী গোষ্ঠীর কাছে অস্ত্র সরবরাহের অভিযোগ ছিল সবচেয়ে আলোচিত। সোভিয়েত ইউনিয়ন এয়ার ফোর্সের সাবেক এই অফিসার 'ঠাণ্ডা যুদ্ধ' পরবর্তী সময়ে নিজের প্রভাব ব্যবহার করে গোপন অস্ত্র ব্যবসায় নামেন।  

ভিক্টরের বিরুদ্ধে অভিযোগ, সাবেক সোভিয়েত ইউনিয়ন ভুক্ত দেশগুলোতে অবৈধভাবে বিপুল পরিমাণ অস্ত্র বিক্রি করেছেন তিনি। সোভিয়েত-যুগের বিপুল পরিমাণ মারাত্মক অস্ত্র তিনি সরবরাহ করেছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের অস্থিতিশীল অঞ্চলে। আফ্রিকার দেশ এঙ্গোলার সরকারী ও বিদ্রোহী দুই পক্ষের কাছেই অস্ত্র বিক্রি করেছিলেন তিনি। আবার আফগানিস্তানে তালিবানের কাছেও অস্ত্র বিক্রির অভিযোগ আছে তার বিরুদ্ধে। এমনকি সন্ত্রাসী গোষ্ঠী আল কায়েদার সঙ্গেও তার সুসম্পর্ক ছিল বলে জানা গেছে।  

২০১০ সালের দিকে 'ইতিহাসের অন্যতম কুখ্যাত অপরাধী' হিসেবে পরিচিত ভিক্টরকে গ্রেফতার করতে সক্ষম হয় যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী। ২০০৮ সাল থেকে নানা প্রচেষ্টার পর বিশেষ বাহিনীর সদস্যরা কলম্বিয়ান গেরিলা যোদ্ধা সেজে থাইল্যান্ড গিয়ে তাকে ধরতে সক্ষম হন। তার বিরুদ্ধে সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে অ্যান্টি-ক্রাফট মিসাইলসহ মারাত্মক সব অস্ত্র করার অভিযোগ আনা হয়, যাদের উদ্দেশ্য মার্কিন নাগরিক ও শীর্ষ কর্মকর্তাদের হত্যা করা। ২০১১ সালে আদালতের রায়ে ২৫ বছর জেল হয় তার। বিষয়টি নিয়ে তখন রাশিয়ার ভ্লাদিমির পুতিনের সরকারের সঙ্গে মার্কিন সরকারের কূটনৈতিক সম্পর্কের অবনতি হয়েছিল। কিন্তু এবার গ্রিনের বিনিময়ে সেই ভিক্টরকে ফেরত চাইছে রাশিয়া।  

অন্যদিকে গ্রিনারকে ফেরত আনার জন্য চাপে রয়েছে বাইডেন-প্রশাসনও। বাস্কেটবল টুর্নামেন্ট খেলতে চলতি বছরের মার্চে রাশিয়ায় পাড়ি জমিয়েছিলেন গ্রিনার। তখন ওই তার সঙ্গে থাকা তরলে গাঁজার উপস্থিতির প্রমাণ পাওয়ার অভিযোগে দুইবারের অলিম্পিক চ্যাম্পিয়ন এই খেলোয়াড়কে মস্কোয় আটক করা হয়। আটকের পর থেকে এখনও জেলে বন্দি গ্রিনার। সেখান থেকে মুক্তি পেতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে চিঠিও লিখেছেন তিনি। তার দাবি, মিথ্যা অভিযোগে গ্রেফতার করা হয়েছে তাকে।  

চিঠিতে মার্কিন এই অলিম্পিকজয়ী লিখেছেন, ‘জেলে থাকতে আমি ভয় পাচ্ছি। পরিবার, বন্ধুদের কথা মনে পড়ছে। মনে হচ্ছে, সারা জীবন জেলেই না কাটাতে হয় আমাকে। আমার পরিবার খুব কষ্টে রয়েছে। দয়া করে এখান থেকে আমার মুক্তির ব্যবস্থা করুন। ’

চলতি বছরের এপ্রিল মাসে বন্দি আদান-প্রদান করেছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর এক সদস্যের বিনিময়ে রাশিয়ার বিমানবাহিনীর এক পাইলটকে ছাড়া হয়। কিন্তু তখন ব্রিটনিকে নিয়ে কোনও আলোচনা হয়নি। তাই সরাসরি বাইডেনকে চিঠি লিখেছেন তিনি। চিঠিতে গ্রিনার লিখেছেন, ‘আমি বুঝতে পারি যে আপনি (জো বাইডেন) অনেক কিছু নিয়ে কাজ করছেন; কিন্তু দয়া করে আমাকে এবং অন্যান্য আমেরিকান বন্দিদের সম্পর্কে ভুলবেন না। অনুগ্রহ করে আমাদের বাড়িতে নিয়ে আসার জন্য আপনি যা করতে পারেন তা করুন। ’

গ্রিনার চাইলেও অবশ্য মার্কিন সরকারের জন্য বিষয়টা মোটেই সহজ নয়। কারণ কিছুতেই 'কুখ্যাত' ভিক্টরকে রাশিয়ার হাতে তুলে দিতে চাইবে না তারা। যদিও মার্কিন সরকার এখনও বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেনি এখনও। রাশিয়ার পক্ষ থেকেও আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।

৬ ফুট ৯ ইঞ্চি উচ্চতার ব্রিটনি যুক্তরাষ্ট্রের কলেজ বাস্কেটবলের ইতিহাসে একমাত্র নারী খেলোয়াড় হিসেবে ২ হাজার পয়েন্ট স্কোর এবং ৫০০ শট ব্লক করার রেকর্ড গড়েছেন।  

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, জুলাই ০৮, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।