ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

খেলা

রাশিয়া-বেলারুশের অ্যাথলেটদের খেলতে হবে 'নিরপেক্ষ' নামে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, মার্চ ২, ২০২২
রাশিয়া-বেলারুশের অ্যাথলেটদের খেলতে হবে 'নিরপেক্ষ' নামে

ইউক্রেনে সামরিক অভিযানের পর থেকেই ক্রীড়াবিশ্বে একঘরে হয়ে পড়েছে রাশিয়া। ফুটবলের বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থা নিষেধাজ্ঞা দেওয়ার পর প্যারাঅলিম্পিকেও চাপে পড়ল রাশিয়ানরা।

তবে তাদের একেবারে নিষিদ্ধ করা হয়নি। বরং রুশ অ্যাথলেটদের খেলতে হবে 'নিরপেক্ষ' নামে। একই নিয়ম চালু হচ্ছে ইউক্রেন-যুদ্ধে তাদের 'সহযোগী দেশ' বেলারুশের ক্ষেত্রেও।

আজ বুধবার আন্তর্জাতিক প্যারাঅলিম্পিক কমিটি এক বিবৃতিতে জানিয়েছে, 'রাশিয়া ও বেলারুশের অ্যাথলেটরা প্যারাঅলিম্পিকের পতাকা বহন করবেন এবং তাদের মেডেল টেবিলে যুক্ত করা হবে না। '

আগামী শুক্রবার চীনের রাজধানী বেইজিংয়ে ২০২২ প্যারাঅলিম্পিকের উদ্বোধন করা হবে এবং শনিবার থেকে শুরু হবে প্রতিযোগিতা।

এর আগে আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতায় রাশিয়া ও বেলারুশের অ্যাথলেটদের নিষিদ্ধ করার পরামর্শ দিয়েছিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি-আইওসি। ইউক্রেনে রুশ সেনা অভিযানের পাল্টা পদক্ষেপ হিসেবে আন্তর্জাতিক স্পোর্টস ফেডারেশনকে এই পরামর্শ দিয়েছিল সংস্থাটি।  

এক বিবৃতিতে সংস্থাটি নির্বাহী বোর্ডের কাছে জানায়, রাশিয়া ও বেলারুশের অ্যাথলেটদের প্রতিযোগিতায় অংশ নেয়া থেকে বিরত রাখা সম্ভব নয়। তবে তারা রাশিয়া ও বেলারুশের নামে খেলতে পারবে না। তাদের প্রতিযোগিতায় অংশ নিতে হবে নিরপেক্ষ নামে। বিবৃতিতে বলা হয়, (দুই দেশের অ্যাথলেটরা) কোনো জাতীয় প্রতীক কিংবা রঙ ব্যবহার করতে পারবেন না, পতাকা ব্যবহার কিংবা জাতীয় সঙ্গীতও গাইতে পারবেন না।

প্যারাঅলিম্পিকে পুরোপুরি নিষিদ্ধ না হলেও রাশিয়ার ওপর এরইমধ্যে নিষেধাজ্ঞা আরোপ করেছে ফিফা, উয়েফাসহ বেশকিছু আন্তর্জাতিক ক্রীড়া সংস্থা। এমনকি আসন্ন কাতার বিশ্বকাপের বাছাইপর্বের প্লে-অফের ম্যাচগুলোতেও রাশিয়ার অংশগ্রহণের সুযোগ স্থগিত করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, মার্চ ০২, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।