ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

অস্ট্রেলিয়া যাচ্ছেন বিসিবির চিকিৎসক দেবাশিস

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১০
অস্ট্রেলিয়া যাচ্ছেন বিসিবির চিকিৎসক দেবাশিস

ঢাকা: আর্থস্কপি চিকিৎসা সম্পর্কে ধারণা নিতে অস্ট্রেলিয়া যাচ্ছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)’র চিকিৎসক দেবাশিস চৌধুরী। সোমবার গভীর রাতে দেশ ছাড়ছেন তিনি।



জাতীয় দলের উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবালের অস্ত্রোপচার হওয়া বাঁহাতের বিশুদ্ধ পরিচর্যার বিষয়ে ধারণা পেতেই দেবাশিসের অস্ট্রেলিয়া যাত্রা। তামিমের শুশ্রূষার যাতে যাথাযথভাবে হয় সেজন্য বিসিবি এই উদ্যোগ নিয়েছে।

বিসিবির শৈল্যবিদকে আর্থস্কপি অস্ত্রোপচার, পরিচর্যা এবং আনুষঙ্গীক বিষয়ে বিস্তারিত ধারণা দেবেন মেলবোর্নে তামিমের চিকিৎসক গ্রেগ হয়।

অস্ট্রেলিয়া সফর সম্পর্কে দেবাশিস সোমবার বাংলানিউজকে বলেন,“আর্থস্কপি বা রিস্ট অপারেশন সম্পর্কে আমাদের পুঁথিগত জ্ঞান আছে। চাুষ অভিজ্ঞতা নেই। এমনকি আমাদের দেশে এমন কোন খেলোয়াড়কে আগে দেখিনি যারা ম্যাটাকার্পালে অস্ত্রোপচারের পর খেলেছেন। তামিমের পরিচর্যা যাতে ভালোভাবে কারা যায় সেজন্যই চাুষ অভিজ্ঞতা নিতেই গ্রেগ হয়ের কাছ যাচ্ছি। ”

তামিমের অস্ত্রোপচারের সময়ই বিসিবির চিকিৎসক উপস্থিত থাকার কথা ছিলো। কিন্তু সবকিছু দ্রুত হওয়ায় সম্ভব হয়নি।

আসলে মাশরাফির হাঁটুতে অস্ত্রোপচারের পর যথাযথ পরিচর্যায় সাহায্য করতে পারছিলেন না দেবাশিস। এমনকি ফিজিও মাইকেল হেনরিও পরিপূর্ণ ধারণা দিতে পারছিলেন না। ফলে পরিপূর্ণ সুস্থ হতে মাশরাফিকে অনেক দিন মাঠের বাইরে থাকতে হয়েছে। দেবাশিস জানান,“তামিম আমাদের জন্য গুরুত্বপূর্ণ খেলোয়াড়। বিশ্বকাপ সামনে। তাকে দ্রুত সুস্থ করে তুলতেই প্রয়োজনীয় সব উদ্যোগ নেওয়া হয়েছে। মাশরাফির হাঁটুতে অস্ত্রোপচারের সময় আমরা উপস্থিত না থাকায় পরে সমস্যা হয়েছে। এবার অস্ট্রেলিয়া থেকে ধারণা নিয়ে এলে ভবিষ্যতে আমরা এই ধরণের চোট নিয়ে কাজ করতে পারবো। ”

২৫ সেপ্টেম্বর অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরবেন দেবাশিস।

বাংলাদেশ সময়: ২২২২ ঘন্টা, সেপ্টেম্বর ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।