ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

খেলা

বিশ্বকাপ

ব্রাজিলকে জবাব দেবে পর্তুগাল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, জুন ২৪, ২০১০

ঢাকা: পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল টানা দুই ম্যাচ জিতে ‘জি’ গ্রুপ থেকে সবার আগে দ্বিতীয় পর্ব নিশ্চিত করেছে। আর উত্তর কোরিয়াকে ৭-০ গোলে বিধ্বস্ত করে শীর্ষ ষোলতে এক পা বাড়িয়েই রেখেছে পতুর্গাল।

অপেক্ষা শুধু আইভরিকোস্টের গাণিতিক সম্ভাবনার জন্য। ভোজবাজির মত ঘটনা বদলে না গেলে নকআউটে যাচ্ছে তারাও।

শুধু দ্বিতীয় পর্ব নয়। গ্রুপ সেরার লড়াইয়েও পতুর্গাল মুখোমুখি হচ্ছে ব্রাজিলের। যেখানে পাল্লা ভারি দক্ষিণ আমেরিকানদেরই। ইউরোপ ও লাতিন এই দুই ফুটবল শক্তির আকর্ষণীয় ম্যাচটি হবে ডারবানের মোসেস মোভিদা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত আটটায়। একই সময়ে নেলস প্রুইটের এমবোম্বেলা স্টেডিয়ামে আইভরিকোস্ট মুখোমুখি হবে উত্তর কোরিয়ার।

অন্যদিকে আগের দু’টি ম্যাচেই হেরে প্রতিযোগিতা থেকে বিদায় নিয়েছে উত্তর কোরিয়া। তবে অসম্ভবকে সম্ভবে পরিণত করতে পারলে প্রথম রাউন্ডের গন্ডি পেরোবে এলিফ্যান্টসরা। পর্তুগালের থেকে তিন পয়েন্টে পিছিয়ে রয়েছে তারা। এছাড়া গোল ব্যবধানেও (৯ গোল) এগিয়ে কোচ কার্লোস কুইরোজের দল।

ফলে কোচ সভেন গোরান এরিকসনের দলকে শুধু উত্তর কোরিয়াকে বড় ব্যবধানে হারালেই চলবে না। পর্তুগালকেও ব্রাজিলের কাছে হারতে হবে। তাহলেই দ্বিতীয় রাউন্ডের স্বপ্ন পূরণ হবে প্রথমবারের মতো বিশ্বকাপে আসা আইভরি কোস্টের।

যদিও ব্রাজিলের জন্য এ ম্যাচটি ততটা গুরুত্বপূর্ণ নয়। কিন্তু কোচ দুঙ্গার দল কোনো ম্যাচকেই হালকা করে দেখতে রাজি নন। অধিনায়ক লুসিও বলেন,‘‘ব্রাজিল দলের সদস্য হিসেবে আমাদের দায়িত্ব প্রতিটি ম্যাচ জেতা। আমরা দলের জার্সি ও জনগণের সম্মান রক্ষার জন্যই খেলি। প্রতিপক্ষ যেই হোক না কেনো। ’’

দুই বছর আগে এক প্রীতি ম্যাচে ব্রাজিল ৬-২ গোলে বিধ্বস্ত করেছিল পর্তুগিজদের। সে স্মৃতি মুছে ফেলতে নতুন যুদ্ধে নামছে পর্তুগাল। দলের অন্যতম সদস্য তিয়াগো বলেন,‘‘সেটা আমাদের বড় পরাজয় ছিলো। এখন আমাদের সুযোগ এসেছে তাদেরকে হারানোর। ’’

অন্যদিকে উত্তর কোরিয়ার বিপক্ষে অলৌকিক কিছু করে দেখানোর আশা করছে আইভরিকোস্ট। ডিফেন্ডার আর্থার বোকা বলেন,‘‘আমরা যদি কিছু করে দেখাতে পারি সেটা হবে অলৌকিক। একমাত্র খোদাই জানেন আমরা করে দেখাতে পারবো কি না। ’’ এর পরেই তিনি বলেন,‘‘পর্তুগাল যদি তাদেরকে ৭-০ গোলে হারাতে পারে। আমরা কেনো পারবো না ?’’

বাংলাদেশ সময়: ২১১১ ঘন্টা, ২৪ জুন, ২০১০

এএইচবি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।