ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

খেলা

প্রতিকূলতার মাঝেই শুরু হলো শীতকালীন অলিম্পিক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২২
প্রতিকূলতার মাঝেই শুরু হলো শীতকালীন অলিম্পিক

করোনা মহামারি ও বিভিন্ন দেশের সঙ্গে কূটনৈতিক ঝামেলাকে সঙ্গী করেই চীনের বেইজিংয়ে শুরু হয়েছে ২৪তম শীতকালীন অলিম্পিক। আগামী ২০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই ক্রীড়া উৎসব।

 

বাংলাদেশ সময় শুক্রবার পৌনে ৮টার দিকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এই গেমসের উদ্বোধন ঘোষণা করেন। এরপর সন্ধ্যা ৬টায় বেইজিং জাতীয় স্টেডিয়ামে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে শুরু হয় এবারের আসর। এবারের অলিম্পিকে মোট ১০৯টি ইভেন্টে ২৯০০ অ্যাথলেট অংশ নিচ্ছেন।

ছয় মাস আগেই চীনের টোকিওতে আয়োজিত হয়েছিল গ্রীষ্মকালীন অলিম্পিক। এবার শীতকালীন অলিম্পিক আয়োজন করে রেকর্ড গড়লো চীনের বেইজিং। এটাই প্রথম শহর যেখানে দুটি অলিম্পিক আয়োজিত হচ্ছে। এর আগে বেইজিং ২০০৮ সালে গ্রীষ্মকালীন অলিম্পিক আয়োজন করেছিল।  

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে বেইজিং অলিম্পিকে ভারত, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো বড় দেশগুলো কোনো কূটনীতিককে পাঠায়নি। তবে রাশিয়া, পাকিস্তান ও সৌদি আরবের মতো চীনের মিত্র দেশগুলোর প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট বেইজিং অলিম্পিকে অংশ নিতে চীনে গেছেন।

অলিম্পিক ইভেন্টগুলো যেখানে হচ্ছে সেখানে বরফের যে ঢাল তার বেশিরভাগই মানুষের তৈরি। ভেতরে যে বরফের প্রতিযোগিতার রিং তৈরি করা হয়েছে, সেখানে বরফ যাতে না গলে তার জন্য হিমশীতল পরিবেশ তৈরি করা হয়েছে। এরপর হবে শীতকালীন প্যারা অলিম্পিক। যেখানে ৭৮টি ইভেন্টে প্রতিযোগিতা করবেন প্রায় সাড়ে সাতশ অ্যাথলেট।

বাংলাদেশ সময়: ২১৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।