ঢাকা, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

খেলা

ফের বাতিল জোকোভিচের ভিসা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২২
ফের বাতিল জোকোভিচের ভিসা

অস্ট্রেলিয়ান ওপেনে খেলার আশা কার্যত শেষ হয়ে গেল নোভাক জোকোভিচের। কারণ আরও একবার এই সার্বিয়ান টেনিস তারকার ভিসার আবেদন বাতিল করে দিয়েছে অস্ট্রেলিয়া সরকার।

শুক্রবার 'বিবিসি'র সংবাদে বলা হয়েছে, অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক বিশেষ ক্ষমতা প্রয়োগ করে জোকারের ভিসা বাতিল করে দিয়েছেন।  

অ্যালেক্স হক এক বিবৃতিতে জানিয়েছেন, 'জোকোভিচের ভিসা বাতিলের সিদ্ধান্ত জনস্বার্থেই নেওয়া হয়েছে। ' এই সিদ্ধান্তের কারণে অস্ট্রেলিয়া ছাড়তে হতে পারে তাকে এবং পরের তিন বছর অস্ট্রেলিয়ায় ঢুকতে পারবেন না তিনি।

মাত্র ৪ দিন আগে জোকোভিচের ভিসা বাতিলের সিদ্ধান্ত খারিজ করে দিয়েছিল। কিন্তু এবার ফের ভিসা বাতিল হওয়ায় অস্ট্রেলিয়ান ওপেনে খেলার সম্ভাবনা প্রায় শেষ হয়ে গেল তার। কারণ এই সিদ্ধান্তের বিরুদ্ধে ফের আদালতে যেতে হবে তাকে। কিন্তু আসর গড়াবে সোমবার থেকে। এর আগে বিষয়টি সুরাহা হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।  

বিশ্বের এক নম্বর টেনিস তারকার বিরুদ্ধে অভিযোগ, গত সপ্তাহে অস্ট্রেলিয়ায় ঢোকার সময় মিথ্যা তথ্য দিয়েছিলেন তিনি। হকের নেতৃত্বে তদন্ত দল এই অভিযোগের প্রমাণও পায়। অস্ট্রেলিয়া আসার ১৪ দিন আগে যে সার্বিয়া এবং স্পেনে গিয়েছিলেন, সেই তথ্য গোপন করেছিলেন জোকোভিচ।  

তবে মূল সমস্যা জোকোভিচের করোনা ভাইরাসের টিকা না নেওয়ায়। অস্ট্রেলিয়ার নিয়ম অনুযায়ী টিকা ছাড়া সেদেশে প্রবেশ নিষেধ। কিন্তু জোকোভিচের যুক্তি ছিল, গত ১৬ ডিসেম্বর তার করোনা রিপোর্ট পজিটিভ এসেছিল। এজন্য টিক নেওয়া থেকে ছাড় চেয়েছিলেন তিনি। অস্ট্রেলিয়ার আদালতও সেই যুক্তিতে সিলমোহর দিয়েছিল।  

তাছাড়া মেলবোর্ন বিমানবন্দরে জোকোভিচের সঙ্গে সঠিক ব্যবহার করা হয়নি বলেও আদালতের রায়ে বলা হয়েছিল। সেখানে তাকে দীর্ঘক্ষণ জেরা করার পাশাপাশি তার আইনজীবীর সঙ্গেও দেখা করতে দেওয়া হয়নি। কিন্তু অস্ট্রেলিয়ার অভিবাসন দপ্তরের তদন্তে উঠে আসে ভিন্ন তথ্য। সেখানে বলা হয়, করোনা পজিটিভ হয়েও বেলগ্রেডে এক অনুষ্ঠানে হাজির হয়েছিলেন তিনি। যদিও তার দাবি, করোনা পজিটিভ রিপোর্টের কথা তিনি জানতেন না। কিন্তু তদন্তে দেখা যায়, গত ১৬ ডিসেম্বর দুপুরে তিনি করোনা পরীক্ষা করান এবং এর সাত ঘণ্টা পর তার রিপোর্ট চলে আসে।

এদিকে জোকোভিচের নাম অস্ট্রেলিয়া ওপেনের ড্রয়ে রাখা হয়েছিল। তার সামনে রেকর্ড দশম অস্ট্রেলিয়ান ওপেন জেতার সুযোগ আছে। কিন্তু তার ভিসা যদি বাতিল অবস্থাতেই থাকে তাহলে আআগ্মি ৩ বছর অস্ট্রেলিয়ায় ঢুকতে পারবেন না। আর তিনি খেলতে না পারলে আসরের সূচিতেও পরিবর্তন আসবে। তাকে শীর্ষবাছাই করেই সূচি তৈরি করা হয়েছিল। এখন তিনি না খেলতে পারলে তা হলে সূচিতে তার জায়গায় থাকবেন পঞ্চম বাছাই আন্দ্রে রুবলেভ।  

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa