ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

খেলা

সাঁতরে বাংলা চ্যানেল পাড়ি দিলেন ২ চিকিৎসক

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২১
সাঁতরে বাংলা চ্যানেল পাড়ি দিলেন ২ চিকিৎসক ডা. সাকলায়েন রাসেল

ঢাকা: প্রথমবারের মতো টেকনাফ শাহপরীর দ্বীপ থেকে সেন্টমার্টিন পর্যন্ত ১৬ দশমিক ১ কিলোমিটার দীর্ঘ বাংলা চ্যানেল সাঁতরে পাড়ি দেওয়ার কৃতিত্ব অর্জন করেছেন দুই চিকিৎসক।  

তার হলেন- ইব্রাহিম কার্ডিয়াক হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ও ভাসকুলার সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান ডা. সাকলায়েন রাসেল ও জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালের কার্ডিওভাসকুলার সার্জন ডা. জেনজিবুল তারেক।

 দেশের সর্ব দক্ষিণ সীমান্ত টেকনাফের শাহপরীর দ্বীপের পশ্চিমপাড়া সমুদ্রসৈকত থেকে সোমবার (২০ ডিসেম্বর) সাঁতার শুরু করেন তারা।

এছাড়া বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে এবার বাংলা চ্যানেল পাড়ি দেয় ৭৯ সাঁতারু। সাগর উত্তাল থাকায় ২৫ সাঁতারু মাঝপথে থাকা উদ্ধারকারী ট্রলারে উঠে যান।

ডা. সাকলায়েন বলেন, ‘প্রথম চিকিৎসক হিসেবে আমরা দুই জন বাংলা চ্যানেল পাড়ি দিলাম। আমার লেগেছে ৬ ঘণ্টা ৪১ মিনিট আর ডা. জেনজিবুলের লেগেছে ৬ ঘণ্টা ৫০ মিনিট। তিনি বলেন, এর আগে ২০১৮ সালে এমন খারাপ আবহাওয়া দেখেছি। এবার তার চেয়েও খারাপ ছিল। এত বড় ঢেউ ছিল যে, অনেক সাঁতারুই অসুস্থ হয়ে পড়েন। তাদের মাঝপথে ট্রলারে উঠিয়ে নেওয়া হয়। চারদিক অন্ধকার ছিল। আমাদেরকেও ট্রলারে উঠে পড়তে বলেছিলেন আয়োজকরা। কিন্তু আমরা থেমে যাইনি। আমরা যেহেতু চিকিৎসক, তাই সাঁতারের মাধ্যমে মানুষকে সচেতন করতে চেয়েছি। দ্বিতীয়ত, সেন্টমার্টিনকে পরিবেশগতভাবে সংকটাপন্ন ঘোষণা করা হয়েছে। কিন্তু এর মতো জায়গাকে রক্ষা করতে হলে সরকার ও জনগণকে একযোগে কাজ করতে হবে। এর পরিবেশগত ভারসাম্যের বিষয়েও সরকারকে পদক্ষেপ নিতে হবে বলে যোগ করেন ডা. সাকলায়েন।

বাংলাদেশ সময়: ১০৫২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।