ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

খেলা

পেসারদের দেখে মুগ্ধ ইয়ান পন্ট

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০
পেসারদের দেখে মুগ্ধ ইয়ান পন্ট

ঢাকা: ইয়ান পন্টের শরীরের প্রতি রন্ধে পেস বোলিংয়ের ভাষা গেঁথে গেছে। উৎসুক চোখ জোড়া অনেক বছর ধরে পেস  বোলারদের নিখুঁতভাবে দেখছে।

অভিজ্ঞতার আলো মেধাবি বোলার চিনে নিতে অসুবিধা হয় না। এক সেশনের বোলিং অনুশীলনেই মাশরাফিদের চিনে নিয়েছেন পন্ট। অনেক মেধাবি বোলারের দেখা পেয়েছেন বাংলাদেশ শিবিরে।

সাবেক ইংলিশ পেসার বৃহস্পতিবার ঢাকা এলেও বোলারদের নিয়ে কাজের সুযোগ পেয়েছেন রোববার। কিন্তু সকালে অঝর বৃষ্টি হওয়ায় অনুশীলনের জন্য ইনডোরকেই বেছে নিতে হলো। দুটো নেটে ছয়জন পেসারকে নিয়ে প্রায় দুই ঘন্টা অনুশীলন করালেন।

তাকে সহযোগিতা করতে প্রধান কোচ জেমি সিডন্স, সহকারী কোচ খালেদ মাহমুদ এবং কম্পিউটার এনালিস্ট নাসির আহমেদ উপস্থিত ছিলেন। মানোবিদ সৌমেন্দ্র শাহও গভীর মনোযোগ নিয়ে খেলোয়াড়দের দেখছিলেন।

প্রথম দিনে অনেক কিছু শেখাতে যাননি পন্ট। শুধু বল নিয়ন্ত্রণে রাখার কৌশল শেখালেন। কিন্তু নিশানায় নিখুঁতভাবে বল ছাড়তে গিয়ে বেশিরভাগ বোলার খেই হারিয়ে ফেলছিলেন। রুবেল হোসেনের সমস্যা দেখতে পেলেন ফলোথ্রোতে। ডলার মাহমুদের নিশানা ভালো হলেও বলে গতিতে হচ্ছে না। প্রত্যেককেই হাতে ধরে ভুলগুলো শুধরে দিতে চেষ্টা করলেন জাতীয় দলের নতুন বোলিং কোচ।

অনুশীলন শেষে সে কথাই সাংবাদিকদের বলেছেন,“আমি একজনকেও পেছনে ফেলে যেতে চাই না। সবাইকে এক সঙ্গে নিয়ে এগোতে চাই। ”

বোলিং স্কোয়াডের বেশির ভাগ সদস্যকেই পন্টের মনে ধরেছে। অনেক অনেক প্রতিভা দেখতে পেয়েছেন জাতীয় দলের এই ইংলিশ কোচ,“বোলিংয়ে সবারই নিয়ন্ত্রণ আছে। তাদেরকে দেখার পর আমি এক্সাইটেড। প্রত্যেকেরই ভালো কিছু করার সামর্থ্য রাখে। ”

পন্টের ভাষায় বেসিক কিছু জিনিস ঠিক করে দিলেই দারুণ সব পেস বোলার পাবে বাংলাদেশ। তার মতে,“প্রত্যেকের স্কিল ভালো। আমার কাজ হলো সেখানে উন্নতি ঘটানো। যাতে তারা মাঠে তার প্রতিফলন ঘটাতে পারে। ”

বোলারদের ভিডিও ফুটেজ সংগ্রহ করা হয়েছে। কম্পিউটার এনালিস্টের মাধ্যমে প্রজেকশনের মাধ্যমে তা দেখানো হবে মাশরাফিদের। পন্ট বলছিলেন,“একটা ফুটেজ হাজার শব্দের চেয়েও শক্তিশালী। আমি ভিডিও দেখিয়ে তাদেরকে শেখাবো। ”
নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ ঘনিয়ে আসায় পেসারদের গতি নিয়ে কাজের সময় পাচ্ছে না ইয়ান পন্ট। সাহাদাত হোসেন, রুবেল হোসেন, মাশরাফি বিন মুর্তজা, ডলার মাহমুদ, শফিউল ইসলাম এবং নাজমুল হোসেনদের আপাতত বলের নিয়ন্ত্রণ এবং ভেরিয়েশন দেখবেন।

তবে পন্টের মূল মন্ত্র হলো হাঁটি হাঁটি পা পা করে এগিয়ে যাওয়া। নিজের দর্শন সম্পর্কে তিনি বলেন,“আমি আগে বেসিক জিনিসগুলো বোলারদের মনের মধ্যে গেঁথে দিতে চাই। বল ধরার কৌশল, স্লোয়ার দেওয়ার পদ্ধতি, ইওয়ার্কার যেভাবে দিতে হয়। এসব রপ্ত হয়ে যাওয়ার পরই একশনে যাবো। ”

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘন্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।