ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

খেলা

উঁচু মানের ক্রিকেট খেলা হয় কাউন্টিতে: সাকিব

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০
উঁচু মানের ক্রিকেট খেলা হয় কাউন্টিতে: সাকিব

ঢাকা: খোকা ফিরবে বলে মা অপেক্ষায় আছেন। খোকার মন পড়ে আছে মায়ের কাছে।

বিলেত (ইংল্যান্ড) থেকে গভীর রাতে দেশে ফিরেছেন মায়ের আদরের খোকা সাকিব আল হাসান।

শৈশব ও কৈশোরের স্মৃতি মাখা মাগুরার বাড়িতে ফিরবেন সোমবার। মায়ের আদর, বাবার স্নেহ আর বন্ধুদের ভালো বাসা নিয়ে জাতীয় দলের সহ-অধিনায়ক অনুশীলনে যোগ দেবেন ২৬ সেপ্টেম্বর। কোচ জেমি সিডন্স বিনাবাক্যে সাকিবকে ছুটি দিয়েছেন।

বিলেতে সুনাম কুড়িয়ে দেশে ফিরেছেন সাকিব। কাউন্টি চ্যাম্পিয়নশিপে উস্টারশায়ারের হয়ে অল-রাউন্ড নৈপূন্য দেখিয়েছেন। সাকিবের দল এখন প্রথম বিভাগে।

কাউন্টি ক্রিকেটে বাংলাদেশের সম্মানিত ক্রিকেটার সাকিব অন্যদের জন্যও সুযোগ তৈরি করে দিয়েছেন। রোববার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সাংবাদিকদের বলছিলেন,“অনেকের খেলার সুযোগ না হলেও অন্তত একজন আগামী মৌসুমে খেলার সুযোগ পাবেন। ” সেই একজনের নাম প্রকাশ করেননি।

সতীর্থদের ক্রিকেটারদের ভালোবাসা নিয়ে দেশে ফিরেছেন। কাব কর্মকর্তাদের কাছেও আপনজন হয়ে গিয়েছিলেন। ম্যাচ জেতানো বোলিং উস্টারশায়ারকে সম্মানিত করেছে। নির্দ্বিধায় বলা যায় সাকিবের বোলিংয়ে অন্তত দুটি ম্যাচ জিতেছে উস্টারশায়ার। একটিতে ছয় উইকেট, অন্যটিতে ক্যারিয়ার সেরা সাত উইকেট তুলে নিয়ে দলকে জয় উপহার দেন। বলেন,“ঈদের দিন ছিলো। সাত উইকেট নিয়ে মিডলসেক্সকে হারিয়ে দেই। খুবই ভালো লেগেছিলো। ”

জাতীয় দলের সঙ্গে ইংল্যান্ড সফরে গিয়েছিলেন সাকিব। সফর শেষে সহ-অধিনায়ককে সবাই ইংল্যান্ডে রেখে এসেছিলেন। অপরিচিত একদল মানুষের সঙ্গে খাপ খাইয়ে নেওয়া কঠিন চ্যালেঞ্জ ছিলো। তেমনটা হয়নি। সবার আন্তরিকতায় সময়টা বেশ কেটেছে বলেই জানান সাকিব,“আমার মনে হয়েছিলো অপরিচিত মানুষগুলোর সঙ্গে সহজে মানিয়ে নিতে পারবো না। কিন্তু তেমন কিছু হয়নি। সবাই আমাকে সাহায্য করেছে। কাব সতীর্থদের সঙ্গে প্রবাসী বাংলাদেশিরা নিয়মিতই আমার পাশে ছিলেন। ”

কাউন্টি ক্রিকেটের ওই ম্যাচগুলো আন্তর্জাতিক মানের মনে হয়েছে সাকিবের কাছে। অভিজ্ঞতাটা নিউজিল্যান্ড সিরিজে বেশ কাজে লাগবে বলেই মনে করেন,“অন্তত দুজন আন্তর্জাতিক মানের ক্রিকেটার খেলেন। অন্যরাও ভালো মানের। আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে তুলনা করলে খুব একটা পিছিয়ে নেই কাউন্টি ক্রিকেট। ”

‘অনফর্মে’ থাকা জাতীয় দলের এই ক্রিকেটার অল-রাউন্ড নৈপূন্য দিয়ে ঢাকায় নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ মাতিয়ে তুলবেন এমন আশা অনেকের। সাকিবের মনেরও স্বপ্ন আছে। দেশের মাঠে হোম সিরিজ আকর্ষণ ছড়াবে এমন বিশ্বাস সাবেক অধিনায়কের। বলেন,“আমাদের দলটা এখন পরিপূর্ণ। সবদিকেই ভারসাম্য আছে। আশা করি ভালো হবে। ”

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে কাউন্টি ক্রিকেটে ব্যস্ত সময় কাটিয়েছেন সাকিব। আপাতত কয়েকটা দিন বিশ্রাম। পরিবারের সঙ্গে অনেকদিন দেখা হয়নি। মায়ের রান্না ঈদের সেমাই খাওয়া হয়নি। মা হয়তো ফ্রিজে ঈদের সেমাই রেখে দিয়েছেন। আদরের খোকাকে নিজ হাতে খাওয়াবেন বলে। সাকিব ফিরছেন আপন ঘরে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘন্টা, সেপ্টেম্বর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।