ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

খেলা

বিপিএলের প্রশংসায় মুরালিধরন

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১২
বিপিএলের প্রশংসায় মুরালিধরন

ঢাকা: ভারতের কোন ক্রিকেটার বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খেলার অনুমতি দেয়নি সে দেশের ক্রিকেট বোর্ড।   আন্তর্জাতিক খেলা থাকায় শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং পাকিস্তানের অনেক ক্রিকেটারকেই পাওয়া যায়নি।

যে কয়জন বিদেশি বিপিএলে খেলছেন তাদের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল এবং শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরনের নামের পাশে তারকা খ্যাতি আছে। বিপিএলের ফ্রেঞ্চাইজি দল চিটাগংয়ে খেলছেন মুরালিধরন। মঙ্গলবার সাংবাদিকদের মুখোমুখিতে বাংলাদেশের ক্রিকেট নিয়ে বলছিলেন লঙ্কান স্পিন উইজার্ড মুরালি।  

প্রশ্ন: বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলতে কেমন লাগছে?

মুরালিধরন: অন্যরকম ক্রিকেট। ওয়ানডে এবং টেস্ট ক্রিকেট থেকে সম্পূর্ণ আলাদা। আমি ওয়নডে এবং টেস্ট ক্রিকেট খেলতে পছন্দ করি। টি-টোয়েন্টি ক্রিকেটে দর্শক বিনোদন বেশি। দর্শকরা রান দেখতে চায়। এখানে প্রতিটি দলই ১৬০ রানের মতো স্কোর করছে। উইকেটও খুব ভালো। অনেক ভালো ভালো খেলোয়াড় খেলছে। এককথায় টুর্নামেন্টটা ভালো হচ্ছে।

প্রশ্ন: কোন বিষয়টা বিপিএলে খেলতে আপনাকে উজ্জীবিত করেছে?

মুরালিধরন: মাহাবুবুল আনাম আমার খুবই ভালো বন্ধু। তিনি যখন আমাকে বললেন আমাদের ক্রিকেটটাকে একটু প্রচারে নিয়ে যেতে সাহায্য করো। উনার আহ্বানে এখানে এসেছি খেলাটাকে প্রচারের আলোয় নিয়ে যেতে। আরেকটি কারণ অবশ্য আছে। আমি শেষ বল করেছি ৪ জানুয়ারি। দেখলাম ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলার আগে বিপিএলে খেলে গেলে মন্দ হয় না।

প্রশ্ন: বাংলাদেশের স্পিনারদের কিভাবে মূল্যায়ন করেন?

মুরালিধরন: সাকিব খুবই ভালো স্পিনার এবং সে সত্যিই ভালো করছে। সে বিশ্বের এক নম্বর অলরাউন্ডার এবং ওটাই বাংলাদেশের পাওয়া। আমার মনে হয় তোমাদের ঘরোয়া ক্রিকেট এবং পিচের কিছুটা উন্নতি করতে হবে। বিশেষ করে পিচগুলো লো এবং স্লো হয়ে থাকে। সে জন্যই বেশিরভাগ বাঁহাতি স্পিনার। বিশ্বের যে কোন প্রান্তে ভালো করতে হলে ভিন্নতা আনতে হবে। লেগ এবং অফ স্পিনার লাগবে। কেবল বাঁহাতি স্পিনারদের ওপর নির্ভর করলে হবে না। তোমাদের প্রচুর বাঁহাতি স্পিনার আছে। বিপিএলের প্রত্যেক দলে তিন চারজন করে বাঁহাতি স্পিনার আছে। এখানে হয়তো মানিয়ে যাচ্ছে কিন্তু বিদেশে তা হবে না।

প্রশ্ন: অনেকেই বলে বাংলাদেশের উঁচু লেভেলে ক্রিকেট খেলার যোগ্যতা নেই। আপনার কি মনে হয়?

মুরালিধরন: এটা ঠিক না। তুমি তাদেরকে সুযোগটা দিয়েছো এবং ভালোও খেলছে। যদিও ধারাবাহিক নয়। সময় লাগবে। সহজে সব হয় না। স্কুল ক্রিকেট, ক্লাব ক্রিকেট এবং প্রথম শ্রেণীর ক্রিকেটকের কতটা চর্চা হচ্ছে তার ওপর অনেকটাই নির্ভরশীল। অতএব তোমাকে প্রান্তিক পর্যায় থেকে শুরু করতে হবে। আমি জানি তোমাদের ক্রিকেট বোর্ড অনেক চেষ্টা করছে। এই টুর্নামেন্ট তারই প্রমাণ। শ্রীলঙ্কা এবং পাকিস্তান যা পারেনি তোমাদের বোর্ড পেরেছে। এশিয়ার দ্বিতীয় দেশ হিসেবে এই টুর্নামেন্ট আয়োজন করতে পেরেছে। আমি মনে করি বাংলাদেশ ওপরের দিকে থাকার দাবি রাখে। তবে তাদেরকে যোগ্যতার প্রমাণ দিতে হবে।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।