ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

ভারত-শ্রীলঙ্কার উত্তেজনায় হারেনি কোনও পক্ষ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১২
ভারত-শ্রীলঙ্কার উত্তেজনায় হারেনি কোনও পক্ষ

অ্যাডিলেড: শেষ বলে জয়ের জন্য ভারতের দরকার ৪ রান। লাসিথ মালিঙ্গার বলের বিপক্ষে বাটিংয়ে মহেন্দ্র সিং ধোনি।

মালিঙ্গার ষষ্ঠ বলটি বাউন্ডারির উদ্দেশ্যে মারলেন ভারতীয় অধিনায়ক। বাউন্ডারিতে চার ঠেকানো গেলেও প্রাণপন দৌড়ে কাক্সিক্ষত ৩ রান ঠিকই করেন ধোনি ও উমেশ যাদব। ফলে কমনওয়েলথ ব্যাংক সিরিজের পঞ্চম ম্যাচে টাই করেছে উভয় দল।

শ্রীলঙ্কা ইনিংস: ২৩৬/৯ (ওভার ৫০)
ভারত ইনিংস: ২৩৬/৯ (ওভার ৫০)
ফল: ম্যাচ টাই

দুই দলের লড়াইয়ে দারুণ উত্তেজনা তৈরি হয় খেলার শেষ ওভারে। জয়ের জন্য ভারতের দরকার ৯ রান। শেষ ওভারে মালিঙ্গার প্রথম বল থেকে আসে ২ রান। পরের ৩ বলে সিঙ্গেল নেন ধোনি ও বিনয় কুমার জুটি। পঞ্চম বলে বিনয় কুমার রান আউট হওয়ার পর অপেক্ষা করছিলো আরও বড় বিস্ময়। শেষ বলে ৩ রান আসায় ওয়ানডেতে আরেকটি টাই ম্যাচ দেখার উপভোগ করতে পেরেছেন ক্রিকেট ভক্তরা।

জয়ের লক্ষ্য তাড়া করতে নেমে ভারতকে ভালো সূচনা এনে দিতে পারেননি শচীন টেন্ডুলকার। দলের খাতায় ২৪ রান আসলে কুলাসেকারর বলে ক্যাচ দেন টেন্ডুলকার (১৫)। এরপর মিডল অর্ডার ব্যাটসম্যানরাও খুব একটা সুবিধা করতে পারেননি। দলের রান ১১৮ পৌঁছতে সাজঘরে ফেরেন বিরাট কোহলি (১৫), রোহিত শর্মা (১৫) ও সুরেশ রায়না (৮)।
 
অপর প্রান্তে ভারতীয় স্কোর দাঁড় করাতে ভূমিকা রাখেন উদ্বোধনী ব্যাটসম্যান গৌতম গম্ভীর। তবে দলকে জয়ের বন্দরে না ভিড়িয়ে ১৭৮ রানে সাজঘরে ফেরেন গম্ভীর (৯১)। এ নিয়ে পরপর দুবার অল্পের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন দিল্লির এই ব্যাটসম্যান।

শেষপর্যন্ত লড়াই করেও দলকে জয় পাইয়ে দিতে পারেননি ভারতীয় অধিনায়ক। ধোনির ৫৮ রানের কল্যাণে ভারতীয় স্কোর দাঁড়ায় শ্রীলঙ্কার সমতায়। ভারতকে খুয়াতে হয় নয় উইকেট। লাসিথ মালিঙ্গা ও থিসারা পেরেরা প্রত্যেকে শিকার করেন দুই উইকেট। নুয়ান কুলাসেকারা পান এক উইকেট। বাকি চারজন হন রান আউটের শিকার।

এর আগে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন লঙ্কান দলপতি মাহেলা জয়াবর্ধনে। শুরুটা ভালো হয়নি শ্রীলঙ্কার। দলের ২৮ রানের মধ্যে বিদায় নেন উদ্বোধনী ব্যাটসম্যান উপুল থারাঙ্গা (০) ও তিলকারতেœ দিলশান (১৬)। তৃতীয় উইকেট জুটিতে কুমার সাঙ্গাকারা ও দিনেশ চান্দিমাল ৫১ রান যোগ করেন। সাঙ্গাকারা ৩১ রান করে সাজঘরে ফেরার পর চতুর্থ উইকেটে জয়াবর্ধনের সঙ্গে আবার জুটি গড়েন দিনেশ চান্দিমাল।

জয়াবর্ধনে (৪৩) আউট হওয়ার পর ১৭৮ রানে সাজঘরে ফেরেন চান্দিমাল (৮১)। শেষপর্যন্ত শ্রীলঙ্কার স্কোর দাঁড়ায় নয় উইকেটে ১৩৬। বিনয় কুমার তিনটি ও রবিচন্দ্রন অশ্বিন শিকার করেন দুটি উইকেট। এছাড়া দীর্ঘদিন পর দলে ফিরে ইরফান পাঠান নেন এক উইকেট।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।