ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

পাকিস্তান-ইংল্যান্ড তৃতীয় ওয়ানডের তদন্ত করছে আইসিসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১০
পাকিস্তান-ইংল্যান্ড তৃতীয় ওয়ানডের তদন্ত করছে আইসিসি

দুবাই: ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ওয়ানডে ম্যাচের তৃতীয়টিতে জয় পেয়েছে পাকিস্তান। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বলছে ম্যাচ পাতানোর অভিযোগ পেয়েছে তারা।

এরই মধ্যে তদন্তও শুরু করে দিয়েছে সংস্থাটি।

আইসিসি জানিয়েছে, ইংল্যান্ড ও পাকিস্তানের মধ্যকার ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচের আগে স্কোরিং নিয়ে আগাম তথ্য পেয়েছিলো সংস্থাটি। খেলায় এর প্রমাণও মিলেছে।

এই তথ্য আইসিসিকে দিয়েছে বৃটিশ ট্যাবলয়েড পত্রিকা দ্য সান। সান বলছে, দুবাই ভিত্তিক এক ব্যক্তি ও দিল্লির এক বাজিকরের মধ্যকার আলোচনার মধ্যেই আছে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য।

এ বিষয়ে পুরোপুরি নিশ্চিত হতে সংস্থাটি বলছে “প্রয়োজন পুর্ণাঙ্গ তদন্ত। ”

সংস্থাটির প্রধান নির্বাহী হারুন লরগাত বলেন,“এ বিষয়ে দ্য সানকে তথ্য দেয় সোর্স। ম্যাচের বিভিন্ন পর্যায়ে স্কোরের কিছু পেটার্ন সম্পর্কে সানকে আগেভাগেই জানায় ওই সোর্স। ম্যাচে মূলত সে রকম ঘটেছে বলেই মনে হচ্ছে। ”

যদিও শুক্রবার পাকিস্তানের ২৩ রানের জয়ের ম্যাচটিতে অনাকাঙ্ক্ষিত কিছু ঘটেছে কিনা সে ব্যাপারে এখনই কোনো মন্তব্যে যেতে চায় না আইসিসি।

অজ্ঞাত ওই সোর্সের তথ্য খতিয়ে দেখতেই তদন্ত করবে আইসিসি। হারুন বলেন,“আমরা মনে করি, অফিসিয়াল হিসেবে এই ম্যাচের পুর্ণাঙ্গ তদন্ত শুরু করা আমাদের ওপরই বর্তায়। যদিও এই পর্যায়ে আমরা বলতে পারি না অনাকাঙ্ক্ষিত কিছু ঘটেছে।

স্পট ফিক্সিংয়ের অভিযোগে পাকিস্তানের তিন ক্রিকেটার সালমান বাট, পেসার মোহাম্মদ আমের ও আসিফকে সাময়িক বরখাস্ত করেছে আইসিসি। এছাড়া চতুর্থ পাকিস্তানী খেলোয়াড় হিসেবে স্কটল্যান্ড ইয়ার্ড জিজ্ঞাসাবাদ করেছে ওয়াহাব রিয়াজকেও।

এদিকে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) সানের এই জাতীয় প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে। পিসিবি জানায়, তৃতীয় ম্যাচে ফিক্সিংয়ের অভিযোগে আইসিসি তদন্ত করছে। এর কোন সত্যতা নেই তাদের কাছে।

পিসিবি সভাপতি ইজাজ বাট বলেন,“কোন প্রমাণ ছাড়া এধরনের অভিযোগ অর্থহীন। আমি ওই প্রতিবেদনটি পড়েনি। তাই আমি এ বিষয়ে মন্তব্য করতে পারি না। ”

বাট জানান,“আইসিসি এ জাতীয় অভিযোগের ব্যাপারে আমাদেরকে কিছু জানায়নি। এটা পুরোপুরি কাল্পনিক। আর কোন সত্যতাও নেই। ”

বাংলাদেশ সময়: ২০৪১ ঘন্টা, সেপ্টেম্বর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।