ঢাকা, মঙ্গলবার, ৬ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১, ১২ সফর ১৪৪৩

খেলা

ইতিহাস গড়ে দ্রুততম মানবী টম্পসন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, জুলাই ৩১, ২০২১
ইতিহাস গড়ে দ্রুততম মানবী টম্পসন

মেয়েদের ১০০ মিটার দৌড়ে সোনা জেতার পথে ৩৩ বছর পুরনো রেকর্ড ভেঙেছেন জ্যামাইকার এলেইন টম্পসন-হেরাহ। সেই রেকর্ড তাকে বানিয়ে দিয়েছে ইতিহাসের দ্বিতীয় দ্রুততম মানবীও।

টোকিওতে শনিবার ১০.৬১ সেকেন্ড সময় নিয়ে সেরা হয়েছেন প্রায় ৫ বছর চোটের সঙ্গে লড়াই করে আসা টম্পসন। সেই সঙ্গে ভেঙেছেন ১৯৮৮ সিউল অলিম্পিকে গড়া ফ্লোরেন্স গ্রিফিথ-জয়নারের রেকর্ড। সাবেক এই আমেরিকান স্প্রিন্টার ১০.৬২ সেকেন্ড টাইমিং নিয়ে অলিম্পিকের ইতিহাসে রেকর্ড টাইমিংয়ের মালিক ছিলেন।

তবে সবমিলিয়ে এখনও ইতিহাসের সবচেয়ে দ্রুততম মানবীর রেকর্ড গ্রিফিথ-জয়নারের দখলেই আছে। আমেরিকার কিংবদন্তি এই স্প্রিন্টার ১৯৮৮ অলিম্পিকের কোয়ার্টার ফাইনালে ১০.৪৯ সেকেন্ড সময় নিয়ে রেকর্ডটি গড়েছিলেন। তবে সেবারই ফাইনালে তিনি সময় নেন ১০.৬১ সেকেন্ড। অর্থাৎ টম্পসনের সমান পয়েন্ট। কিন্তু সেকেন্ডের ভগ্নাংশেরও কম ব্যবধানে এগিয়ে আছেন টম্পসন।   

এলেইনে ম্লান হয়েছেন ২০০৮ বেইজিং ও ২০১২ লন্ডন অলিম্পিকে সেরার মুকুট জেতা ফ্রেজার-প্রাইস। বাছাইয়ে সবার আগে দৌড় শেষ করা জ্যামাইকার এই স্প্রিন্টার ১০.৭৬ সেকেন্ড সময় নিয়ে জিতেছেন রুপা। ‘অল জ্যামাইকান ওয়ান-টু-থ্রি’র পূর্ণতা দিতে ফ্রেজার-প্রাইসের চেয়ে ০.০২ সেকেন্ড পিছিয়ে থেকে ব্রোঞ্জ জিতেছেন শেরিকা জ্যাকসন।  

বাংলাদেশ সময়: ২০৪১ ঘন্টা, জুলাই ৩১, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa