ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৮, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৫ সফর ১৪৪৩

খেলা

টোকিও অলিম্পিক: গোল্ডেন স্ল্যাম হলো না জোকোভিচের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০২১
টোকিও অলিম্পিক: গোল্ডেন স্ল্যাম হলো না জোকোভিচের নোভাক জোকোভিচ/সংগৃহীত ছবি

ইতিহাস গড়তে পারলেন না টেনিসের নাম্বার ওয়ান নোভাক জোকোভিচ। টোকিও অলিম্পিকে টেনিসের পুরুষ এককের সেমিফাইনাল থেকে বিদায় নিলেন তিনি।

ফলে একই বছরে চার গ্র্যান্ড স্ল্যাম ও অলিম্পিক সোনা জিতে গোল্ডেন স্ল্যাম জয়ের স্বপ্ন অধরাই থেকে গেল এই সার্বিয়ান টেনিস কিংবদন্তির।

শুক্রবার টোকিওর আরিয়াকে টেনিস পার্কে পুরুষ এককের সেমিফাইনালে অ্যালেকজান্ডার জেভেরভের কাছে ১-৬, ৬-৩ ও ৬-১ গেমে হেরে বিদায় নিয়েছেন ‘জোকার’। ফলে স্টেফি গ্রাফের পর দ্বিতীয় টেনিস খেলোয়াড় হিসেবে গোল্ডেন স্ল্যাম জেতার আশা এবারের মতো শেষ হলো তার।  

শুরুটা অবশ্য ভালোই করেছিলেন জোকোভিচ। প্রথম সেটে তিনি জেভেরেভকে উড়িয়ে দিয়েছিলেন। কিন্তু পরের সেটগুলোতে তিনি ছন্দ ধরে রাখতে পারেননি। জার্মান প্রতিপক্ষের কাছে ধরাশায়ী হয়েছেন তিনি। চতুর্থ বাছাই ২৪ বছর বয়সী জেভেরেভ রোববারের ফাইনালে রাশিয়ান খাচানোভের মুখোমুখি হবেন।

তবে জোকোভিচের পদক জয়ের স্বপ্ন অবশ্য শেষ হয়নি। শনিবার কারেনো বুস্তার বিপক্ষে ব্রোঞ্জ জয়ের লড়াইয়ে নামবেন তিনি। এর আগে ২০০৮ বেইজিং অলিম্পিকে ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। এটাই তার অলিম্পিক ক্যারিয়ারের সেরা সাফল্য। এবার সোনা জিতলে তিনি হতেন পুরুষদের টেনিসে একমাত্র গোল্ডেন স্ল্যাম জয়ী।

১৯৮৮ সালে চার গ্র্যান্ড স্ল্যামের পাশাপাশি অলিম্পিকে সোনার পদক জিতেছিলেন গ্রাফ। এত বছর পর জোকোভিচের সামনে সেই সুযোগ ছিল। জোকোভিচের ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যাম জয়ের আশা অবশ্য এখনও টিকে আছে। এ বছর ইউএস ওপেন জিততে পারলে এই সার্বিয়ান তারকার ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যাম পূর্ণ হবে।

৩৪ বছর বয়সী জোকোভিচ কিছুদিন আগেই ষষ্ঠ উইম্বলডন জিতে রজার ফেদেরার ও রাফায়েল নাদালের সবচেয়ে বেশি (২০টি) গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ডে ভাগ বসিয়েছেন। এর আগে চলতি বছর অস্ট্রেলিয়ান ও ফ্রেঞ্চ ওপেনের শিরোপা ঘরে তুলেছেন তিনি। তাছাড়া সবচেয়ে বেশি সময় (সপ্তাহ) শীর্ষে থাকার রেকর্ডও গড়েছেন বর্তমান সময়ের সেরা এই টেনিস তারকা।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa