ঢাকা, সোমবার, ৪ আশ্বিন ১৪২৮, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১ সফর ১৪৪৩

খেলা

টোকিও অলিম্পিক

প্রথম সোনা চীনের, ভারতের প্রথম পদক জয়ী চানু

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, জুলাই ২৪, ২০২১
প্রথম সোনা চীনের, ভারতের প্রথম পদক জয়ী চানু চীনের শুটার ইয়াং কিয়ান ও ভারতের ভারোত্তোলক মীরাবাঈ চানু

করোনা মহামারির মাঝেই পর্দা উঠেছে টোকিও অলিম্পিকের। এবারের গেমসে প্রথম সোনা জিতেছে চীন।

আর ভারতকে চলতি আসরে প্রথম পদক এনে দিয়েছেন ভারোত্তলক মীরাবাঈ চানু।

মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেল শুটিংয়ে রীতিমতো রেকর্ড গড়ে সোনা জিতেছেন চীনের শুটার ইয়াং কিয়ান। মাত্র ২১ বছর বয়সী ইয়াং কিয়ান পেয়েছেন ২৫১.৮ পয়েন্ট। অলিম্পিকের ফাইনালে এটা সর্বোচ্চ স্কোরের রেকর্ড।

একই ইভেন্টে রূপা জিতেছেন রাশিয়ার আনাস্তাসিয়া গালাশিনার। তিনি স্কোর করেছেন ২৫১.১। ফাইনালের শেষ শটে ৯.৮ স্কোর করেন কিয়ান। আর গালাশিনা স্কোর করেন ৮.৯। শ্বাসরুদ্ধকর লড়াই শেষে অলিম্পিকে সবার আগে বেজে উঠে চীনের জাতীয় সংগীত। আইওসি সভাপতি টমাস বাখ ইয়াং কিয়ানের সোনার পদক তুলে দেন।

অন্যদিকে ভারতের মীরাবাঈ চানু রুপা জিতেছেন। ২৬ বছর বয়সী চানু ৪৯ কিলো বিভাগে অন্যতম ফেভারিট হিসেবেই শুরু করেছিলেন। অলিম্পিকে ভারতের একমাত্র ভারোত্তোলক হিসেবে যোগ দেওয়া চানু এশিয়ান চ্যাম্পিয়ানশিপে ১১৯ কিলোগ্রাম তোলার রেকর্ড গড়েছিলেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও কমনওয়েলথ গেমসেও সোনা জিতেছিলেন তিনি।

এই ইভেন্টে রেকর্ড গড়ে প্রথম হয়েছেন চিনের ঝৌ হৌ। তিনি মোট ২১০ কিলোগ্রাম ওজন তোলেন। মীরাবাই তুলেছেন মোট ২০২ কিলোগ্রাম। তৃতীয় স্থান অর্জন করেছেন ইন্দোনেশিয়ার উইন্ডি কান্টিকা আইসাহ। তিনি তুলেছেন ১৯৪ কিলোগ্রাম ওজন।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, জুলাই ২৪, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa