ঢাকা, শনিবার, ১০ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

খেলা

অলিম্পিক শুরুর আগে বরখাস্ত উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, জুলাই ২২, ২০২১
অলিম্পিক শুরুর আগে বরখাস্ত উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান কেন্টারোর ছবি হাতে সংবাদ সম্মেলনে আয়োজক কমিটির দুই সদস্য/ছবি: সংগৃহীত

টোকিও অলিম্পিক ঘিরে বিতর্কের তালিকা ক্রমেই দীর্ঘ হচ্ছে। এবার আসর গড়ানোর একদিন আগেই বরখাস্ত করা হলো টোকিও অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধানকে।

অলিম্পিকের আয়োজক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, বহু পুরনো একটি কৌতুক চিত্রনাট্যের জন্য উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান কেন্টারো কোবায়াসিকে বরখাস্ত করা হয়েছে। ওই ভিডিওতে দেখা যায়, হলোকাস্ট (দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানির নাৎসি বাহিনী কর্তৃক সংঘটিত গণহত্যা) নিয়ে মজা করছেন কেন্টারো। হলোকাস্টের শিকার হয়েছিলেন প্রায় ৬০ লাখ ইহুদী।

টোকিও অলিম্পিকের প্রধান সেইকো হাসিমতো বলেন, 'একটি পুরনো ভিডিও সামনে এসেছে। সেখানে দেখা যাচ্ছে একটি দুঃখজনক ঘটনা নিয়ে মজা করছেন কেন্টারো। এর পরেই তাকে বরখাস্ত করা হয়। ’

ভিডিওটি ১৯৯৮ সালের বলে দাবি করা হয়েছে। সেই ভিডিওতে দেখা যাচ্ছে একটি হাতে আঁকা ছবি নিয়ে কেন্টারো বলছেন, 'মনে করুন এরা হলোকাস্টের সময়ের। ' এর পরেই কেন্টারো এবং তার সঙ্গী ব্যঙ্গ করেন হলোকাস্টকে বিষয় হিসেবে তুলে ধরার জন্য এক টেলিভিশন প্রযোজক কী ভাবে রেগে গিয়েছিলেন তা নিয়ে।

এই ঘটনা জাপানের অনেককেই অবাক করেছিল। এত বছরের পুরনো একটা ঘটনাকে নিয়ে এত বড় সিদ্ধান্ত নেওয়াও অনেকে ভালোভাবে দেখছেন না। ক্ষমা চেয়ে কেন্টারো বলেন, '১৯৯৮ সালের একটি ভিডিওতে আমি যে চিত্রনাট্য লিখেছিলাম তা ভুল ছিল। সেই সময় ভুল ভাবে মানুষকে হাসানোর চেষ্টা করেছিলাম। ' তবে ক্ষমা চেয়ে কাজ হয়নি। খোদ জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা কেন্টারোর মন্তব্যের কড়া সমালোচনা করেছেন।

তবে কেন্টারোই প্রথম ব্যক্তি নন যিনি উদ্বোধনী অনুষ্ঠান থেকে বাদ পড়েছেন। গত সপ্তাহে অনুষ্ঠানের সুরকারও সরে দাঁড়িয়েছেন। তার বিরুদ্ধে অভিযোগ, স্কুলে পড়ার সময় এক  প্রতিবন্ধী সহপাঠীদের সঙ্গে দুর্ব্যবহার করতেন তিনি।  

এর আগে গত মার্চে একজন নারী কমেডিয়ানকে শূকরের সঙ্গে তুলনা করায় সরে দাঁড়াতে বাধ্য হন অলিম্পিকের ক্রিয়েটিভ চিফ হিরোশি সাসাকি। আর ফেব্রুয়ারিতে নারীদের নিয়ে অবমাননাকর মন্তব্য করে আয়োজক কমিটির প্রধানের পদ থেকে বরখাস্ত হন ইয়োশিরো মোরি।

করোনা মহামারির কারণে এক বছর পিছিয়ে যাওয়া অলিম্পিকের আসর আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে। তবে এর আগে আসর ঘিরে বিতর্কের পাশাপাশি করোনা আতঙ্কও দেখা দিয়েছে। এরইমধ্যে গেমসের সঙ্গে সম্পৃক্ত ৭১ জনের করোনা পজিটিভ হওয়ার খবর পাওয়া গেছে। এমনকি গেমসের ভিলেজেও হানা দিয়েছে করোনা। তবে এত সমস্যা সত্ত্বেও আসর আয়োজন থেকে পিছু হটতে রাজি নয় আয়োজক কমিটি।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, জুলাই ২২, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa