ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

খেলা

শেষ আট থেকে বিদায় ফেদেরারের, দারুণ জয়ে সেমিতে 'জোকার'

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪২ ঘণ্টা, জুলাই ৮, ২০২১
শেষ আট থেকে বিদায় ফেদেরারের, দারুণ জয়ে সেমিতে 'জোকার'

ক্যারিয়ারের পড়ন্তবেলায় নবম উইম্বল্ডন শিরোপা জেতার স্বপ্ন আপাতত অপূর্ণ থেকে গেল রজার ফেদেরারের। হুবের্ত হুরকাজের কাছে সরাসরি সেটে হেরে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছেন সুইস টেনিস কিংবদন্তি।

 অন্য ম্যাচে দারুণ জয়ে সেমিফাইনালে উঠে গেছেন সার্বিয়ান টেনিস সুপারস্টার নোভাক জোকোভিচ।

অল ইংল্যান্ড ক্লাবে বুধবার ১৪তম বাছাই হুরকাজের কাছে ৬-৩, ৭-৬ (৭-৪) ও ৬-০ গেমে হেরেছেন ফেদেরার। পোলিশ টেনিস তারকা এই প্রথমবার কোনো গ্র্যান্ড স্ল্যামের সেমিফাইনালে উঠলেন। অন্যদিকে ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক ফেদেরার ১৯ বছরে প্রথমবার অল ইংল্যান্ড ক্লাবে কোনো সেট ৬-০ গেমে হেরে যাওয়ার তেতো স্বাদ পেলেন।  

ফেদেরার যখন প্রথম শিরোপা জেতেন, হুরকাজের বয়স তখন মাত্র ৬ বছর। ম্যাচ শেষে নিজেই বিশ্বাস করতে পারছিলেন না মাত্র দ্বিতীয় পোলিশ হিসেবে গ্র্যান্ড স্ল্যামের সেমিতে পা রাখা এই তরুণ। নিজেকে সামলে নিয়ে তিনি বললেন, 'এটা আমার কাছে অনেক অনেক স্পেশাল। এখানে খেলতে পারা, যেখানে ফেদেরার কত দারুণ কিছু করেছে। আমার স্বপ্ন সত্যি হলো। '

আর সুইস টেনিস তারকার বর্তমান বয়স ৩৯ বছর ৩৩৭ দিন। উন্মুক্ত যুগের সবচেয়ে বেশি বয়সী টেনিস খেলোয়াড় হিসেবে উইম্বলডনের সেমিতে ওঠার রেকর্ড গড়ার সুযোগ ছিল তার সামনে। কিন্তু এবারের মতো তাকে খালি হাতেই বিদায় নিতে হচ্ছে।

ফেদেরারের বিদায় নিশ্চিত হওয়ার আগে প্রথমবার কোয়ার্টারে ওঠা হাঙ্গেরির মার্টন ফুচসোভিচকে সরাসরি সেটে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছেন জোকোভিচ। বিশ্ব র‍্যাংকিংয়ের সেরা তারকা দুই ঘণ্টা ১৭ মিনিট স্থায়ী ম্যাচে ৬-৩, ৬-৪, ৬-৪ গেমে জিতেছেন। গ্র্যান্ড স্ল্যামে এটি তার ৫০তম কোয়ার্টার এবং গ্রাস কোর্টে তার শততম জয়। আর মেজরে সবমিলিয়ে এটি তার ৩১৫তম জয়।

চলতি বছর প্রথম দুটি গ্র্যান্ড স্ল্যামই জেতা জোকোভিচের সামনে রাফায়েল নাদাল ও রজার ফেদেরারের ২০ গ্র্যান্ড স্ল্যাম শিরোপার রেকর্ড ছোঁয়ার সুযোগ অপেক্ষা করছে। সেই লক্ষ্যে এগিয়ে চলা ৩৪ বছর বয়সী 'জোকার' সেমিতে লড়বেন দশম বাছাই কানাডার দেনিস শাপোভালোভের বিপক্ষে।

বাংলাদেশ সময়: ০০৪১ ঘণ্টা, জুলাই ০৮, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa