ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

খেলা

বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার অভিমন্যু

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, জুলাই ১, ২০২১
বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার অভিমন্যু অভিমন্যু মিশ্র/ছবি: সংগৃহীত

দিন-তারিখের হিসাব করলে তার বয়স মাত্র ১২ বছর ৪ মাস ২৫ দিন। এই বয়সেই ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক অভিমন্যু মিশ্র এখন বিশ্বের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার।

 

গতকাল বুধবার হাঙ্গেরির বুদাপেস্টে তৃতীয় নর্ম অর্জনের মধ্য দিয়ে সের্গেই কারাকিনের ১৯ বছরের পুরনো রেকর্ড ভেঙে দেয় অভিমন্যু। শুধু তাই নয়, সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টারের রেকর্ডও যায় তার দখলে।

এর আগে প্রথমে ইউক্রেন ও পরে রাশিয়ান হিসেবে দাবা খেলে আসছেন সের্গেই কারাকিন। তিনি ২০০২ সালে ১২ বছর ৭ মাস বয়েস সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার খেতাব অর্জন করেছিলেন।  

গ্র্যান্ডমাস্টার হতে একজন দাবাড়ুকে তিনটি জিএম নর্ম এবং ইএলও রেটিংয়ে ন্যূনতম ২৫০০ পয়েন্ট ছুঁতে হয়। এমন নর্ম অর্জন করা যায় সেসব টুর্নামেন্টে, যেখানে অন্তত ৫০ শতাংশ প্রতিদ্বন্দ্বী শিরোপাধারী এবং কমপক্ষে এক-তৃতীয়াংশ গ্র্যান্ডমাস্টার।  

গ্র্যান্ডমাস্টার খেতাব অর্জনের লক্ষ্যে অভিমন্যু ও তার বাবা গত এপ্রিল থেকে বুদাপেস্টে ছিলেন। গত দুই মাসে দুটি নর্ম অর্জন যায় তার ঝুলিতে। ভেজেরকেপজো জিএম মিক্সে ভারতের গ্র্যান্ডমাস্টার লিওন মেনদোনকাকে কালো ঘুঁটি নিয়ে হারিয়ে আসে তার তৃতীয় নর্ম। প্রায় আড়াই বছর বয়সে অভিমন্যুকে দাবার সঙ্গে পরিচয় করিয়ে দেন তার বাবা। এরপর থেকে দাবার ঘুঁটিই অভিমন্যুর প্রথম ভালোবাসা।  

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, জুলাই ০১, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa