ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

হার দিয়ে সিরিজ শুরু ভারতের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১২
হার দিয়ে সিরিজ শুরু ভারতের

মেলবোর্ন: অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টে ধবল ধোলাইয়ের পর শেষ টি-টোয়েন্টিতে জয়ের দেখা পেয়েছিলো ভারত। তবে রোববারে প্রথম ম্যাচে হার দিয়ে একদিনের ত্রি-দেশীয় সিরিজ শুরু করেছে সফরকারীরা।

বৃষ্টি বিঘিœত ম্যাচে স্বাগতিক অস্ট্রেলিয়া ভারতকে হারিয়েছে ৬৫ রানে।

অস্ট্রেলিয়া ইনিংস: ২১৬/৫ (ওভার ৩২)
ভারত ইনিংস: ১৫১/১০ (ওভার ২৯.৪)
ফল: অস্ট্রেলিয়া ৬৫ রানে জয়ী

মেলবোর্ন স্টেডিয়ামে টস জিতে অস্ট্রেলিয়া অধিনায়ক মাইকেল কার্ককে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান মহেন্দ সিং ধোনি। ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি স্বাগতিকদের। ১৯ রানে দুই উইকেট খোয়ায় অস্ট্রেলিয়া। সাজঘরে ফেরেন উদ্ভোধোনী ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার (৬) ও রিকি পন্টিং (২)। দুজনকেই আউট করেন পেসার বিনয় কুমার।

এর পর দলীয় স্কোর দুই উইকেট ৩৫ হলে বৃষ্টি হানা দেয়। বৃষ্টির পর ম্যাচের দৈর্ঘ কমিয়ে ৩২ ওভার করা হয়। শেষ পর্যন্ত পাঁচ উইকেটে অস্ট্রেলিয়া সংগ্রহে জমা হয় ২১৬ রান। রানআউট হওয়ার আগে দলের পক্ষে সর্বোচ্চ ৬৭ রান করেন উদ্ভোধোনী ব্যাটসম্যান ম্যাথু ওয়েড। এছাড়া ৩০ বলে ৬১ রানের হার না মানা ইনিংস খেলেন ডেভিড হাসি। ৩২ বলে ৪৫ করেন মাইকেল হাসি।

ভারতীয় পেসার বিনয় কুমার শিকার করেন সর্বোচ্চ তিন উইকেট। এছাড়া রোহিত শর্মা ও রাহুল শর্মা একটি করে উইকেট নেন।

২১৭ রানের জয়ের লক্ষ্যে ভারতের শুরুটাও ভালো হয়নি। দলীয় ১৩ রানের মাথায় সাজ ঘরে ফেরেন দুই ওপেনার শচীন টেন্ডুলকার (২) ও গৌতম গম্ভীর (৫)। দু’জনেই মিচেল স্টার্কের বলে ক্যাচ দেন। এর পর তৃতীয় উইকেট জুটিতে বিরাট কোহলি ও রোহিত শর্মা দলের হাল ধরার চেষ্টা করেও বেশিদূর এগোতে পারেননি। দুজনকেই জুটি থেকে বিচ্ছিন্ন করেন কিন্ট ম্যাককে। দলীয় ৬৪ রানে আউট হন কোহলি (৩১) এবং দলীয় ৬৫ রানে আউট হন রোহিত শর্মা (২১)।

পরে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে দুই ওভার দুই বল বাকি থাকতেই অল-আউট হয় ভারত। দলের ১৫১ রানের মধ্যে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি করেন ২৯ রান।

ভারতীয় ইনিংসে ধ্বস নামাতে বড় ভূমিকা রাখেন ম্যাককে। তিনি একাই নেন চার উইকেট। এছাড়া মিচেল স্টার্ক ও জাভিয়ে দোহার্টি পান দুটি করে উইকেট।

ত্রি-দেশীয় সিরিজের দ্বিতীয় ম্যাচটি হবে বুধবার। ভারত ও শ্রীলঙ্কার মধ্যকার এ ম্যাচটি হবে পার্থে।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১২


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।