ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

খেলা

‘বিশ্বকাপ ড্র’র নামে চেন্নাইয়ে ৫৭ লাখ রুপি প্রতারণা

রক্তিম দাশ, কলকাতা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৬ ঘণ্টা, জুন ২৪, ২০১০

কলকাতা: বিশ্বকাপ ড্র’র নামে ৫৭ লাখ রুপি প্রতারণার শিকার হয়েছেন মলয়পুরী (৫২) নামের এক ভারতীয় মহিলা। চেন্নাই পুলিশ জানিয়েছে আন্তর্জাতিক প্রতারক চক্রের শিকার হয়েছেন তিনি।



পুলিশ জানায়, মে মাসের দ্বিতীয় সপ্তাহে অপরিচিত একটি নম্বর থেকে এসএমএস পান মলয়পুরী। তাতে লেখা ছিলো ‘কয়েক কোটি রুপি’ পুরস্কার জিতেছেন তিনি। কয়েকদিন পর আরেকটি এসএমএস থেকে ওই মহিলা জানতে পান পুরস্কারের টাকা ভারতীয় রিজার্ভ ব্যাংক এবং জাতিসংঘের ছাড়পত্র পাওয়ার পরই দেওয়া হবে। এ জন্য তাকে অন্য একটি ব্যাংকের একাউন্টে বেশ কিছু টাকা জমা করতে হবে।

সরল বিশ্বাসে আইসিআইসিআই ব্যাংকের নিজ অ্যাকাউন্টে প্রথম দফায় ৮৭ হাজার রুপি জমা করেন মলয়পুরী। পরে বিভিন্ন দফায় জমার পরিমাণ গিয়ে দাঁড়ায় ৫৭ লাখ রুপি। মে’র তৃতীয় সপ্তাহে মলয়পুরী গিয়ে ব্যাংকে খোঁজ নিয়ে দেখেন পুরস্কারের টাকা তো আসেইনি, উল্টো লাপাত্তা হয়ে গেছে তার জমানো টাকা। এরপরই পুলিশে অভিযোগ করেন তিনি।  

খোঁজ নিয়ে ঘটনার সত্যতা জানতে পায় পুলিশ। প্রতারক চক্রকে ধরতে চেন্নাই পুলিশ কমিশনার টি রাজেন্দ্রনের নেতৃত্বে কেন্দ্রীয় অপরাধ শাখার একটি দল তদন্ত শুরু করেছে।   তদন্তে বেরিয়ে আসে, জুলফিকার জারিয়ার, জাভেদ খান ও ইমরান জারি ওই মহিলার এটিএম নম্বর জেনে অ্যাকাউন্ট থেকে সব টাকা পর্যায়ক্রমে তুলে নিয়েছে। এটিএম কাউন্টারে রাখা সিসি ক্যামেরার ভিডিও ফুটেজ দেখে পুলিশ অপরাধীদের শনাক্ত করে।

পুলিশ আরো জানায়, ইউকেইএমবিএএসএসওয়াইএসিটি@ইয়াহু.কম ই-মেইল থেকে ওই মহিলার কাছে মেইল আসতো।

এবিষয়ে পুলিশের পক্ষ থেকে ইয়াহুর সঙ্গে যোগাযোগ করা হলে তারা যুক্তরাষ্ট্রের ল’ এনফোর্সিং এজেন্সির সাহয্য নিয়ে ওই ই-মেইল ব্যবহারকারির সমন্ধে বিস্তারিত তথ্য জানায়।

পুলিশ বলছে, বেশির ভাগ ক্ষেত্রেই আফ্রিকার বিভিন্ন দেশ বিশেষত নাইজেরিয়া ও ঘানা থেকে এ ধরণের ই-মেইল আসে ইন্টারনেট ব্যববহারকারিদের কাছে। অনেকই বিষয়টি এড়িয়ে গেলেও বেশ কিছু মানুষ বড়লোক হওয়ার স্বপ্নে প্রতারক চক্রের কবলে পড়েন। মলয়পুরীও তাদেরই একজন।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, ২৪ জুন, ২০১০
আরডি/এসএ/এমএমকে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।